Breaking News
Home / শিক্ষা / “টাকা ছাড়া মিলছে না বিনামূল্যের বই”

“টাকা ছাড়া মিলছে না বিনামূল্যের বই”

“টাকা ছাড়া মিলছে না বিনামূল্যের বই
অনলাইন ডেস্কঃ
নববর্ষের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উল্লাসে মেতেছে কোটি কোটি শিক্ষার্থী। বুধবার সারাদেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক উৎসব উদ্‌যাপিত হচ্ছে। খালি হাতে বিদ্যালয়ে গিয়ে হাসিমুখে বাড়ি ফিরছে শিক্ষার্থীরা।

সরকার বিনামূল্যে বছরের প্রথম দিন প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের উৎসব করলেও অসাধু কিছু শিক্ষকের জন্য অনেক শিক্ষার্থীই বই না নিয়ে ফিরে গেছে বাড়ি। সিরাজগঞ্জ সদর উপজেলার আলমপুর বহুমুখি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযোগ করে, গত বছরের পুরাতন বই ফেরত আর নগদ টাকা না দিলে বই মিলছে না কারোই।

তবে নগদ টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করে প্রধান শিক্ষক সকলকে বই দিয়ে দিতে নির্দেশ দেন। আর অতিরিক্ত জেলা প্রশাসক জানান, বই দিতে যদি কোনো প্রকার শর্ত আরোপ করে সেই প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বছরের প্রথম দিন নতুন ক্লাসের বই নিতে এসেই প্রথমেই হোচট খায় সিরাজগঞ্জের আলমপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষকরা শিক্ষার্থীদের জানান, গত বছরের পুরনো সব বই ফেরত আর নগদ ২০ টাকা না দিলে কাউেকে নতুন বই দেওয়া হবে না। এরপর যে সকল শিক্ষার্থীদের যাদের কাছে নগদ টাকা আছে তাদের প্রথমে তাদের নতুন বই দেওয়া হয়। তবে নতুন বই মিললেও ১৪টি বইয়ের সেট থাকলেও তাদের দেওয়া হয়েছে ১০টি। বাকি ৪টি মিলবে স্কুলের সেশন চার্জ দেবার পর। আর পুরানো বই ফেরত দেবার পরে। তাই অনেক শিক্ষার্থীই বছরের প্রথমদিন মনে কষ্ট নিয়ে বাড়ি ফিরেছে।

শিক্ষার্থীরা অভিযোগ করে, প্রথমে পুরানো বছরের বই ও টাকা ছাড়া শিক্ষকরা বই দিতে চাইছিলো না। পরে যাদের কাছে টাকা ছিলো শুধু তাদেরকেই বই দেওয়া হয়।

Check Also

মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশন এর বিভিন্ন কর্মসূচী গ্রহন।

মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশন এর বিভিন্ন কর্মসূচী গ্রহন। আজ বিকাল ৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *