Breaking News
Home / বিনোদন / আজ বসন্তের ফাল্গুন উৎসবের আনন্দে মেতেছিলেন কিছু গৃহিণী

আজ বসন্তের ফাল্গুন উৎসবের আনন্দে মেতেছিলেন কিছু গৃহিণী

আজ বসন্তের ফাল্গুন
উৎসবের আনন্দে মেতেছিলেন কিছু গৃহিণী।
………………
সেলিম চৌধুরী পটিয়াঃ-

বৃহস্পতিবার মধ্য দুপুর। শেষে রমনা পার্কে বর্ণিল সাজে বেশ কয়েকজন গৃহিনী বাচ্চাদের নিয়ে অনেকটা বনভোজনের মতো আয়োজনে মেতেছেন। আজ শুক্রবার পহেলা ফাল্গুন ঘাসের ওপর মাদুর বিছিয়ে নিজেরা যেমন কথার ঝাপি খুলে বসেছেন, তেমনই বাচ্চারাও খেলার বড় জায়গা পেয়ে ফুটবল নিয়ে খেলছে। তাদের কাছে গিয়ে এবং সারাদেশে সাংবাদিক
পরিচয় দিয়ে ভুল দিনে বসন্ত পালনের কারণ জানতে চাইলে তানজীমা নামের এক গৃহিনী বললেন, ‘আমরা প্ল্যান করেই এসেছি। এখানে আমরা সবাই গৃহিনী। শুক্রবারে পরিবারের অনেক ঝামেলা থাকে। তাই আজই আমরা পহেলা ফাগুন পালন করছি। যদিও জানি পহেলা ফাগুন আগামীকাল (আজ শুক্রবার)। তবে একই দিনে ভালবাসা দিবস ও পহেলা ফাগুন হওয়ায় অনেক যানজট থাকবে। তাই নির্বিঘ্নে ফাগুন কাটাতে এই আয়োজন।’ পুরনো বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী বসন্তের প্রথম দিন অর্থাৎ পহেলা ফাল্গুন ছিল ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার। কিন্তু বাংলা বর্ষপঞ্জি সংশোধনের পর এক দিন পিছিয়েছে বসন্ত। বাংলা বর্ষপঞ্জি সংশোধনের কাজ করেছে বাংলা একাডেমির গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগ।

তারা জানিয়েছে, সংশোধিত বর্ষপঞ্জিতে বৈশাখ থেকে আশ্বিন পর্যন্ত প্রথম ৬ মাস ৩১ দিন, কার্তিক থেকে মাঘ মাস ৩০ দিন এবং ফাল্গুন মাস ২৯ দিন ধরে গণনা করা হবে। তবে গ্রেগরীয় পঞ্জিকার অধিবর্ষে (লিপ ইয়ার) ফাল্গুন মাস ২৯ দিনের পরিবর্তে ৩০ দিন গণনা করা হবে।

রমনা পার্ক কিংবা সোহরাওয়ার্দী উদ্যানে ঘুরতে আসা অনেকেই জানেন না যে গতকাল বসন্তের প্রথম দিন নয়। উত্তরার একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. সারোয়ার তার প্রেয়সীকে নিয়ে ঘুরতে এসেছিলেন সোহরাওয়ার্দী উদ্যানে। কথা প্রসঙ্গে বসন্ত সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, গত বছরও এই দিনে ফাগুন পালন করেছি, তাই আজ এই দিনে বের হয়েছি। রাস্তায় অনেককেই দেখেছি ফাগুনের পোশাকে। ভালোবাসা দিবসে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে থাকছে ক্লাসটেস্ট। ধানমন্ডির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পিনাক চক্রবর্তী জানালেন কাল (আজ শুক্রবার) ভার্সিটিতে পরীক্ষা। তাই আজ পহেলা ফাগুন পালন করতে বন্ধুদের সঙ্গে রমনা পার্কে আসা।

নারায়ণগঞ্জের তোলারাম কলেজের শিক্ষার্থী জাসিয়া তাহসিনা জানালেন, জেনেশুনেই গতকাল বসন্তের প্রথম দিন না হলেও তিনি পালন করছেন। মূলত বন্ধুরা মিলে বই মেলায় এসেছেন। এরমধ্যে সবাই মিলে রমনা পার্কে ঘুরতে এসেছেন। জাসিয়ার বন্ধু মো. আবির জানালেন, ১৩ ফেব্রুয়ারি বিষয়টি আমাদের মধ্যে গেঁথে গেছে। লিপ ইয়ার জটিলতার কারণে এই বছর পহেলা ফাগুন একদিন পিছিয়ে গেলেও আবার আগামী বছর ১৩ ফেব্রুয়ারিতে ফাগুন আসবে। অন্যদিকে বসন্তের প্রথমদিন ও ভালোবাসা দিবস এক দিনে পড়ায় শাহবাগের ফুলের দোকানিদের মধ্যে চওড়া হাসি লক্ষ্য করা যায়। কারণ এ সময় সবচেয়ে বেশি ফুল বিক্রি হয়। শাহবাগের মুক্তা পুষ্প বিতানের স্বত্তাধিকারী আব্দুস সবুর বলেন, একই দিনে দুটো উৎসব পড়ায় আমরা ফুলের ব্যবসায়ীরা সার্বিকভাবে প্রস্তুত রয়েছি। যেহেতু মূল উৎসবকাল (আজ) তাই আজ থেকেই শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবীরা ফুলের দোকানে ফুল কিনতে আসছেন।

Check Also

নাচবেন অপু, দর্শক হিসাবে থাকবেন শাকিব

নাচবেন অপু, দর্শক শাকিব। একসঙ্গে নেচেছেন, গেয়েছেন গান, জুটি বেঁধেছেন প্রায় ৭০টি চলচ্চিত্রে। এ তো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *