Breaking News
Home / তথ্য প্রযুক্তি / সাফল্যের সহিত তঞ্চঙ্গ্যা বর্ণমালা কী-বোর্ড তৈরি করলেন “অরুণ কুমার তঞ্চঙ্গ্যা”।

সাফল্যের সহিত তঞ্চঙ্গ্যা বর্ণমালা কী-বোর্ড তৈরি করলেন “অরুণ কুমার তঞ্চঙ্গ্যা”।

সাফল্যের সহিত তঞ্চঙ্গ্যা বর্ণমালা কী-বোর্ড তৈরি করলেন “অরুণ কুমার তঞ্চঙ্গ্যা”।

নিজস্ব প্রতিবেদকঃ

তঞ্চঙ্গ্যা জাতির জন্য ইতিমধ্যে সবচেয়ে বড় অভাবনীয় সাফল্য এনে দিয়েছেন অরুন কুমার তঞ্চঙ্গ্যা।
উদ্যম উৎসাহ আর উদ্দীপনা সাথে কাজ করে ইতিমধ্যেই সফলভাবে তঞ্চঙ্গ্যা মাতৃভাষার বর্ণমালা কী-বোর্ড তৈরি করেছেন। তার নামের সাথে সংযুক্ত রেখে কী-বোর্ড এর নাম দিয়েছেন অরুণ তঞ্চঙ্গ্যা কী-বোর্ড।

মুঠোফোনের মাধ্যমে জানা যায়, ২০০৬ সালের দিকে আইটি বিশেষজ্ঞ বাংলার বিজয় কী-বোর্ডের উদ্ভাবক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার এর কাছ থেকে কাজ শিখা ও কাজ করার সুযোগ পেয়েছেন। সেই সময়ে তখন Bijoy Changma নামে একটি ফন্ট ছিল “বিজয় কী বোর্ড”।
ফন্টটি দেখার পর তিনি তঞ্চঙ্গ্যা বর্নমালার ফন্ট তৈরি করার জন্য আগ্রহ প্রকাশ করেন। সেই সময়ে মনোজ কুমার তঞ্চঙ্গ্যা, অরিযজ্যোতি থের ভান্তের উৎসাহ এবং সহযোগিতায় কাজে নেমে পড়েন। গ্রাফিক্স ডিজাইনের কাজ জানার কারণে তার এই সাফল্যতা খুব তাড়াতাড়ি এনে দিয়েছিলো।

তিনি আরো জানান, বর্তমান বাংলাদেশ সরকার প্রাথমিক শিক্ষা স্তরে ক্ষুদ্র জাতিসত্তার মাতৃভাষা শিক্ষা প্রোগ্রাম চালু করেছেন। সেক্ষেত্রে তঞ্চঙ্গ্যা মাতৃভাষা প্রোগ্রাম চালু হলে এই তঞ্চঙ্গ্যা কী-বোর্ড ও ফন্ট অত্যন্ত সহায়ক হবে বলে তিনি মনে করেন।

বর্তমানে তিনি নতুন জাতীয়করণকৃত বিলাইছড়ি উপজেলায় ফারুয়া ইউনিয়নে জামুছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে কর্মরত আছেন।

অন্যদিকে তার এই সাফল্যতা দেখে বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থার(বাতকস) সভাপতি শ্রী প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা জানান, তঞ্চঙ্গ্যা মাতৃভাষা বর্ণমালা কী-বোর্ড ফন্ট আবিষ্কারে সমস্ত তঞ্চঙ্গ্যা জাতির জন্য অরুন তঞ্চঙ্গ্যা অতিশয় আনন্দের ও গর্বের।
কম্পিউটার ব্যবহারে কী- বোর্ড তৈরিতে তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠীর এক উদ্ভাবনীয় ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন এই অরুণ তঞ্চঙ্গ্যা। তিনি একজন প্রতিভাবান ব্যক্তি এবং তঞ্চঙ্গ্যা সমাজের আইকন, তার এই সাফল্যতাকে সাধুবাদ জানান।।

Check Also

বাংলা টিভি জেদ্দা প্রতিনিধি সাইফুল ইসলাম রাজিবকে বহিষ্কার,

বাংলা টিভি জেদ্দা প্রতিনিধি সাইফুল ইসলাম রাজিবকে বহিষ্কার, ডেস্ক রিপোর্ট ঃ= সৌদি আরব রিপোর্টার্স এসোসিয়েশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *