Breaking News
Home / শিক্ষা / অনলাইনে চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাহিত্য সন্ধ্যা অনুষ্ঠিত

অনলাইনে চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাহিত্য সন্ধ্যা অনুষ্ঠিত

অনলাইনে চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাহিত্য সন্ধ্যা অনুষ্ঠিত

সাহিত্য  বার্তাঃ

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে অনলাইনে সোমবারের সাহিত্য সন্ধ্যা উপলে কথা সাহিত্যিক মানিক বন্দোপাধ্যায় স্মরণে, মহামারি আমাদের করণীয় ও সচেতনতা এবং সাহিত্য-সংস্কৃতি চর্চায় আমাদের ভাবনা শীর্ষক সাহিত্য সন্ধ্যা গত ১জুন সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। এতে সঙ্গীত পরিবেশন করেন ত্রিপুরা রাজ্যের বিখ্যাত নজরুল সঙ্গীতশিল্পী শিউলী বেগম, কথামালায় অংশ নেন বিশিষ্ট শিাবিদ, লেখক অধ্যাপক শামসুদ্দীন শিশির, চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সভাপতি বাবুল কান্তি দাশ, স্বরচিত কবিতা পাঠ করেন পশ্চিমবঙ্গের খ্যাতিমান কবি রাজীব ঘাঁটি, আবৃত্তি করেন শিক বিজয় শংকর চৌধুরী, সোমা মুৎসুদ্দী, সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীতশিল্পী লুপর্ণা মুৎসুদ্দী, কাকলী দাশগুপ্তা, সুকুমার দে, মানিক নন্দী, শুভেচ্ছা বক্তব্য রাখেন সুমন চৌধুরী, কবির মুহাম্মদ, হারমোনিয়ামে ছিলেন সঙ্গীতশিল্পী আবু হানিফ চৌধুরী, তবলায় ছিলেন সুচয়ন দে জয়, জোবায়ের হোসেন জুয়েল, কাব্য দাশ প্রমুখ। অনুষ্ঠান পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল।
সভার শুরুতে মহামারি করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী সকলের প্রতি নিরবতা পালন ও অসুস্থ সকলের সুস্থতা কামনা করা হয়।
সভায় বক্তারা বলেন, বিংশ শতাব্দীর বাংলা সাহিত্যের অন্যতম ধ্রুপদী কথাসাহিত্যিক মানিক বন্দোপাধ্যায়। গণিতের ছাত্র সাহিত্যের মায়ায় পড়ে বাংলা সাহিত্যকে নিয়ে বসালেন বিশ্ব সাহিত্যের উচ্চাসনে। মনুষ্যত্ব ও মানবতাবাদের জয়গানই তার সাহিত্যের মূল উপজীব্য। সমাজের শাসক ও পুঁজিপতিদের হাতে দরিদ্র সমাজের শোষন বঞ্চনার স্বরূপ তুলে ধরেছেন সাহিত্যের নানান চরিত্রের আড়ালে।
বক্তারা আরো বলেন মহামারি করোনা ভাইরাস মোকাবেলায় আমাদের যথাসম্ভব নিজ গৃহে অবস্থান শারীরিক দুরত্ব বজায় রেখে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আমরা কমবেশি এখন ঘরবন্দী তাই এসময়ে সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যমে নিজেদের মনকে প্রেরণা আর সময়কে কাজে লাগাতে পারি।

Check Also

জনাব মোঃ শফিউল আলম পশ্চিম গোমদন্ডী স্কুল পরিচালনা কমিটির সভাপতি মনোনীত।

জনাব মোঃ শফিউল আলম পশ্চিম গোমদন্ডী স্কুল পরিচালনা কমিটির সভাপতি মনোনীত। মোঃ ওমর ফারুক, বোয়ালখালী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *