Breaking News
Home / জানা অজানা / অনন্য ভুবনের মানুষ -ফখরুল ইসলাম খান সি আই পি

অনন্য ভুবনের মানুষ -ফখরুল ইসলাম খান সি আই পি

বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক অবদান এর প্রেক্ষিতে বাংলাদেশ সরকার বিশিষ্ট ব্যবসায়ী শিল্পপতি মানবতার কবি ফখরুল ইসলাম খান সি আই পি কে সর্বোচ্চ সম্মাননা সিআইপি (কমার্শিয়াল ইম্পরট্যান্ট পার্সন) মর্যাদায় ভূষিত করেন। বৈধ পথে রেমিটেন্স পাঠিয়ে এবং পাঠাতে সহায়তা করে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক তাকে প্রথম স্থান অর্জন করায় এই দুর্লভ পুরস্কারে ভূষিত করেন। ২০১৪ সাল থেকে পুরস্কার দিয়ে আসছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক।প্রথম পর্যায়ে বৈধপথে রেমিট্যান্স পাঠানোর জন্য প্রবাসী ব্যবসায়ী ক্যাটাগরিতে সিআইপি মর্যাদা পেয়েছিলেন সংযুক্ত আরব আমিরাতের এই বিশিষ্ট ব্যবসায়ী শিল্পপতি ফখরুল ইসলাম খান সি আই পি এর পরবর্তীতে ২০১৭ সালে ও পুনরায় সিআইপি মর্যাদা অক্ষুন্ন রাখেন। এযাবতকালে তার কর্মের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ব্যবসায়িক, সামাজিক, সাংস্কৃতিক, সাহিত্যিক সংগঠন থেকে তিনি অর্জন করেন অসংখ্য সম্মাননা পুরস্কার। তিনি আলোকিত সমাজের আলোকিত বাংলাদেশের এক অনন্য ভূবনের মানুষ ফখরুল ইসলাম খান সি আই পি। সংযুক্ত আরব আমিরাত সরকার ব্যবসায়ী ক্যাটাগরিতে ফখরুল ইসলাম খান সি আই পি কে গোল্ডকার্ড ভিসা আমিরাতে ১০ বছর মেয়াদি ভিসা প্রদান করেন। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ও আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম ঘোষিত গোল্ডকার্ডের প্রথম ধাপে যোগ্যতা সম্পন্ন হিসেবে অন্যান্যদের মধ্যে প্রথম বাংলাদেশি হিসেবে এই প্রাপ্তি নিশ্চিত করেন।এই ভিসা পাওয়ার মাধ্যমে এসব প্রবাসীরা দেশটিতে নির্বিঘ্নে বসবাস ও ব্যবসা-বাণিজ্য করতে পারবেন। একমাত্র বিনিয়োগকারী, উদ্যোক্তা, গবেষক বিজ্ঞানী ও মেধাবী শিক্ষার্থী এ সুযোগ সীমাবদ্ধ। “আমি অবলীলায় নিঃস্ব হব , সুখ -সিক্ত আমি হতে পারি রিক্ত, করিবো নিজেকে বিলিন মানবের তরে। মানবতার সন্ধানেই মোর পথচলা, মানবেরে বাসিব ভালো জনমভরে”- ফখরুল ইসলাম খান সিআইপি।
যাদের মানবসেবার আলোয় আলোকিত আমাদের সমাজ। যে মানুষদের মহৎ চিন্তার বাস্তবায়নে সমাজের হতদরিদ্র কর্মহীন মানুষের আর্থসামাজিক উন্নয়ন হচ্ছে, মানুষের চিন্তাধারার পরিবর্তন আসছে, সর্বোপরি উন্নয়ন এভাবে সামাজিক দায়বদ্ধতার উন্নয়ন সাধিত হচ্ছে তাদের মত পৃথিবীতে কিছু আলোকিত মানুষ জন্মায়। আর সেই আলোকিত মানুষরাই সমাজ সেবা করে দেশ জাতি সমাজ কে সমৃদ্ধ করে । তেমনি একজন আলোকিত মানুষ, বিশিষ্ট সমাজ সেবক, মানবতার সেবক শিল্পপতি, মানবতার কবি -ফখরুল ইসলাম খান সিআইপি।

দুনিয়ার সাময়িক সুখ-শান্তির জন্য মানুষ নানা কাজ করে। নিরন্তর পরিশ্রম ও চেষ্টা-সাধনা করে। দুনিয়া যেহেতু পরকালের পাথেয় অর্জনের জায়গা, সেহেতু পরকালীন সুখ-শান্তির জন্য মানুষের বিভিন্ন কাজ করতে হয়। নির্দিষ্ট এবাদত-বন্দেগির পর সমাজসেবা হতে পারে, তেমনি একটি অফুরন্ত সওয়াবের কাজ। সমাজসেবা একটি এবাদতও বটে দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা গ্রামীণ মানুষের জীবনমান উন্নয়ন মানবসেবাই প্রকৃত ধর্ম। আল্লাহকে কাছে পাওয়ার আরেকটি অন্যতম মাধ্যম হলো মানবসেবা।
ইসলাম মানুষের সঙ্গে মানুষের ভালোবাসা ও ভ্রাতৃত্ব বন্ধনের জন্যে অনুপ্রেরণা দেয়। মানুষের সেবা করতে এবং তার কষ্ট, অসুবিধা দূর করার জন্যে রাসূল সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম নির্দেশ দিয়েছেন।
মানবসেবা ইসলামের একটি শাখা। আমাদের মুসলমান হিসেবে কর্তব্য মানুষের দুঃখে কষ্টে পাশে থাকা, মানুষের দুঃখ কষ্ট নিরসনে সহযোগিতার হাত বাড়িয়ে দেন ফখরুল ইসলাম খান সিআইপি। দেশ-বিদেশে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল বিশ্বজুড়ে মানব সেবার এক উজ্জ্বল দৃষ্টান্ত মানবতার কবি ফখরুল ইসলাম খান সিআইপি ।
দুঃস্থ, অসহায় আর আর্তপীড়িতদের সেবায় নিজেকে উৎসর্গ করাই ছিল তাঁর জীবনের লক্ষ্য। আর এ লক্ষ্য সাধনের জন্যে তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের মাধ্যমে এবং তার প্রতিষ্ঠিত খান কল্যাণ ট্রাস্ট এর মাধ্যমে মীরসরাই উপজেলার সর্বস্তরে স্কুল-কলেজ-মাদ্রাসা মসজিদ সংস্কার ও উন্নত করনের সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা সামগ্রী বিতরণ মাদ্রাসা এতিমদের জন্য শিক্ষা সামগ্রী পোশাক এবং এককালীন অনুদান প্রদান করিয়া থাকেন। গ্রামের যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান সৃষ্টি করেছেন গ্রামীণ যুবকদের কর্মসংস্থান হচ্ছে। বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত চিকিৎসা বাবদ অনুদান অব্যাহতভাবে চলমান আছে। তাহার মহানুভতা সাহায্য-সহযোগিতার অনুপম ছায়ার আশ্রয়স্থল কেউ বঞ্চিত হয়নি। এক কথায় নিজেকে পুরাপুরি উৎসর্গ করেছেন সমাজ সেবায়।

তাহার হৃদয় বলে যদি কবুও সেবিতে মানব,অতৃপ্ত হৃদয় হয় পূর্ণ আত্নতৃপ্তিতে। সাজানো আমি সহজেই ছন্নছাড়া, হই বিচলিত সদায় মানবের ক্ষতিতে এই করি বোধ। জন্ম স্বার্থকতা মোর, রয়েছে নিহিত মানবের সেবাতে মানবেরে করো আপন ভবের খেলায়,চিত্ত আমায় সুধায় দিনে রাতে। নশ্বর তুমি রবে চির জীবন্ত জগত ময়,অনাবিল সুখ নিহত মানবসেবাতে।
যদি না সেবিলে মানব তুমি, না করিলে বিলিন নিজেরে মানব হিতে, তোমার অমূল্য এ সোনার জীবন, হবে বিলিন তুচ্ছ ধুলিতে। সমালোচনা করো ঐ ব্যক্তির যাহা তুমি তাহার যোগ্য!
অন্যের মানব সেবায় তোমার ঘৃণিত প্রতি হিংসা আমি বলিবো ব্যর্থ জন্ম তোমার এ ধরাতে। পরের হিতে হাসলে হৃদয় তবে তুমি উত্তম মানুষ। একবার অহংকারে পাহাড় থেকে মাটির পানে চেয়ো, তোমার অসহায়ত্বের কেউ উপকার করিলে তার গুণগান সদা গেয়ো। তুমি হতে পারো রিক্ত তবুও যাহা আছে তোমার কাছে থেকো তাতেই তৃপ্ত।

মানবের মনের সুখ বাহিরে নয় বিরাজমান তা অন্তরেতেই থাকে গুপ্ত। যদি তুমি ছন্নছাড়া মানুষের বুঝিতে পারো দুঃখ। ভালো কাজের প্রশংসা পঞ্চমুখ তবেই তুমি পাবে এই বুকে অনন্ত সুখ। মানবতার এক অনুপম আদর্শ মানবতার কবি ফখরুল ইসলাম খান সি আই পি এর মানবসেবার জয় হোক!!বাংলাদেশের অর্থনীতিকে স্বাবলম্বী করার লক্ষ্যে মনীষীদের জীবনী. যুগে যুগে কিছু কির্তীমান ব্যক্তি আমাদেরকে আলোর পথ দেখিয়েছেন আমরা তাদেরকে অনুসরন করার চেষ্টা করি ফখরুল ইসলাম খান সি আই পিশুধু বর্তমান প্রজন্মের নয়, আগামী প্রজন্মের জন্য ও নির্দেশিকা হিসেবে পথ প্রদর্শন করবে এ প্রত্যাশা বিজ্ঞজনদের। দেশের বাইরে থাকাকালীন মাতৃভূমির সঙ্গেই হৃদ্যতাপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। তিনি প্রতি বছর স্বদেশের উন্নয়নের জন্য বহুমুখী বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসেন যাহা বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মধ্যপ্রাচ্যের অনন্য নাম ফখরুল ইসলাম খান সি আই পি প্রেরিত রেমিটেন্স দেশ গঠনে ভূমিকা রাখছেন বৈধপথে টাকা পাঠিয়ে প্রতিবছর সি আই পির মর্যাদা অক্ষুন্ন রেখে চলেছেন এই সময়ের উজ্জ্বল ব্যক্তিত্ব অনন্য ভূবনের মানুষ বিশিষ্ট শিল্পপতি মানবতার কবি ফখরুল ইসলাম খান সি, আই, পি (চলমান)
গ্রন্থনায়,
মুহাম্মদ মুসা।

Check Also

স্বরচিত অর্ধশতক গানের রচয়িতা ও সংগীতশিল্পী শফি সরকারের উপাখ্যান

স্বরচিত অর্ধশতক গানের রচয়িতা ও সংগীতশিল্পী শফি সরকারের উপাখ্যান। নজরুল ইসলাম তোফা:: এই পৃথিবীতে যুগেযুগেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *