Breaking News
Home / জাতীয় / শহীদ জননী জাহানারা ইমামের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ

শহীদ জননী জাহানারা ইমামের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ

শহীদ জননী জাহানারা ইমামের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ

বার্তা ডেস্কঃ

১৯৯৪ সালের এই দিনে চিরবিদায় নেন এই সংগ্রামী মা। তিনি স্মরনীয় হয়ে আছেন দেশপ্রেম, ত্যাগ ও সংগ্রামের অনন্য প্রেরণা হিসেবে ।

সংগ্রামে অবিচল, মুক্তিযুদ্ধেও চেতনা ও অসাম্প্রদায়িক আদর্শের অপর নাম জাহানারা ইমাম। ১৯২৯ সালের ৩ মে মুর্শিদাবাদের সুন্দরপুরে জন্ম শহীদ জননীর। বাবা সৈয়দ আবদুল আলী ছিলেন ডেপুটি ম্যাজিস্ট্রেট। মা সৈয়দা হামিদা বেগম।

যুক্তরাষ্ট্রে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে ডিগ্রি অর্জন করেন। শিক্ষকতা পেশা হলেও মুক্তিযুদ্ধে শহীদ রুমীর মা হিসেবেই পরিচিত তিনি। বিজয়ের পর সারাদেশের সব মুক্তিযোদ্ধার জননী হয়ে উঠেন জাহানারা ইমাম।

মুক্তিযুদ্ধে পুত্র ও স্বামী হারানোর শোক কিংবা মরণব্যাধী ক্যান্সার কোনকিছুই পরাজিত করতে পারেনি তাকে। তার নেতৃত্বে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ১৯৯২ সালের ২৬ মার্চ ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বসে ঐতিহাসিক ‘গণআদালত’। গড়ে ওঠে ‘একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি’। তার লেখা ‘একাত্তরের দিনগুলি’ মুক্তিযুদ্ধের অন্যতম দলিল।

দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৯৪ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মারা যান শহীদ জননী। এই বীর মায়ের স্মৃতির প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা।
তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগের উপ-কমিটির সদস্য তসলিম উদ্দিন রানা বলেন তিনি স্বাধীনতা আন্দোলন নায়ক ছিলেন।বঙ্গবন্ধুর আদর্শের প্রতি তার দরদ ছিল বেশি।তার পুত্র রুমি যুদ্ধে শহীদ হন।অসম্প্রাদায়িক বাংলাদেশ গঠনে তার অবদান অতুলনীয়। আজীবন মানুষ তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করে।তার প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি জানাই।

Check Also

দেশ বরণ্যে বুদ্ধিজীবী ও সাংবাদিক কামাল লোহানী আর নেই

দেশ বরণ্যে বুদ্ধিজীবী ও সাংবাদিক কামাল লোহানী আর নেই নিউজ ডেস্কঃ দেশ বরণ্যে সাংবাদিক,লেখক, বুদ্ধিজীবী,শিক্ষাবিদ, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *