Breaking News
Home / স্বাস্থ্য কথা / চট্টগ্রামবাসীর স্বাস্থ্যসেবায় জেলা প্রশাসনের উদ্যোগে চালু হলো হাসপাতাল তথ্য বাতায়ন

চট্টগ্রামবাসীর স্বাস্থ্যসেবায় জেলা প্রশাসনের উদ্যোগে চালু হলো হাসপাতাল তথ্য বাতায়ন

চট্টগ্রামবাসীর স্বাস্থ্যসেবায় জেলা প্রশাসনের উদ্যোগে চালু হলো হাসপাতাল তথ্য বাতায়ন। 
চট্টগ্রামবাসীর স্বাস্থ্যসেবার পথ সুগম করতে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে চালু হলো হাসপাতাল তথ্য বাতায়ন (www.hospitalfinder.info); শুভ উদ্বোধন করলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব।
আজ ১০ জুলাই বিকাল ৫ঃ৩০ মিনিটে চট্টগ্রাম সার্কিট হাউসে জেলা প্রশাসন চট্টগ্রামের উদ্যোগে চট্টগ্রামের সকল সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলো থেকে সেবা প্রাপ্তির অনলাইন প্লাটফর্ম “হাসপাতাল তথ্য বাতায়ন”। এ উদ্যোগ বাস্তবায়নে কারিগরি সহায়তা দিয়েছে স্প্রেকট্রাম আইটি সলিউশিনস লিমিটেড।
www.hospitalfinder.info এর শুভ উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন; বিভাগীয় কমিশনার চট্টগ্রাম এবিএম আজাদ, এনডিসি; ডি আই জি চট্টগ্রাম রেঞ্জ খন্দকার গোলাম ফারুক; সিএমপি কমিশনার মাহবুবুর রহমান ; বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ শাহরিয়ার আহমেদ; চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক; হাসপাতাল-ক্লিনিক সার্ভিলেন্স কমিটির আহ্বায়ক অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ মিজানুর রহমান, পুলিশ সুপার রশিদুল হক; সিভিল সার্জন চট্টগ্রাম ডাঃ ফজলে রাব্বী; অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম।
“হাসপাতাল তথ্য বাতায়ন” হলো সকল হাসপাতাল ও জরুরী স্বাস্থ্য সেবা বিষয়ক তথ্য ভাণ্ডারের অনলাইন ভিত্তিক একটি সিঙ্গেল প্ল্যাটফর্ম। এই অনলাইন প্ল্যাটফর্মটি করোনাভাইরাস মহাদুর্যোগে জনগণের স্বাস্থ্যসেবায় স্বস্তি নিশ্চিতকরণে তাদের প্রয়োজনীয় ও কাঙ্খিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত তথ্য সঠিক সময়ে পৌঁছে দেয়া এবং হাসপাতাল-ক্লিনিক গুলোর সেবা প্রাপ্তির একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করতে পারবে।
এর মাধ্যমে একটি সিঙ্গেল ড্যাশবোর্ড থেকে সকল হাসপাতাল ও জরুরী স্বাস্থ্য সেবা বিষয়ক সকল তথ্য পাওয়া যাবে।
শুভ উদ্বোধনকালে চট্টগ্রামের মানুষের স্বাস্থ্যসেবার পথ সুগম করতে হাসপাতালের সমন্বিত তথ্য বাতায়ন সম্বলিত ডিজিটাল প্লাটফর্ম তৈরি করার জন্য জেলা প্রশাসন চট্টগ্রাম কে ধন্যবাদ জ্ঞাপন করেন স্বরাষ্ট্র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। ডিজিটাল মাধ্যমে অনলাইনে এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে সরকারি-বেসরকারি উভয় ধরণের হাসপাতালে কোভিড-১৯ এবং নন-কোভিড উভয় ধরণের রোগীদের চিকিৎসা সেবার পথ সুগম করবে এটি। মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে সরকারি -বেসরকারি সকল ধরণের হাসপাতালের সেবাকে একটি অনলাইন প্লাটফর্মে আনার জন্য জেলা প্রশাসন চট্টগ্রামের গৃহীত উদ্যোগটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
**হাসপাতাল তথ্য বাতায়ন ওয়েব পোর্টাল ও অ্যাপস টি তৈরি করা/ উদ্যোগের পটভূমিঃ**
•করোনা উপসর্গ নিয়ে চিকিৎসার জন্য একটি সীটের সন্ধানে লোকজনের এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটাছুটির খবর পত্র পত্রিকায় প্রকাশিত হচ্ছে,মানুষজন আতঙ্কিত হচ্ছে.
•আবার অন্যদিকে দেখা যাচ্ছে অনেক হাসপাতালে সীট খালি পরে আছে।
•মানুষের কাছে কোন হাসপাতালে কোন ধরনের কত সীট খালি সে বিষয়ে রিয়েলটাইম ইনফরমেশন না থাকার কারণে তারা তাৎক্ষণিক ভাবে সঠিক হাসপাতালটির খোঁজ পাচ্ছেন না।
•ফলে অনেক রোগীকে দ্রুততম সময়ের মধ্যে সঠিক হাসপাতালে নেয়া সম্ভবপর হচ্ছে না বলে জেলা প্রশাসন, চট্টগ্রামের দৃষ্টিগোচর হয়েছে।
•অতিরিক্ত বিভাগীয় কমিশনার(উন্নয়ন)মহোদয়ের নেতৃত্বে সাত সদস্যের সার্ভিলেন্স টিম কর্তৃক বিভিন্ন হাসপাতাল পরিদর্শনপূর্বক পর্যবেক্ষণে ও বেসরকারি হাসপাতালে চিকিৎসার অব্যবস্থাপনা সংক্রান্ত কিছু চিত্র ফুটে উঠেছে।
•তথ্য-প্রযুক্তির এই যুগে হাতের মুঠোয় যেখানে পৃথিবীর কোথায় কি হচ্ছে জানা যায় সেখানে, এমন দুর্যোগ সময় চট্টগ্রাম মহানগরীতে অবস্থিত হাসপাতালগুলোর চিকিৎসা সেবা সংক্রান্ত তথ্য তাৎক্ষনিক ভাবে প্রয়োজনীয় মুহুর্তে না পাওয়ার কারণে রোগী চিকিৎসা পাবেনা তা মেনে নেয়া যায় না।
এ বিষয়টি উপলব্দি করে, মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশকে আরো অর্থবহ, কার্যকর এবং সত্যিকার অর্থে জনগণকে সময়োপযোগী ডিজিটাল সার্ভিস দেয়ার অভিপ্রায়ে জেলা প্রশাসন, চট্টগ্রাম হাসপাতাল তথ্য বাতায়ন নামে অনলাইন প্লাটফর্মের উদ্যোগ হাতে নিয়েছে.
**হাসপাতাল তথ্য বাতায়ন উদ্যোগের সুবিধাসমুহঃ**
•রিয়েল টাইম ইনফরমেশন জনগণ পাবে।
•সময় ও জীবন বাঁচবে।
•এই প্ল্যাটফর্ম থেকে রোগী সরাসরি কল করে হাসপাতালে সীট বুকিং দিতে পারবে
•মানুষের মাঝে বিদ্যমান আতংক কেটে গিয়ে স্বস্তি নিশ্চিতকরণ হবে
•হাসপাতালগুলো ও তাদের সার্ভিস সংক্রান্ত তথ্য সহজেই জনগণের কাছে পৌছাতে পারবে।
•মিডিয়াতে বিভিন্ন ধরনের নেতিবাচক খবর প্রকাশ বন্ধ হবে।
•মোবাইল নং দিয়ে সার্চ করে করোনা টেস্টিং এর ফলাফল এখানে পাওয়া যাবে ।
•চট্টগ্রামে সরকারি, বেসরকারি সকল কোভিড টেস্ট সেন্টারের নাম, ঠিকানা, লোকেশন, টেস্ট ফিঃ, কালেকশন টাইম সহ সব বিস্তারিত তথ্য এখানে পাওয়া যাবে।
•চট্টগ্রামে অক্সিজেন এবং এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানকারী সকল প্রতিষ্ঠানের নাম ঠিকানা, কন্টাক্ট নং এই ওয়েবসাইটে পাওয়া যাবে।
•করোনা সংক্রান্ত সকল ধরনের সরকারী ওয়েবসাইট এখানে সংযুক্ত আছে।
এককথায় এই অনলাইন প্ল্যাটফর্মটি চট্টগ্রামে কোভিড ১৯ সংক্রান্ত টেস্টিং, ফলাফল, চিকিৎসার জন্য ঔষধ, অক্সিজেন সিলিন্ডার এবং হাসপাতাল, ফিল্ড হাসপাতাল, আইসোলেশন সেন্টার সহ সব জায়গায় প্রাপ্ত চিকিৎসা সুবিধা সংক্রান্ত সকল ধরনের তথ্য সম্বলিত একটা কম্প্রিহেন্সিভ প্ল্যাটফর্ম।

Check Also

মাত্র ৬৭৫ টাকায় চোখের ছানি অপারেশন ওয়াহিদুর রহমান স্বাস্থ্য কেন্দ্রে

মাত্র ৬৭৫ টাকায় চোখের ছানি অপারেশন ওয়াহিদুর রহমান স্বাস্থ্য কেন্দ্রে সাখাওয়াত হোসেন(ফেনী) ফেনী জেলার ছাগলনাইয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *