Breaking News
Home / পাঁচমিশালি / স্মৃতির ডায়েরী বারংবার চোখের কোনায় ভেসে ওঠে-*আলমগীর আলম

স্মৃতির ডায়েরী বারংবার চোখের কোনায় ভেসে ওঠে-*আলমগীর আলম

স্মৃতির ডায়েরী বারংবার চোখের কোনায় ভেসে ওঠে-*আলমগীর আলম*

………………………………………

সেলিম চৌধুরী স্টাফ রিপোর্টারঃ- জীবনের শুরু হতেই সংগ্রামের পথ বেঁচে নিয়েছিলাম পরিবারের অভাব অনটনে পড়ালেখা থমকে গিয়েছিলো তবুও হাল ছাড়িনী সকালে স্কুলে যেতাম বিকালে রাস্তায় বসে শসা বিক্রি করতাম,পরের দিন স্কুল পালানোর অভিযোগে পিঠা খেতে হতো শিক্ষকের,

৪র্থ শ্রেনীতে পড়ার সময় একদিন ট্রেন এ করে চন্দনাইশ উপজেলার দোহাজারীতে চলে যাই সেখানে গিয়ে সংঙ নদীতে লন্ঞ্চের পানি চেছার চাকরী নিই, লঞ্চের মালিক তার বাড়ীতে নিয়ে গিয়ে তার ভাই বোনদের দেখাশুনা ও পড়ার দায়িত্ব দেন। সেখানে মাঝে মাঝে গরুর জন্য ঘাস কাঁটা আর নদীতে মাছ ধরার জাল ফেলতাম  এভাবেই কিছু দিন পর আমার ভাইরা আমাকে খোঁজে নিয়ে আসলেন বাড়ীতে অতপর আবার শিক্ষা জীবন শুরু এরপর সংগঠনের সাথে কাজ শুরু করলাম পটিয়ার একজন সংগঠক আমাকে জাতীয় সংগঠন  বঙ্গবন্ধু শিশু কিশোর মেলায় কাজ করার আহবান করেন এরপরে পরিচয় হয় সংগঠনটির সভাপতি অনেক মানবতা প্রেমি একজন তরুন তার ভালবাসায় আন্তরিকতায় আমি হয়ে উঠি একজন দক্ষ মেধাবী দায়িত্বশীল সংগঠক। তিনি হলেন পটিয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পরিচ্ছন্ন রাজনীতির অহংকার আমার বড় ভাই প্রকৌশলী এস এম মোরশেদ, পরে এস এস সি পাশ করলাম পটিয়ার কয়েকজন সাংবাদিকদের সাথে পরিচয় গঠলো।

লেখালেখি ছবি তোলা ছোট বেলা হতেই আমার খুব শখ ছিল তায় লেখালেখির পিছনে ছুটে চলা, এভাবেই এক সময় পটিয়ার কৃতিসন্তান তৎকালীন চট্টগ্রাম আবাহনী লিঃ মহাসচিব বর্তমান সরকারের জাতীয় সংসদের মাননীয় হুইপ আলহাজ্ব সামশুল হক চৌধুরী এমপি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ হয়েছে  পরে বর্তমান পটিয়া পৌরসভা আওয়ামী যুবলীগের সভাপতি সাবেক ছাত্রনেতা প্রিয় নুর আলম ছিদ্দিকীর অনুপ্রেরণায় মাননীয় হুইপ মহোদয় আমাকে পাবলিক রিলেশন অফিসার (পিআরও) হিসাবে দায়িত্ব পালন করার সুযোগ করে দেন।

এভাবেই প্রায় ৯ বছর কেটে গেল। এক সময় আমি  ফুটবল খেলোয়াড় ছিলাম জুনের ফুটবল খেলায় ম্যাচ সেরা হওয়ায় পরিচিতি লাভ  করি”

অতপর পটিয়া আর্দশ উচ্চ বিদ্যালয় মাঠে শ্রদ্ধেয় প্রয়াত ক্রীড়া সংগঠক পটিয়া ব্রাদাস ইউনিয়ন ক্লাবের প্রতিষ্টাতা এটি এম মুহিবুউল্লাহ চৌধুরী মহোদয় আন্ত উপজেলা ফুটবল টুনামের্ন্ট ২০০৩ চট্টগ্রাম এম এ আজিম স্টেডিয়ামে পটিয়া উপজেলা ক্রীড়া সংস্থার পক্ষে অংশ গ্রহণ করার সুযোগ করে দেন।

পরে চট্টগ্রামের সুনাম ধন্য ক্লাব ব্লু স্টার ক্লাব সহ একাধিক ক্লাবের হয়ে ফুটবল খেলায় অংশগ্রহণ করেছিলাম তা আজ আমার জন্য শুধুই স্মৃতি।

তবে পাশাপাশি পড়ালেখার কাজ ও চালিয়ে যাই পটিয়া আর্দশ উচ্চ বিদ্যালয় হতে এস এস সি, চট্টগ্রাম সরকারী সিটি কলেজ হতে এইচ এসসি, এবং ডিগ্রি পাশ করি চট্টগ্রাম সরকারি আইন কলেজে এলএলবিতে পড়াশুনার কাজ চলমান রয়েছে।

আমার জীবনে উল্লেখযোগ্য স্মৃতির মধ্যে অনেকগুলো সংগঠনে কাজ করার সুযোগ হয়েছিলো চট্টগ্রাম সিটি কলেজে ছাত্র সংগঠন ছাত্র ফোরামের এজিএস এবং কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক, চট্টগ্রাম আইন কলেজে অধ্যায়ন,বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা পটিয়া উপজেলার সাধারণ সম্পাদক, দক্ষিণ জেলা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক, আওয়ামী যুবলীগ পটিয়া পৌরসভার শিক্ষা প্রশিক্ষন ও পাঠাগার বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ চট্টগ্রাম দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক, সভাপতি, বর্তমান কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, চট্টগ্রাম আবাহনী লিঃ ফুটবল কমিটির মিডিয়া অফিসার, পটিয়া প্রেস ক্লাবের আপ্যায়ন বিষয়ক সম্পাদক ও দপ্তর সম্পাদক, চট্টগ্রাম রির্পোটাস ইউনিটির যুগ্ন সাধারণ সম্পাদক, আওয়ামী বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ সভাপতি,পটিয়া ব্রাদাস ইউনিয়ন ক্লাবের সদস্য,লাইন্স লিউ ক্লাব চিটাগাং হিলভিউর ট্রেজেরার,বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রাম বিভাগীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক, পটিয়া ফুটবল খেলোয়াড সমিতির সদস্য,পটিয়া শেখ রাসেল ক্রীড়া চক্রের সহকারী কোচসহ অসংখ্য সংগঠনের দায়িত্ব পালন করার সুযোগ লাভ করি।

এরই ধারাবাহিকতায় চট্টগ্রামে বঙ্গবন্ধু স্বারক সম্মননা পদক ও শ্রেষ্ট সংগঠক হওয়ার পুরুষ্কার লাভ করি এবং মহামান্য রাষ্ট্রপতির কার্যালয় দরবার হল ও মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় গনভবনে যাওয়ার সুযোগ লাভ করি।

জীবনে চলার পথে কখনো কারো বাধার সম্মুখীন আবার কখনো সফলতায় আমাকে দায়িত্বশীল মানুষ হওয়ার সুবর্ন সুযোগ সৃষ্টি করে দিয়েছেন।

তবে বিশ্বাস নিয়ে এগিয়ে চলেছি সত্য পথের সন্ধানে

এ পর্যায়ে উঠে আসার পেছনে আমাকে বড় ভাই  বন্ধু সহকর্মী প্রিয় সংবাদ কর্মী,সংগঠক, বন্ধু আপনজন শুভাকাঙ্ক্ষীসহ অনেকেই সাহায্যে করেছেন আমি সবার নাম না নিয়ে সকলের প্রতি কৃতজ্ঞতা, শ্রদ্ধা নিবেদন করছি।

সকলেই আমার প্রতি দোয়া করবেন যেন সারাজীবন ন্যায় পরায়ন,  আর্দশিক, দায়িত্বশীল মানুষ হয়ে মানবতার কাজে এগিয়ে চলতে পারি। এবং একটি সুন্দর বাংলাদেশ বির্নিমানে কাজ করতে পারি।

Check Also

আজ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এম এ মান্নানের ১১তম মৃত্যু বার্ষিকী 

আজ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এম এ মান্নানের ১১তম মৃত্যু বার্ষিকী টি রানা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *