Breaking News
Home / লাইফ স্টাইল / মা” ছাড়া সন্তানের কষ্ট উপলদ্ধি করার কেউ নেই পৃথিবীতে

মা” ছাড়া সন্তানের কষ্ট উপলদ্ধি করার কেউ নেই পৃথিবীতে

“মা” ছাড়া সন্তানের কষ্ট উপলদ্ধি করার কেউ নেই পৃথিবীতে

সন্তানের কষ্ট মায়ের বুকে লাগে মা কাঁদে। মায়ের চোখে অশ্রু ঝরে মমতার অশ্রু এবং বেদনার অশ্রু। মা কত ভালোবাসেন সন্তানকে। সন্তান যদি তা বুঝতে পেতো। মা কত কাঁদেন সন্তানের জন্য, সন্তানের হাসিতে তার বুকটা আনন্দে ভরে উঠে। মা যতটা উদার, সন্তান বড হলে ততটাই উদাসীন। মায়ের মমতা ও মাতৃবেদনা কতটা গভীর অনেক সন্তানই তা জানে না। সন্তানের গর্ভব্যথা, প্রসব ব্যথা এবং জন্মের পর আরও কতশত ব্যথা সইতে হয় মাকে, মেয়েরা যখন শুধু ‘মেয়ে’ থাকে তখন তারাও বোঝে না কেমন হয় মায়ের বুকের বেদনা এবং হৃদয়ের মমতা। এক সময় তার মাতৃত্ব তাকে বুঝিয়ে দেয় মায়ের মমতা এবং হৃদয়ের বেদনা। কোন সন্তান যদি তার মায়ের মাতৃত্বকে অসম্মান করে সে আঘাত আমার যেন দিলে লাগে। মাতৃহৃদয় চরমভাবে আহত হয়।
মায়ের বুক ভরা আশা থাকে সন্তানের জন্য। আশার এক একটি ইট দিয়ে মা তৈরি করেন স্বপ্নের প্রাসাদ। এই স্বপ্নবোনা শুরু হয় মায়ের মাতৃজীবনের সূচনালগ্ন থেকে এবং সেই স্বপ্নের জন্য মা তিলে তিলে ক্ষয় করেন নিজেকে। একদিন সন্তান বড় হয়। কিন্তু সে বোঝে না মায়ের বুকের বেদনা। তাই মা যে স্বপ্নকে তিল তিল করে গড়ে তোলে কোনো কোনো সন্তান এক এক করে তা ভাঙতে থাকে। এভাবেই ভেঙে যায় মায়ের কষ্টে তৈরী স্বপ্ন-প্রাসাদ। সেই সঙ্গে মায়ের বুকটাও। ভাঙা বুক চিরে বের হয়ে আসে বেদনার দীর্ঘ নিঃশ্বাস।
বুকের বেদনা না হয়ে সন্তানের হওয়া উচিত মায়ের বুকের সান্তনা। আমি কেন হতে পারি না আমার মায়ের চোখের শীতলতা? পৃথিবীর সব মায়ের মনে তুমি শান্তি দাও। মায়েদের কষ্ট ও মনোবাসনা বুঝে চলার তাওফীক সন্তানদের দান করো। মায়ের বুকের বেদনা মুছে দিয়ে বুলিয়ে দাও সান্ত্বনার শীতল পরশ।

Check Also

জ্ঞান তাপস কবি মাদল বড়ুয়াকে যে ভাবে দেখেছি

জ্ঞান তাপস কবি মাদল বড়ুয়াকে যে ভাবে দেখেছি এম এইচ সোহেলঃ জ্ঞান তাপস চট্টগ্রামের বিশিষ্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *