Breaking News
Home / আন্তর্জাতিক / কাতার প্রবাসী বাংলাদেশীদের কাছে “সুপারম্যান” শ্রম কাউন্সিলর ডঃ মুস্তাফিজুর রহমান

কাতার প্রবাসী বাংলাদেশীদের কাছে “সুপারম্যান” শ্রম কাউন্সিলর ডঃ মুস্তাফিজুর রহমান

কাতার প্রবাসী বাংলাদেশীদের কাছে “সুপারম্যান” শ্রম কাউন্সিলর ডঃ মুস্তাফিজুর রহমান

এম এ সালাম বিশেষ প্রতিনিধিঃ কাতারে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ডঃ মোহাম্মদ মুস্তাফিজুর রহমান প্রবাসী বাংলাদেশীদের কাছে সুপারম্যান হিসেবে পরিচিত। যখন যেখানে কাতার প্রবাসীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন সেখানেই তিনি ছুটে গিয়ে সমস্যা সমাধান করেন।
গত সপ্তাহে কাতারের রাজধানী দোহার নাজমা সুক হারাজ বাংলাদেশী অধ্যুষিত অঞ্চল পরিদর্শন করেন এবং প্রবাসী বাংলাদেশীদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এতে করে প্রবাসী বাংলাদেশীদের মনে আনন্দ জাগে। প্রবাসী বাংলাদেশীরা বলেন অন্তত একজন দূতাবাসের কর্মকর্তা পেলাম যে আমাদের কাছে এসে আমাদের সুখ দুঃখের কথা শুনেছেন।

উদাহরণ হিসেবে গতকাল তিনি এক প্রবাসী বাংলাদেশীর আইনি সমস্যা সমাধান করেন। শ্রম কাউন্সিলর ডঃ মোহাম্মদ মুস্তাফিজুর রহমান বললেন সিলেটের খায়রুল ইসলাম গত প্রায় ৪ বছর যাবত রানওয়ে কেস মাথায় নিয়ে কার্যত একটি পলায়নপর জীবন যাপন করছিল কাতারে। সৌভাগ্যক্রমে ওর বিষয়টি আমার নজরে আসে কাতারের রেসিডেন্সি অ্যাফেয়ার্স এর চীফ প্রসিকিউটর এর সাথে সাক্ষাতের কয়েকদিন পূর্বে। সাক্ষাতের পরের দিনই অফিসিয়াল চিঠির মাধ্যমে খাইরুলের বিষয়টি সম্মানিত চীফ বরাবর অগ্রায়ন করলে তিনি ঐ দিনই শুনানি অন্তে খাইরুলের রানওয়ে কেস বাতিল করে তার জরিমানার ১২ হাজার কাতারি রিয়াল যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ লক্ষ টাকা সেটিও মওকুফ করে দেন। পরবর্তীতে খাইরুল ইসলাম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে স্পন্সরশীপ পরিবর্তনের আবেদন করলে সেটি অনুমোদনে বিলম্ব হওয়ায় কাতারের আইন প্রয়োগকারী সংস্থা তাকে গ্রেফতারের উদ্যোগ নেয়। আরেকটি চিঠি দিয়ে তাকে গ্রেফতারের হাত থেকে রক্ষা করি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অনুরোধ করে তার স্পন্সরশীপ পরিবর্তন অনুমোদন করিয়ে দেই। যার মাধ্যমে সে অারেকটি নতুন জীবন লাভ করে।দুঃখজনকভাবে গত পরশু সিইআইডি তাকে আবার গ্রেফতার করে এবং সে আমাকে জানায় তাকে দ্রুত দেশে পাঠানোর জন্য ফিঙ্গার প্রিন্ট পর্যন্ত নেয়া হয়ে গেছে। বিষয়টি আমাকে খুবই পীড়া দেয় এবং তাকে রক্ষা করার জন্য আমার যে দীর্ঘ প্রচেষ্টা ব্যর্থ হওয়ার সম্ভাবনা দেখা দেয়। আজকে সকালে প্রায় ১ ঘন্টা সিইআইডিতে ওর জন্য সময় দেই এবং আল্লাহর অশেষ মেহেরবানিতে বিকাল ৩ টায় সে মুক্ত হয়। সে আমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষা হারিয়ে ফেলে। ইতোপূর্বে আমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের একটি নমুনা এখানে দেয়া হলো-
“আসসালামু আলাইকুম স্যার, পথমে আল্লাহ তায়ালার কাছে লাখ লাখ শুকরিয়া আদায় করি। দ্বিতীয়ঃ প্রবাস জীবনে আমার পিতার দায়িত্ব যথাযথ পালন করার জন্য, আমি আপনার কাছে কাল কেয়ামত পর্যন্ত ঋণী৷ আমার পরিবারের পক্ষ থেকে আপনাকে আন্তরিক ধন্যবাদ”

আমরা এভাবেই চেষ্টা করি আমাদের প্রবাসী ভাইদের সমস্যা সমাধান করতে, যদিও সবক্ষেত্রে সফল হইনা। আমি অবাক হই যখন সিইআইডি থেকে বের হয়ে আমার অফিসে আসার সাথে সাথে খাইরুলের নতুন স্পন্সর আমার সামনে এসে ওকে বাচাঁনোর জন্য কান্না করতে দেখে। তখন মনে পড়ে প্রয়াত ভুপেন হাজারিকার সেই গান ” মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য “।

Check Also

কাতারে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মোঃ জসিম উদদীনের দূতাবাসে যোগদান

কাতারে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মোঃ জসিম উদদীনের দূতাবাসে যোগদান এম এ সালাম বিশেষ প্রতিনিধিঃ কাতারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *