1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ তুরস্কে পৌঁছল - DeshBarta
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
এস আলম গ্রুপের বিরুদ্ধে পরিকল্পিত চক্রান্ত খতিয়ে দেখতে সরকার ও দুদকের দৃষ্টি আকর্ষণ করছি মাওলানা ফখরুল ইসলাম ছাহেবের মৃত্যুতে হাফিজ মাছুম আহমদ দুধরচকীর শোক প্রকাশ রাশিয়ার নিষিদ্ধ সংগঠনের তালিকায় যুক্ত হলো মেটা অনন্যাকে নিয়ে মুখ খুললেন বাবা চাঙ্কি পান্ডে বিশ্বের সবচেয়ে সরু বহুতল৷ যার উচ্চতা ১৪২৮ ফুট ডিসেম্বর থেকে ফেসবুক প্রোফাইলে দেখা যাবে না ইউজারদের এই তিনটি তথ্য প্রশিক্ষিত চিলের সাহায্যে শত্রুদেশের ড্রোন দমনের পরিকল্পনা ভারতের জেগে উঠতে পারে সাইবেরিয়ার ভয়ঙ্কর ‘জম্বি ভাইরাস’ আর্জেন্টিনা হেরে যাওয়া মানেই সব না: নায়িকা নতূন ফ্রান্সে রেকর্ড উষ্ণতম বছর ২০২২

ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ তুরস্কে পৌঁছল

  • সময় শুক্রবার, ৫ আগস্ট, ২০২২
  • ৬৫ পঠিত

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের পর এই প্রথম ইউক্রেনের শস্যবাহী একটি জাহাজ তুরস্কের বসফরাস প্রণালীতে পৌঁছেছে। মঙ্গলবার (০২ আগস্ট) এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা। সোমবার (০১ আগস্ট) ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর ১৫৮ দিন পর ইউক্রেনের খাদ্যশস্য ভর্তি জাহাজ বিভিন্ন দেশের উদ্দেশে কৃষ্ণসাগরের বন্দর ত্যাগ করে। ইউক্রেনীয় শস্য বহনকারী সিয়েরা লিওন-পতাকাবাহী কার্গো জাহাজ রাজোনি তুরস্কের ইস্তাম্বুলের কাছে দেখা গেছে।

এর আগে, তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর জানিয়েছেন, নিরাপদ পরিবহন চুক্তির আওতায় রওয়ানা দেওয়া খাদ্যশস্য বোঝাই ইউক্রেনের জাহাজ ইস্তানবুলে নোঙর করবে। সেখানে যৌথ সমন্বয় কেন্দ্র জাহাজ তদারকি করবে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেনে আক্রমণের পর ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ ছিল। তবে গত ২২ জুলাই শস্য পরিবহনে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় দু’দেশ জাহাজ চলাচল আবারও শুরু করার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছায়। জাতিসংঘ ও তুরস্ক আলোচনার মাধ্যমে স্থির করেছে যে সাগরের একটি নিরাপদ করিডোর দিয়ে এ শস্যবাহী জাহাজ চলবে। চুক্তির শর্ত বলছে, ইউক্রেন থেকে খাদ্যবাহী কোনো জাহাজে রাশিয়া আক্রমণ করবে না, তবে এসব জাহাজে করে ইউক্রেন যেন অস্ত্র আনা নেওয়া করতে পারে তা নিশ্চিত করবে তুরস্ক।এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি অপেক্ষায় রয়েছেন কবে থেকে শস্য রপ্তানি পুরোপুরি স্বাভাবিক হবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD