1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
উগ্রবাদ প্রতিরোধে তরুণ প্রজন্মের সচেতনতা এবং সম্পৃক্তকা প্রয়োজন - এস আই কামাল হোসেন - DeshBarta
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:২৪ অপরাহ্ন
শিরোনামঃ
ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন দুমকি উপজেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল। গামছা পলাশ ও দিপা’র নতুন গান ‘চক্ষু দুটি কাজলকালো’ চট্টগ্রাম সিটি একাডেমি স্কুলের ক্লাস পার্টি ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন  ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা তৃণমূলে প্রতিষ্ঠায় নির্মূল কমিটির অবদান অনস্বীকার্য’ বাঁশখালী সম্মেলনে ড.সেকান্দর চৌধুরী দাকোপ রিপোর্টার্স ক্লাবের উপ নির্বাচনে কোষাধ্যক্ষ পদে অরুপ সরকার নির্বাচিত। মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশনের উদ্যেগে মসজিদে বয়স্কদের কোরআন শিক্ষা কোর্সের উদ্ভোধন

উগ্রবাদ প্রতিরোধে তরুণ প্রজন্মের সচেতনতা এবং সম্পৃক্তকা প্রয়োজন – এস আই কামাল হোসেন

  • সময় সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ৩৮ পঠিত

দি এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে পিস প্রকল্পের আওতায় “উগ্রবাদ প্রতিরোধে শিক্ষক এবং ধর্মীয় নেতাদের ভূমিকা বিষয়ক প্যানেল আলোচনা সভা” কর্ণফুলী আবদুল জলিল চৌধুরী কলেজ হলে অনুষ্ঠিত হয়। রবিবার ( ৩১ জুলাই) এ আয়োজিত এ সভায় প্যানেল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, কর্ণফুলী থানার সাব-ইন্সপেক্টার মো: কামাল হোসেন , কর্ণফুলী আবদুল জলিল চৌধুরী কলেজ এর অধ্যক্ষ জনাব মোহাম্মদ জসীম উদ্দীন, ফয়জুলবারী ফাযিল (ডিগ্রী )মাদ্রাসার অধ্যক্ষ জনাব ড. মুহাম্মদ খলিলুর রহমান । সভাটি পরিচালনা করেন, দি এশিয়া ফাউন্ডেশনের পিস প্রকল্পের প্রোগাম অফিসার, মো: নাসির উদ্দিন। সভার আলোচক কর্ণফুলী থানার সাব-ইন্সপেক্টার মো: কামাল হোসেন বলেন, ” উগ্রবাদ প্রতিরোধে পারিবারিক শিক্ষার কোন বিকল্প নাই। উগ্রবাদ প্রতিরোধে তরুণ প্রজন্মের সচেতনতা এবং সম্পৃক্তকা প্রয়োজন । তিনি আরও বলেন, পুলিশ সদস্যরা সাধারন জনগনের সহায়তায় জঙ্গীবাদ নিরসনে কাজ করছে। আমরা বিভিন্ন পর্যায় থেকে তথ্য সংগ্রহ করে যাচাই বাছাই করি, এবং সামাজিক মাধ্যমে তার কার্যকম, কি ধরনের তথ্য সে সরবরাহ করছে তা আমরা যাচাই করি এবং তার উপর ভিত্তি করে সে যদি অপরাধী হয় তাহলে তাকে আমরা বাংলাদেশের আইন অনুসারে আইনের আওতায় নিয়ে আসি।

কর্ণফুলী আবদুল জলিল চৌধুরী কলেজ এর অধ্যক্ষ জনাব মোহাম্মদ জসীম উদ্দীন বলেন,উগ্রবাদ প্রতিরোধে আমাদের শিক্ষকদের ভূমিকা ব্যাপক । আমরা কøাসে নিয়মিত এ বিষয়ে পাঠদান করে থাকি । কেননা উগ্রবাদ, সহিংস উগ্রবাদ, সন্ত্রাসবাদ সম্পর্কে ছাত্র ছাত্রীদের সঠিক জ্ঞান না দিলে তারা বিপথে চলে যেতে পারে । তাই আমি আমার কলেজে প্রায় প্রতিটি সেমিনারে ছাত্র ছাত্রীদের সাথে এ বিষয়ে আলোচনা করার চেষ্টা করি । আমরা মানুুষ গড়ার কারিগড় । আমাদের থেকেই তারা ভালো মন্দ শিখে থাকে । তাই আমাদের সকলের এ ব্যাপারে সচেতন হওয়া উচিত ।
ফয়জুলবারী ফাযিল (ডিগ্রী )মাদ্রাসার অধ্যক্ষ জনাব ড. মুহাম্মদ খলিলুর রহমান বলেন, ইসলাম তো দূরে থাক কোনো ধর্মই উগ্রবাদকে সমর্থন করে না । আমাদের শেষ নবী তিনি শান্তির বাণী সারা পৃথিবীতে ছড়িয়ে গেছেন । কাজেই এই শান্তির ধর্র্ম কখনোই উগ্রবাদের কথা বলে না । উগ্রবাদীরা মূলত ধর্মকে পূজিঁ করে উগ্রবাদী কার্যক্রম পরিচালনা করে থাকে । তারা ধর্মের ভূল ব্যাখা মানুষের সামনে উপস্থাপন করে । কাউকে হত্যা করে জান্নাত নসীবের কথা আল্লাহর নবী শিক্ষা দিয়ে যায়নি । কাজেই আমাদের ধর্মের সঠিক জ্ঞান লাভ করতে হবে যেন এসমস্ত ঘটনাগুলো আমরা যথাযথ মোকাবেলা করতে পারি ।
আলোচনা সভায়, কর্ণফুলী থানার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, মাদ্রাসার শিক্ষক, এবং সার্বিক সহযোগিতায় দি এশিয়া ফাউন্ডেশনের প্রতিনিধি উপজেলা কো- অর্ডিনেটর, মজিবুর রহমান নয়ন সহ অনেকেই উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD