1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
উপলব্ধি'র ৯ম প্রতিষ্ঠাবার্ষিকীতে সিএমপি কমিশনার - DeshBarta
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১০:২৭ অপরাহ্ন
শিরোনামঃ
পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন দুমকি উপজেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল। গামছা পলাশ ও দিপা’র নতুন গান ‘চক্ষু দুটি কাজলকালো’ চট্টগ্রাম সিটি একাডেমি স্কুলের ক্লাস পার্টি ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন  ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা তৃণমূলে প্রতিষ্ঠায় নির্মূল কমিটির অবদান অনস্বীকার্য’ বাঁশখালী সম্মেলনে ড.সেকান্দর চৌধুরী দাকোপ রিপোর্টার্স ক্লাবের উপ নির্বাচনে কোষাধ্যক্ষ পদে অরুপ সরকার নির্বাচিত। মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশনের উদ্যেগে মসজিদে বয়স্কদের কোরআন শিক্ষা কোর্সের উদ্ভোধন মরহুম নুরুল ইসলাম ডিসি ফুটবল একাদশ ৩-১ গোলে জয়ী

উপলব্ধি’র ৯ম প্রতিষ্ঠাবার্ষিকীতে সিএমপি কমিশনার

  • সময় রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ৭৮ পঠিত

১২-১২-২০২১ খ্রী চট্টগ্রামের কোতোয়ালী থানাধীন ফিরিঙ্গী বাজার এলাকায় অবস্থিত ‘উপলব্ধি’ শিশু নিবাসে আয়োজিত হয় প্রতিষ্ঠানটির নবম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাননীয় কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘উপলব্ধি’র চেয়ারম্যান জনাব এম সাইফুল ইসলাম।

সিএমপি কমিশনার মহোদয় এসময় ‘উপলব্ধি’র সার্বিক কার্যক্রম পরিদর্শন করেন। সরকার অনুমোদিত সমাজসেবা মূলক একটি অরাজনৈতিক মানবিক প্রতিষ্ঠান ‘উপলব্ধি’। হারিয়ে যাওয়া, স্বজনহীন অসহায়, ঠিকানাবিহীন ভাসমান মেয়ে শিশুদের নিয়ে কাজ করে থাকে এই প্রতিষ্ঠান। সম্পূর্ণভাবে স্থানীয় হৃদয়বান ব্যাক্তিদের আর্থিক সহযোগিতায় এটি পরিচালিত হয়। বর্তমানে এই প্রতিষ্ঠানে ৬৫ জন মেয়ে শিশু রয়েছে। যারা অধিকাংশই নিজ ঠিকানা জানে না। এমন কি, এ ধরাধামে তাদের কেউ আছে কিনা তাও অনেকে সঠিক ভাবে বলতে পারে না! ‘উপলব্ধি’ তাদের একমাত্র বসতবাড়ি, একমাত্র ঠিকানা।

প্রতিষ্ঠানটি চট্টগ্রামের ফিরিঙ্গী বাজার এলাকায় কোতোয়ালী থানাধীন একটি ভাড়াকৃত বাড়িতে অবস্থিত। এখানে থেকেই এই শিশুরা শহরের বিভিন্ন স্কুলে লেখাপড়া করে। শুধু লেখাপড়া ছাড়াও খেলাধূলা, নাচ, গান, চিত্রাংকন, আবৃত্তি, বিতর্ক ইত্যাদি প্রতিযোগিতায় তারা তাদের প্রতিভার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছে।

এই প্রতিষ্ঠানের চারজন মেয়ে বর্তমানে এস এস সি পরীক্ষার্থী, ছয়জন মেয়ে সরকারি গার্লস হাই স্কুলে মেধা তালিকায় পড়ার সুযোগ পেয়েছে। একাধিক মেয়ে ট্যালেন্টপুলে বৃত্তি নিয়ে পড়াশুনা করছে। অধিক বই পড়ার জন্য প্রতি বছর বিশ্ব সাহিত্য কেন্দ্র থেকে এই শিশুরা পুরষ্কৃত হচ্ছে। তাদের আলোকোজ্জ্বল চোখ আমাদের বিশ্বাস করতে বাধ্য করেছে তারা একদিন বড় হবে, অনেক বড়। নবজাতক শিশু থেকে শুরু করে সব বয়সের শিশুদের থাকার ব্যবস্থা আছে এই প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে। এসময় সিএমপি কমিশনার মহোদয় প্রতিষ্ঠানের শিশুদের কল্যাণে আর্থিক সহায়তা ও শীত বস্ত্র প্রদান করেন।

এসময় সেখানে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ‘উপলব্ধি’র সদস্য ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD