1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
কর্ণফুলীর নদীর খরস্রোতে ভাঙনের কবলে চরণদ্বীপ এলাকার শতাধিক পরিবার - DeshBarta
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৮:৫২ অপরাহ্ন
শিরোনামঃ
পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন দুমকি উপজেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল। গামছা পলাশ ও দিপা’র নতুন গান ‘চক্ষু দুটি কাজলকালো’ চট্টগ্রাম সিটি একাডেমি স্কুলের ক্লাস পার্টি ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন  ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা তৃণমূলে প্রতিষ্ঠায় নির্মূল কমিটির অবদান অনস্বীকার্য’ বাঁশখালী সম্মেলনে ড.সেকান্দর চৌধুরী দাকোপ রিপোর্টার্স ক্লাবের উপ নির্বাচনে কোষাধ্যক্ষ পদে অরুপ সরকার নির্বাচিত। মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশনের উদ্যেগে মসজিদে বয়স্কদের কোরআন শিক্ষা কোর্সের উদ্ভোধন মরহুম নুরুল ইসলাম ডিসি ফুটবল একাদশ ৩-১ গোলে জয়ী

কর্ণফুলীর নদীর খরস্রোতে ভাঙনের কবলে চরণদ্বীপ এলাকার শতাধিক পরিবার

  • সময় সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৭ পঠিত

বোয়ালখালী প্রতিনিধিঃ

লুসাই পাহাড় থেকে নেমে বঙ্গোপসাগরে পতিত খরস্রোতা কর্ণফুলি নদীর থাবায় ব্যাপক ভাঙনের শিকার হচ্ছে চরণদ্বীপ ইউনিয়নের শতাধিক জনগণ। নদী তীরবর্তীর শত শত পরিবার বসত ভিটে নদী গর্ভে হারিয়ে গেছে ইতোমধ্যে এখনো সহায় সম্বল নিয়ে কর্ণফুলি নদী ঘেঁষা শত শত অসহায় পরিবার আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে।
এ নদীর ভাঙনে ইতোমধ্যে চরণদ্বীপ গ্রামের বেশ কিছু ফসলি জমি ও বসতঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। অন্যত্র চলে গেছে অর্ধশত পরিবার।
চরণদ্বীপ ইউসি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বাবর উদ্দিন জানান, নদী তীরের শতাধিক পরিবার আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। অনেকেই বসতবাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছে। ইতোমধ্যে গ্রামের বাসিন্দা মমতাজ মিয়া,দুদু মিয়া,এমতাজ মিয়া,আবদুল হক,রাজা মিয়া,নুর মিয়া,লাল মিয়া,ইউনুচ মিয়া,গোলাফুর রহমান,এজলাস মিয়া,শাহ আলম,বদিউল আলম,জাফর আলম,বাহাদুর আলম,কফিল উদ্দিন,বাবর উদ্দিন,সালা উদ্দিন,কামাল উদ্দিন,সরওয়ার উদ্দিন,নুর হোসেন,আবুল হোসেন, শামশুল আলম,জানে আলম,জাহেদুল আলম,ছালেহ আহমদ,ছাবের আহমদ,মুক্তিযোদ্ধা মরহুম পেয়ার মোহাম্মদ,জাফর আহমদ,কাসেম আলী,হাসেম আলী,আলি মিয়া,মোঃ মানিক ও ইউছুপ আলীসহ অনেকেই নদী ভাঙনের ফলে গৃহহারা হয়েছেন।
স্থানীয় সাবেক ইউপি সদস্য মোঃ ঈদু আলম জানান, চরণদ্বীপ নয়া রাস্তা মাথা থেকে বড়ুয়া পাড়া পর্যন্ত ১৬০মিটার ভাঙ্গন রোধে কোন পদক্ষেপ গ্রহণ না করায় প্রায় শতাধিক পরিবার ভাঙ্গনের আতংকে দিন কাটছেন। তাই বাড়ি বিলীন হওয়ার আগে ভাঙন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছি।
৭নং চরণদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.শামশুল আলম জানান,আমি পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলেছি। তারা নদী ভাঙন রোধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।
এ ব্যাপারে চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পারন কুমার ত্রিপুরা সাংবাদিকদের বলেন-এ জন্য ঊর্ধ্বতন দপ্তরের সংশ্লিষ্টদের নিকটে আমরা বরাদ্দ চাইছি, বরাদ্দ পেলে ভাঙন রোধে কাজ করব। এছাড়াও সামনে পুরো কর্ণফুলী নদীর ভাঙন রোধে ( চট্টগ্রামের ৪টি উপজেলায় রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী ও বোয়ালখালী) ‘র জন্য নতুন একটি প্রজেক্ট তৈরি হচ্ছে। এতেও এ ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
চট্টগ্রাম ৮ আসের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদ সাংবাদিকদেরকে বলেন, কর্ণফুলী নদী ভাঙ্গন রোধের প্রজেক্টটি একনেকের অপেক্ষায়, একনেকে উঠলে পাশ হয়ে যাবে। একত্রে প্রকল্প হওয়ায় সময় লাগতেছে আলাদা আলাদা হলে পাস হয়ে যেত। যদি বেশি ক্ষতিগ্রস্ত হলে ভাঙ্গনরোধে দ্রুত পদক্ষেপ করা হবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD