1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
কুতুবদিয়ায় শিশু ডায়েরীয়ার প্রার্দুভাব বৃদ্ধি, এক সপ্তাহে হাসপাতালে ভর্তি ৪৫ শিশু - DeshBarta
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১০:০২ অপরাহ্ন
শিরোনামঃ
পটিয়ায় সমাজসেবক নিপুর চৌধুরীর উদ্যোগে হতদরিদ্র শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ পটিয়ায় মহিরা গ্রামের তরুন সমাজকর্মী জুয়েল সরকার এর অকাল মৃত্যুতে শোকসভা বিশিষ্ট ব্যবসায়ী কাজী মোহাম্মদ সেলিমের মাতা’র ইন্তেকাল প্রেমের টানে কিশোর কিশোরী পালানোর সংখ্যা বৃদ্ধি পেয়েছে. সংসারের হাল ধরতে অটোরিকশা চালায় শিশু জিসান সিএসটিআই ক্যাম্পাসে চপই, বিকেটিটিসি ও এমটিটিসি শিক্ষক মন্ডলীগনের অংশগ্রহনে মতবিনিময় সভা সম্পন্ন এক্সল প্রপার্টি লিমিটেড ও এসএসসি ৯৪ ব্যাচ এর মধ্যে আবাসন খাতে যৌথ চুক্তি স্বাক্ষর। ইউনিয়ন অফ এসএসসি ৯৪ বাংলাদেশ গ্রুপের হাঁস পার্টি আয়োজন ৭০ হাজার কোটি টাকা ব্যয়ে শুরু হচ্ছে দুই মেগাপ্রকল্পের কাজ বলিউডে অভিষেকের আগেই নতুন প্রস্তাব শেহনাজকে

কুতুবদিয়ায় শিশু ডায়েরীয়ার প্রার্দুভাব বৃদ্ধি, এক সপ্তাহে হাসপাতালে ভর্তি ৪৫ শিশু

  • সময় রবিবার, ২ জানুয়ারী, ২০২২
  • ১৭৭ পঠিত

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ কক্সবাজারের কুতুবদিয়ায় বিভিন্ন এলাকায় হঠাৎ করেই বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে কুতুবদিয়া সরকারি হাসপাতালে শিশু ডায়েরিয়া রোগ ভর্তি হয়েছে ৪৫ রোগী ।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মোঃ রেজাউল হাসান জানান, মৌসুমী আবহাওয়া পরিবর্তনের ফলে উপকূলীয় এলাকায় শিশু ডায়েরীয়ার প্রার্দূভাব বৃদ্ধি পেয়েছে। এ রোগ নিয়ন্ত্রণের জন্য শিশুদের জন্মের পর থেকে ৬ মাসের মধ্যে যথানিয়মে চিকিৎসকের পরামর্শ মোতাবেক রোটা ভাইরাস টিকা প্রদান করা, সচেতনতা বৃদ্ধি করা ও পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখা,বাসি খাবার বর্জন করা, খাদ্য বিষক্রিয়া খাবার বর্জন করা,শিশুদের স্যালাইন খাওয়ানো,জন্মের পর থেক ২৩ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়া বাধ্যতামুলক।

তিনি আরো বলেন, ভূলক্রমেও শিশুদের চালেরগুড়া, সুঁজি, গরুর দুধ, ভাতের মার খাওয়ানো সম্পূর্ণ নিষেধ। বাচ্চাদের অনিয়মতান্ত্রিক খাবারের কারণে শিশু ডায়েরিয়ার প্রার্দূভাব বৃদ্ধি পাচ্ছে। তবে বাচ্চাদের বয়স বাড়ার সাথে সাথে প্রোটিন জাতীয় খাদ্য ডিম,ফল,মাছ,শাকসবজি খাওয়াতে হবে। ডায়েরিয়ার আলামত দেখা গেলে শিশু ও মাকে পাশ্ববর্তী চিকিৎসা কেন্দ্র,কমিউনিটি ক্লিনিকে পরামর্শ নেয়ার জন্য অনুরোধ করেন।

হাসতপাতালে সূত্রে জানা যায়, ২৬ডিসেম্বর/২১ থেকে ০২ জানুয়ারী/২২ ডিসেম্বর সকাল পর্যন্ত নারী, শিশু ও বয়স্কসহ ৪৫ রোগী ভর্তি হয়েছেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD