1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
কেন পরকীয়ায় জড়িয়ে পড়ে? বেরিয়ে আসার উপায়! -লায়ন মোঃ আবু ছালেহ্ - DeshBarta
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:০১ অপরাহ্ন
শিরোনামঃ
দক্ষিণ জেলা জাপা উদ্যােগে সংবিধান সংরক্ষণ দিবস পালন ফাঁকা মাঠে গোল দিতে দেব না, খেলতে যখন নেমেছেন দুই দলই খেলবে-নৌ মন্ত্রী কৃষ্ণা বিশ্বাস ও জ‍্যোতি রাণী পালকে বেআইনিভাবে চাকরিচ্যুত করায় উদ্বেগ জানান AWRCF এর মহাসচিব মুহাম্মদ আলী ইতিহাস৭১ ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করলেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী ইতিহাস৭১ ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করলেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী দিরাইয়ে আলহাজ্ব মাসুক মিয়া কল্যাণ ট্রাস্টের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ বিভিন্ন দেশের কূটনৈতিকদের আচরণে উদ্বিগ্ন মানবাধিকার কর্মীগণ ভৈরবে লিও ডে অনুষ্টিত চন্দনাইশে জহিরুল ইসলাম বাচার পরিবারের পাশে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আবদুল জব্বার চৌধুরী আল্লামা আমিনুর রহমানের জানাজা সম্পন্ন

কেন পরকীয়ায় জড়িয়ে পড়ে? বেরিয়ে আসার উপায়! -লায়ন মোঃ আবু ছালেহ্

  • সময় বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১
  • ১১৮ পঠিত

‘পরকীয়া’ শব্দটি এখন অতি পরিচিত। বিবাহিত কোনো ব্যক্তির (নারী বা পুরুষ) নিজ স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কোনো ব্যক্তির সঙ্গে বিবাহবহির্ভূত প্রেম বা যৌনসম্পর্কই হলো পরকীয়া। প্রতিদিন খবরের কাগজ, বিভিন্ন সংবাদমাধ্যমে চোখ রাখলেই আমরা পরকীয়া সম্পর্ক প্রচুর পরিমাণে দেখতে পাই। বর্তমান বিশ্বের পাশাপাশি আমাদের দেশেও এই পরকীয়া সম্পর্কের প্রবণতা প্রবল বৃদ্ধি পেয়েছে। বর্তমানে মোবাইল ফোন, ফেসবুক, হোয়াটসঅ্যাপের মতো বিভিন্ন প্রযুক্তি মানুষের হাতের মুঠোতে, তাই পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে অতি সহজেই। আজকাল এই পরকীয়া সম্পর্ক প্রচুর পরিমাণে বেড়ে গেছে। নারী বা পুরুষ উভয়েই জড়িয়ে পড়ছে পরকীয়ায়। আসলে কী কারণে এই পরকীয়া সম্পর্ক, কেন পরকীয়ায় জড়িয়ে পড়ে? এ থেকে পরিত্রাণের উপায় কি? ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে পরকীয়া সম্পর্কের কিছু কারণ তুলে ধরা হয়েছে। সেগুলো হলো-

পারিবারিক অশান্তিঃ সংসার জীবনে বিভিন্ন সমস্যার কারণে স্বামী-স্ত্রীর মধ্যে দাম্পত্য কলহ দেখা দেয়, স্ত্রীর সাথে সম্পর্ক হয়তো মধুর থাকে না। অনেক সময় সে ক্ষেত্রে পুরুষ পরকীয়ায় জড়িয়ে পড়ে।
একঘেঁয়ে সম্পর্কে হাঁপিয়ে ওঠাঃ বেশিরভাগ মানুষই প্রেম বা বিয়ের সম্পর্ক বেশিদিন আঁকড়ে রাখতে পারে না। হয়তো জীবনভর সংসার বন্ধনে আবদ্ধ হয়ে একই ছাদের তলায় কাটিয়ে নেন। কিন্তু মনে মনে হাঁপিয়ে ওঠেন। আর তাই পুরুষরা আকৃষ্ট হয় অন্য নারীর প্রতি, জড়িয়ে পড়ে পরকীয়ায়।
সঙ্গীনির প্রতি আকর্ষণ হারিয়ে ফেলাঃ অনেক পুরুষ নিজের স্ত্রী বা সঙ্গীনির প্রতি আকর্ষণ হারিয়ে ফেলে। প্রতিদিন একই চেহারা, একই নারী মনে হতে থাকে। তাই অন্য নারীর প্রতি আকৃষ্ট হয়।
পুরানো অভ্যাসঃ বিয়ের আগেও অনেক পুরুষের অভ্যাস থাকে একাধিক সম্পর্ক বয়ে চলা। এই বদ অভ্যাস বিয়ের পরও থেকে যায়। তাই পুরুষরা অভ্যাসবশতঃ পরকীয়ায় জড়িয়ে পড়ে।
শারীরিক চাহিদাঃ শারীরিক সম্পর্ক মানুষের একটি শরীরবৃত্তীয় চাহিদা। পুরুষের চাহিদা অনুযায়ী সব নারীর শারীরিক চাহিদা, শারীরিক সক্ষমতা এক থাকে না। ফলে সেখানে স্বামী-স্ত্রীর যৌন সম্পর্কে অতৃপ্তি থাকে। তাই স্বামী-স্ত্রীর যৌন জীবন যদি দুর্বল হয় পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে।
প্রত্যাশা পূরণ না হওয়াঃ অনেক সময় পুরুষের তাঁর সঙ্গীনির বা স্ত্রীর কাছে থেকে অনেক প্রত্যাশা ছিল। অনেক আশা নিয়ে বিয়ে করে ও আশা না পূরণ হওয়ায় পুরুষরা অন্য নারীর প্রতি আসক্ত হয়।
নতুন স্বাদের খোঁজেঃ অনেক পুরুষ নিজের জীবনে একজন নারী থাকা সত্ত্বেও অন্য নারী বা অন্য কারোর স্ত্রীর মধ্যে নতুন স্বাদের সন্ধান খোঁজ করে। আর পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে।
সম্পর্কে দূরত্বঃ সাংসারিক কোনো কারণে স্বামী-স্ত্রীর মধ্যে দূরত্ব তৈরি হলে। স্ত্রীর থেকে ঠিকমতো ভালোবাসা, যত্ন না পেয়ে পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে।
সুন্দরের প্রতি আকর্ষণঃ অনেক সময় পুরুষরা যদি নিজের মনের মতো বউ না পায়। সেক্ষেত্রে নিজের স্ত্রীর থেকে সুন্দর অন্য কোনো নারীর প্রতি আকর্ষণ তৈরি হয়। ফলে পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে।
সন্তান হওয়ার পরঃ সন্তান হওয়ার পর অনেক মেয়ে স্থূল হয়ে যায়। পুরুষরা তাই অন্য নারীর দিকে ঝুঁকে পড়ে। অন্যের স্ত্রী বা অন্য নারীর সঙ্গে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে পুরুষরা।
সঙ্গীনির উদাসীনতাঃ নারীর উদাসীনতা ও পুরুষকে পরকীয়া সম্পর্কে যুক্ত করে।
লিপ্সা থেকে পরকীয়াঃ অনেক পুরুষের মধ্যে শখ থাকে আরেকটা শরীর কেমন সেটা জানার। একটি মেয়েকে একজন পুরুষ এত ভালবাসে মেয়েটির মধ্যে কি এমন আছে যে সে তার পুরুষ সঙ্গী তাকে নিয়ে এত সুখী। এই লিপ্সা থেকে পুরুষের মনে আসে অন্যের স্ত্রীর প্রতি, অন্য নারীর প্রতি আসক্তি।
ফাঁদে পড়ে পরকীয়াঃ অনেক সময় নিজের প্রেমিক বা স্বামী থাকা সত্ত্বেও অনেক নারী চেষ্টা করে অন্য পুরুষকে নিজের প্রতি আকর্ষণ করানোর। ফলে পুরুষরা ফাঁদে পড়ে ওইসব নারীর সাথে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে।
সঙ্গীনির দূরে থাকাঃ চাকরিসূত্রে যদি জীবন সঙ্গীনি বা স্ত্রী দূরে থাকে। শুধু স্বামী-স্ত্রীর যৌনসম্পর্ক না তাদের মধ্যে যোগাযোগটাও ঠিক মতো হয়ে ওঠে না। স্ত্রীর স্বামীর সাথে দাম্পত্য জীবনের বাক্যালাপটা ও ঠিক মতো হয় না। সেখানে পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে।
দায়বদ্ধতা না থাকাঃ পুরুষরা অন্যের স্ত্রী বা অন্য নারীর সাথে পরকীয়া সম্পর্ক করতে পারে অতি সহজেই। যেহেতু সেখানে কোনো দায় দায়িত্ব থাকে না। কোনো কমিটমেন্ট করতে হয় না।
উপরোক্ত কারণগুলির জন্য পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে। পুরুষদের এই পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ার জন্য নারী পুরুষ উভয়েই অঙ্গাঙ্গিভাবে যুক্ত।

বেরিরে আসার উপায়ঃ
চলার পথে জীবনে অনেক মানুষের সঙ্গে পরিচয় ঘটে। কখনো কখনো সেই পরিচয়টা গভীর সম্পর্কে মোড় নেয়। এতে করে তৃতীয় কেউ অজান্তেই আপনার দাম্পত্য জীবনে ঢুকে পড়ে। কখন, কেন, কীভাবে তার সঙ্গে নতুন সম্পর্কে জড়িয়ে পড়েছেন, অনেক সময় তার ব্যাখ্যা আপনিও খুঁজে পান না। কিন্তু এমন সম্পর্ক শারীরিক ও মানসিকভাবে আনন্দ ও তৃপ্তি দিলেও একটা সময় তা হতে পারে আপনার মাথাব্যথার কারণ। কেননা একবার অন্য সম্পর্কে জড়িয়ে পড়লে তা থেকে মুক্ত হওয়া সহজ কাজ নয়।

বিশেষজ্ঞরা বলেন, একবার পরকীয়ায় জড়ালে সেটা থেকে মুক্ত হওয়ার সব পথ দুর্গম হয়ে যায়। আর সম্পর্ক ফাঁস হয়ে গেলে তো ক্ষণিকের ভুল সিদ্ধান্ত সারা জীবন কাঁধে বয়ে বেড়াতে হয়। তাই সুখী দাম্পত্য চাইলে পরকীয়ার সম্পর্কে না জড়ানোই ভালো। তারপরও যারা এমন পরিস্থিতির মধ্যে পড়েছেন। অনেকেই আবার এ সম্পর্ক থেকে বেরিয়ে সুখী দাম্পত্য জীবনে ফিরে যেতে চাইছেন। কিন্তু পারছেন না। এ ক্ষেত্রে সুখী দাম্পত্যে ফিরতে সাহায্য করবে নিচের উপায় গুলো।
কারণ বোঝার চেষ্টা করুনঃ পরকীয়ার সম্পর্কে কেন জড়িয়ে পড়েছিলেন আগে সেই কারণটা বোঝার চেষ্টা করুন। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়, দাম্পত্য জীবনে বিশেষ কোনো সমস্যা এবং বিবাদের জেরেই অন্য সম্পর্কে পা রাখেন কোনো নারী বা পুরুষ। সে ক্ষেত্রে দুজনে আলোচনার মাধ্যমে সেই বিশেষ সমস্যাটি মিটিয়ে ফেলার চেষ্টা করুন। এতে সুখী দাম্পত্য সহজেই ফিরে আসবে।
সঙ্গীকে পরকীয়ার বিষয়টি জানানঃ অনেকেই পরকীয়ার বিষয়টি সঙ্গীকে জানাতে চান না। তারা মনে করেন, এ ক্ষেত্রে বিবাদ আরও বাড়বে। এতে কিন্তু ভবিষ্যতে ভালোর চেয়ে খারাপই বেশি হয়। নিজেদের মধ্যে বোঝাপড়া ভালো থাকলে স্থান-কাল-পাত্র বুঝে সঙ্গীকে গোটা বিষয়টি খুলে বলে দিতেই পারেন। কারণ অন্য কারও থেকে ব্যাপারটা জানলে তা আরও ভয়ংকর রূপ নিতে পারে।
পরকীয়ায় জড়ানো ব্যক্তির সঙ্গে সম্পর্ক ছিন্ন করুনঃ একবার পরকীয়া থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়ে ফেললে সেই নারী বা পুরুষের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে দেওয়াই বুদ্ধিমানের কাজ। তবে অবশ্যই সম্পর্কে ইতি টানার কথা তাকে সোজাসুজি জানিয়ে দিন। আবেগপ্রবণ হয়ে কোনোভাবে তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা না করাই ভালো। বরং সংসার ও কাজে মন দিন। কাজটি কঠিন হলেও শেষ পর্যন্ত কিন্তু আপনিই সফল হবেন।
ঠাণ্ডা মাথায় বিষয়টি সামলানঃ স্ত্রী অথবা স্বামীর মধ্যে যিনি পরকীয়ায় জড়িয়ে পড়েন, তাকেই কাঠগড়ায় দাঁড় করানো হয়। অন্য সম্পর্কে জড়ানোর সমস্ত দায় তার ওপরেই চাপিয়ে দেওয়া হয়। এমনটা হলে কিন্তু পরকীয়ায় ইতি টানার উদ্দেশ্যই পূরণ হবে না। বরং কেন পরকীয়ায় জড়িয়ে পড়েছিলেন, সেই বিষয়টি নিয়েও আলোচনা প্রয়োজন। দুজনকেই ঠাণ্ডা মাথায় বুদ্ধিমত্তার সঙ্গে বিষয়টি সামলাতে হবে।
বিশ্বাস রাখুন ও উপহার দিনঃ অনেক সময় দেখা যায়, পরকীয়া সম্পর্ক থেকে বেরিয়ে আসার পরও সঙ্গীর প্রতি সেই বিশ্বাসটা আর ফেরে না। তাই উলটো দিকের মানুষটার মনে সারাক্ষণ সন্দেহ থেকে যায়। তাই নতুন করে তার বিশ্বাস অর্জন করা জরুরি। স্ত্রী বা স্বামীকে নানা ধরনের সারপ্রাইজ দিয়ে, ভালোবাসায় ভরিয়ে সেই ভাঙা মনকে জোড়া দেওয়ার কাজটিও করতে হবে অত্যন্ত নিপুণ হাতে। এতে করেই সুখী দাম্পত্য আবারও ফিরে আসবে।

লেখকঃ
সম্পাদক, দৈনিক দেশ বার্তার
সমাজকর্মী ও সংগঠক

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD