1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
চকরিয়ায় ঝুঁকিপূর্ণ এইচএসসি পরীক্ষার ডুলাহাজারা কেন্দ্রে প্রশাসনের নজরদারী - DeshBarta
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:৪২ অপরাহ্ন
শিরোনামঃ
চন্দনাইশে ডিজিটাল মেলা উদ্বোধন করলেন নজরুল ইসলাম চৌধুরী এমপি “সিজল”র শান্তিরহাট শাখার শুভ উদ্ভোধন “মুক্ত পাঠাগার” এর চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে ১ম লেখক আড্ডা বাকলিয়ায় ২২ নং বিট পুলিশ ওপেন হাউজ ডে অনুষ্ঠিত রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা খায়রুল বশর’র দাফন সম্পন্ন পটিয়ায় কৃষি উৎপাদন বাড়াতে এবার কৃষকদের পাশে দাঁড়ালেন ড.জুলকারনাইন চৌধুরী জীবন অসীক দত্তকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চত্বরে বিশাল সংবর্ধনা। পটুয়াখালীর ওজোপাডিকোর দুর্নীতি বহুতলা ভবনে ১১ কেভি বিদ্যুতের অবৈধ সংযোগ। একাধিক ডাকাতি মামলার আসামী চোলাই মদসহ গ্রেফতার ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট

চকরিয়ায় ঝুঁকিপূর্ণ এইচএসসি পরীক্ষার ডুলাহাজারা কেন্দ্রে প্রশাসনের নজরদারী

  • সময় রবিবার, ১৩ নভেম্বর, ২০২২
  • ৩৮ পঠিত

চকরিয়া প্রতিনিধি ঃ

কক্সবাজারের চকরিয়ায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র ডুলহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয় ভেন্যুতে পরীক্ষার্থীদের অনিয়মের অভিযোগ উঠায় বিভিন্ন দৈনিক পত্রিকা ও নিউজ পোর্টালে সংবাদ প্রকাশের জের ধরে প্রশাসনের নজরদারী বৃদ্ধি পেয়েছে।
গত ১০ নভেম্বর (বৃহস্পতিবার) ইংরেজী ১ম পত্র পরীক্ষার শেষ পর্যায়ে একদল উছৃঙ্খল পরীক্ষার্থী বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল। ওই দিন কর্তব্যরত শিক্ষকদের জিম্মি করে খাতা ছিনিয়ে নেওয়ার উদ্দেশ্যে অফিস কক্ষ ঘিরে রাখলে শিক্ষকরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছিল। অবশেষে পুলিশ প্রশাসনের সহায়তায় শিক্ষকরা বাড়ী ফিরেছিল বলে শিক্ষকরা এ প্রতিনিধিকে জানান।

গত বৃহস্পতিবার (১০ নভেম্বর) পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১১ টায় চকরিয়ার ডুলাহাজারা বাজার সংলগ্ন বহুমূখী উচ্চ বিদ্যালয়ে এইচএসসি ইংরেজী প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। চট্রগ্রাম শিক্ষা বোর্ডের নির্দেশনায় ডুলাহাজারা ডিগ্রী কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের ভেন্যু নির্ধারণ করা হয় ডুলাহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয়।
যথাসময়ে ওই দিন সকাল ১১ টায় ইংরেজী প্রথম পত্রের পরীক্ষা শুরু হওয়ার আধঘন্টা পূর্বে চকরিয়া সরকারী কলেজ,চকরিয়া আবাসিক মহিলা কলেজ,চকরিয়া সিটি কলেজ ও চকরিয়া কমার্স কলেজের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা উত্তরপত্র ও উপস্থিত স্বাক্ষর সীটসহ পরীক্ষার হলে প্রবেশ করলে শিক্ষকরা প্রশ্নপত্র গ্রহণ করে নির্ধারিত সময়ে পরীক্ষা শুরু করে দিয়েছিল।

পরীক্ষা শুরু হওয়ার পর পরীক্ষার্থীরা পরীক্ষার হলে অসদুপায় অবলম্বন করার চেষ্টা করতে থাকে। ওই সময় পরীক্ষার্থীরা একে অপরেরর উত্তর পত্র থেকে দেখে কপি করে লেখার চেষ্টা করে। এতে দায়িত্বরত শিক্ষকরা পরীক্ষার্থীদের বাঁধা দেয় ও কঠোরভাবে যথাযত ভাবে দায়িত্ব পালন করে বিকেল ১ টায় পরীক্ষা সম্পন্ন করে উত্তরপত্র সংগ্রহ করে অফিস কক্ষে জমা দেন।

ওই দিন পরীক্ষা শেষ হওয়ার পর পরীক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে দায়িত্ব প্রাপ্ত শিক্ষকদের অবরোধ করে রাখে অফিস কক্ষে। এ সময় পরীক্ষার্থীরা শিক্ষকদের হুমকি ও অশালীন আচরণ করতে থাকে এবং হামলার চেষ্টা করে। তখন পরীক্ষার্থীরা অফিসের বাইরে জড়ো হয়ে মারমূখী অবস্থান নেয়। এতে শিক্ষকরা আতংকিত হয়ে পড়েছিল।

এ খবর চারিদিকে ছড়িয়ে পড়লে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান খবরটির ব্যাপারে নিশ্চিত হয়ে চকরিয়া থানার ভার প্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তীকে যথাযত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলে ওসি ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে পরীক্ষায় দায়িত্ব পালনকারী অবরুদ্ধ থাকা শিক্ষকদের নিরাপদে বিকেল ৩ টায় নির্বিঘ্নে বাড়ী পৌঁছে দেন।

সরেজমিনে দেখা গেছে, চকরিয়ার ডুলাহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয় ভেন্যুতে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার এ কেন্দ্রে মানা হয়নি বোর্ডের বিধি। টিনসেট পরিত্যাক্ত সেমিপাকা ভবনে নেই পাখার ব্যবস্থা। স্বল্পদৈর্ঘ্য বেঞ্চে দু’জন পরীক্ষার্থী বসে আঁটসাঁট ভাবে। পরীক্ষার উত্তরপত্রে লিখতে মারাত্মক সমস্যায় পড়তে হচ্ছে পরীক্ষার্থীদের। ছয় শতাধিক পরীক্ষার্থীর এ কেন্দ্রটি পরীক্ষা নেওয়ার উপযুক্ত নয় বলে জানালেন অভিভাবক ও সচেতন মহল।

গত ১২ নভেম্বর (শনিবার) শংকিত শিক্ষকরা এইচএসসি পরীক্ষার কেন্দ্র ডুলাহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয় ভেন্যুতে দায়িত্ব পালন না করার জন্য চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি আবেদন পত্র জমা দেন। আবেদনটি চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান গ্রহণপূর্বক প্রশাসনিক ব্যবস্থা জোরদার করা হবে বলে শিক্ষকদের আশ্বস্ত করেন। সেই সাথে শিক্ষকদের দায়িত্ব পালন করার জন্যও অনুরোধ করেন।

এরই প্রেক্ষিতে ১৩ নভেম্বর (রবিবার) চকরিয়ার ডুলাহাজারা ডিগ্রী কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের কেন্দ্র ডুলাহাজারা বাজার সংলগ্ন ডুলাহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয় ভেন্যুতে ইংরেজী ২য় পত্র পরীক্ষা সকাল ১১ টা থেকে অনুষ্ঠিত হয়। প্রশাসনের নির্দেশে এ দিন পরীক্ষা চলাকালীন পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। যার ফলে শিক্ষকরা নির্বিঘ্নে সুষ্ঠভাবে পরীক্ষার দায়িত্ব পালন করতে সক্ষম হন। সকাল ১১ টা থেকে বিকেল ১ টা পর্যন্ত কোনো প্রকার অনিয়ম ও বিশৃঙ্খলা পরিলক্ষিত হয়নি বলে দায়িত্বরত শিক্ষকরা একাত্তর(৭১) পোস্টের এ প্রতিনিধিকে জানান।

এদিকে, ১৩ নভেম্বর (রবিবার) পরীক্ষা চলাকালীন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী,ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুল ইসলাম আদরসহ চকরিয়া উপজেলা প্রশাসনের কর্মকর্তা বৃন্দ ডুলাহাজারার এইচএসসি পরীক্ষার ওই কেন্দ্র পরিদর্শন করেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD