1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
চকরিয়ায় বরইতলী স্মৃতি কো-অপারেটিভ সমবায় সমিতির সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন - DeshBarta
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৮:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
চন্দনাইশে ডিজিটাল মেলা উদ্বোধন করলেন নজরুল ইসলাম চৌধুরী এমপি “সিজল”র শান্তিরহাট শাখার শুভ উদ্ভোধন “মুক্ত পাঠাগার” এর চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে ১ম লেখক আড্ডা বাকলিয়ায় ২২ নং বিট পুলিশ ওপেন হাউজ ডে অনুষ্ঠিত রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা খায়রুল বশর’র দাফন সম্পন্ন পটিয়ায় কৃষি উৎপাদন বাড়াতে এবার কৃষকদের পাশে দাঁড়ালেন ড.জুলকারনাইন চৌধুরী জীবন অসীক দত্তকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চত্বরে বিশাল সংবর্ধনা। পটুয়াখালীর ওজোপাডিকোর দুর্নীতি বহুতলা ভবনে ১১ কেভি বিদ্যুতের অবৈধ সংযোগ। একাধিক ডাকাতি মামলার আসামী চোলাই মদসহ গ্রেফতার ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট

চকরিয়ায় বরইতলী স্মৃতি কো-অপারেটিভ সমবায় সমিতির সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন

  • সময় বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
  • ৩২ পঠিত

জেপুলিয়ান দত্ত জেপু,চকরিয়াঃ

বরইতলী স্মৃতি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর ২৬ তম বার্ষিক সাধারণ সভা ও ব্যবস্থাপনা কমিটি নির্বাচন সম্পন্ন হয়েছে।

শনিবার (৫ নভেম্বর) সকাল ৭টা থেকে সকাল ৯টা পর্যন্ত সদস্যদের উপস্থিত ভাতা প্রদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের বিভিন্ন কর্মসূচী শেষ করা হয়। সকাল ১০ টা থেকে বিকেল ১টার মধ্যে সাধারণ সভায় সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বর্তমান চেয়ারম্যান সুশান্ত কুমার দে।

দুপুর ১টা থেকে ৫টা পর্যন্ত বিরতিহীন ভাবে সদস্যরা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রতি তিন বছর পর পর ব্যবস্থাপনা কমিটির নির্বাচন করার সমবায় আইন অনুযায়ী বিধিবদ্ধ থাকায় এদিন বিপুল উৎসাহ উদ্দীপনায় সদস্যরা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করেন।

সমবায়ী আইন অনুযায়ী ক্রেডিট ইউনিয়ন ডিরেক্টর্স কম্পিটেন্সি কোর্স (CUDC) সম্পন্ন করা সদস্যরাই কেবলমাত্র ব্যবস্থাপনা কমিটি নির্বাচনের বিভিন্ন পদে প্রার্থী হয়ে নির্বাচিত হয়। সে প্রেক্ষিতে এবার ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান,ভাইস-চেয়াম্যান,সেক্রেটারি, ট্রেজারার ও দুইজন ডিরেক্টরসহ পাঁচ পদে মোট ৬ জন ব্যালটের মাধ্যমে প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে পরবর্তী তিন বছরেরর জন্য সমিতির দায়িত্ব পালন করবেন।

বিগত কমিটির তিন বছর মেয়াদ শেষ হওয়ায় জেলা সমবায় অফিসের অনুমোদনে বরইতলী স্মৃতি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সদস্য থেকে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনার গঠন করা হয়। এ নির্বাচন কমিশনে ছিলেন প্রকাশ চক্রবর্ত্তী সভাপতি,জেপুলিয়ান দত্ত ও কামনাশিষ দে সদস্য।

গত ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বরইতলী স্মৃতি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর ৯ম ব্যবস্থাপনা কমিটি নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশনার কতৃক তফশিল ঘোষনা করা হলে আগ্রহী প্রার্থীরা নির্ধারিত সময়ের ভিতর মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেন। মনোনয়ন যাচাই বাছাই করার পর পর্যায়ক্রমে প্রতীক বরাদ্ধ করা হয়। এর পর থেকে প্রার্থীরা প্রচার প্রচারণায় মূখরিত ছিল। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বরইতলী স্মৃতি কো-অপারেটিভ ক্রডিট ইউনিয়ন লিঃ এর ৯ম ব্যবস্থাপনা কমিটি ২০২২ এ নির্বাচন গত ৫ নভেম্বর শনিবার বরইতলী কালী মন্দির সংলগ্ন টাইমবাজার এলাকায় অনুষ্ঠিত হয়।

এ দিন ওই নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন,ভাইস চেয়ারম্যান পদে ৩ জন,সেক্রেটারী পদে ২ জন,ট্রেজারার পদে,২ জন ও ডিরেক্টর পদে ৪ জন মোট ১৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদন্ধীতা করে। ওই সময় বিকেল১টা থেকে ৫ টা পর্যন্ত বিরতিহীনভাবে সদস্যরা তাদের পছন্দের প্রার্থীদের প্রতীকে ভোট প্রদান করে। এ নির্বাচনে ১হাজার ৩’শ ৬২ জন সদস্য ভোটারের মধ্যে ১হাজার ১’শ ৮৯ জন ভোটার সারিবদ্ধ ও সুশৃঙ্খলভাবে ভোট প্রদান করেন।সুষ্ঠ ও নিরপেক্ষাতা বজায় রেখে নির্বাচন কমিশন এ ভোট অনুষ্ঠান যথা সময়ে সম্পন্ন করেন। এ ব্যাপারে এলাকার বরইতলী স্মৃতি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, অত্যন্ত শান্ত পরিবেশে সমিতির সাধারণ সভা ও ভোট অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সদস্যদের অনেকে নিরপেক্ষ ও সুষ্ঠ নির্বাচন সম্পন্ন করায় নির্বাচন কমিশনারের প্রশংসা করেন।

সহকারী প্রিজাইডিংয়ের সমন্বয়ে ভোট গণনার পর ফলাফল ঘোষনা করেন,নির্বাচন কমিশনের সভাপতি প্রকাশ চক্রবর্ত্তী। ফলাফল থেকে জানা যায়,চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ৫৫২ ভোট পেয়ে হিরানন্দ ঘোষ চেয়ারম্যান,সর্বোচ্চ ৫১৭ ভোট পেয়ে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন দুলাল কান্তি দে, সেক্রেটারি পদে সর্বোচ্চ ৬৮৪ ভোট পেয়ে টিপু দে নির্বাচিত হয়েছে।সংকর কান্তি ঘোষ সর্বোচ্চ ৭৫৫ ভোট পেয়ে ট্রেজারার নির্বাচিত হন। ডিরেক্টর পদে ৪৬০ ভোট পেয়ে রাসেল ঘোষ ও ৪৫১ ভোট পেয়ে বসু কান্তি দে ৯ ম ব্যবস্থাপনা কমিটি নির্বাচিত হয়ে আগামী তিন বছর সমিতির কার্যক্রম পরিচালনা করার জন্য দায়িত্বভার গ্রহণ করবেন।

জানা গেছে,বরইতলী স্মৃতি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ প্রতিষ্ঠিত হয় ১৯৯৫ সালে,যার রেজিনং ২৫০। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সাধারণ শ্রমজীবী ও পেশাজীবীদের সঞ্চয়ের মূলধন নিয়ে সমিতির অগ্রযাত্রা। বর্তমানে এ সমিতিতে রয়েছে প্রায় ১ হাজার ৪শত ১৩ জন সদস্য।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD