1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র'র ভাষা দিবসের সেমিনার ও একুশে পদক প্রদান - DeshBarta
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:৫৮ অপরাহ্ন
শিরোনামঃ
ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন দুমকি উপজেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল। গামছা পলাশ ও দিপা’র নতুন গান ‘চক্ষু দুটি কাজলকালো’ চট্টগ্রাম সিটি একাডেমি স্কুলের ক্লাস পার্টি ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন  ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা তৃণমূলে প্রতিষ্ঠায় নির্মূল কমিটির অবদান অনস্বীকার্য’ বাঁশখালী সম্মেলনে ড.সেকান্দর চৌধুরী দাকোপ রিপোর্টার্স ক্লাবের উপ নির্বাচনে কোষাধ্যক্ষ পদে অরুপ সরকার নির্বাচিত। মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশনের উদ্যেগে মসজিদে বয়স্কদের কোরআন শিক্ষা কোর্সের উদ্ভোধন

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র’র ভাষা দিবসের সেমিনার ও একুশে পদক প্রদান

  • সময় বুধবার, ২ মার্চ, ২০২২
  • ৭১ পঠিত

চট্টগ্রাম  প্রতি‌নি‌ধিঃ

মাতৃভাষা পৃথিবীর সকল মানুষের জন্য প্রিয়, শ্রদ্ধা ও অতি পবিত্র। মাতৃভাষার প্রতি আমাদের সকলের দরদ ও সম্মান থাকা খুবই প্রয়োজন। বায়ান্ন সালে বাংলা ভাষা রক্ষার জন্য মাতৃভাষা আন্দোলন ও শহীদদের আত্মদানের ইতিহাস সারা পৃথিবীতে পরিচিতি রয়েছে। ঘটনাবহুল এই ঐতিহাসিক ২১ ফেব্রুয়ারি এখন সমগ্র বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। এটি বাঙালির জন্য গৌরবের বিষয়।চট্টগ্রামে মাতৃভাষার উপর আন্তর্জাতিক সেমিনারে নওরয়ে থেকে আগত নরওয়ের উন্নয়নমূলক সংস্থা ‘কমন ইমিগ্রেশন কাউন্সিল’র সম্পাদক ও সংবাদ সাময়িকী পত্রিকার সম্পাদক, বাংলাদশী বংশদ্ভূত কবি ভায়লেট হালদার প্রধান অতিথির ভাষণে একথা বলেন। সেমিনারে ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত বিশিষ্ট কবি ও সাংবাদিক লিটন রাকিব বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবস্থান বন্ধুত্বের।
২৭ চট্টগ্রাম নগরীর জিইসি’র মোড়স্থ দি পেনিনসুলা চিটাগাং-এর অডিটরিয়ামে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি) আয়োজনে আন্তর্জাতিক এই সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা প্রাবন্ধিক লায়ন দুলাল কান্তি বড়ুয়া। উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ মানবতাবাদী অধ্যাপক স্মৃতি বড়ুয়া।
আন্তর্জাতিক এই সেমিনারে “মাতৃভাষা ও নবপ্রজন্মের কাছে গুরুত্বপূর্ণ ইতিহাস” বিষয়ক একটি লিখিত প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি ইতিহাসবেত্তা সোহেল মো. ফখরুদ-দীন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও গবেষক অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ। আলোচনায় অংশগ্রহণ করেন প্রকৌশলী শংকর বড়ুয়া, অধ্যাপক মিয়া মুহাম্মদ ইউসুফ চৌধুরী, ভাষা আন্দোলন গবেষক ডা. মআআ মুক্তাদীর, অধ্যক্ষ মুহাম্মদ ইউনুস কুতুবী, ভাস্কর ডিকে দাশ মামুন, লায়ন উজ্জ্বল কান্তি বড়ুয়া, সাংবাদিক এ কে এম আবু ইউসুফ, প্রাবন্ধিক নাজমুল হক শামীম, মো. জাফর ইকবাল, অরূপ কুমার বড়ুয়া, কণ্ঠশিল্পী শহীদ ফারুকী, প্রাবন্ধিক এ কে জাহেদ চৌধুরী, মো. অজিজুল হক প্রমুখ।
অনুষ্ঠানে নওরয়ে থেকে আগত বাংলাদেশী বংশদ্ভূত কবি ভায়লেট হলদার, ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট সাংবাদিক ও সংগঠক কবি লিটন রাকিব, ভাষা আন্দোলন স্মৃতি রক্ষা পরিষদের সাধারণ সম্পাদক, ভাষা আন্দোলন গবেষক ডা. মআআ মুক্তাদীর, শিক্ষাবিদ, গবেষক, অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ, অধ্যাপক মুছাকলীমুল্লাহ্, লায়ন উজ্জ্বল কান্তি বড়ুয়া সহ বিশিষ্টজনদের একুশে পদকে ভূষিত করা হয়।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD