1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
চন্দনাইশে আহমদ ছফার জন্মদিন পালন - DeshBarta
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৪৬ অপরাহ্ন
শিরোনামঃ
এস আলম গ্রুপের বিরুদ্ধে পরিকল্পিত চক্রান্ত খতিয়ে দেখতে সরকার ও দুদকের দৃষ্টি আকর্ষণ করছি মাওলানা ফখরুল ইসলাম ছাহেবের মৃত্যুতে হাফিজ মাছুম আহমদ দুধরচকীর শোক প্রকাশ রাশিয়ার নিষিদ্ধ সংগঠনের তালিকায় যুক্ত হলো মেটা অনন্যাকে নিয়ে মুখ খুললেন বাবা চাঙ্কি পান্ডে বিশ্বের সবচেয়ে সরু বহুতল৷ যার উচ্চতা ১৪২৮ ফুট ডিসেম্বর থেকে ফেসবুক প্রোফাইলে দেখা যাবে না ইউজারদের এই তিনটি তথ্য প্রশিক্ষিত চিলের সাহায্যে শত্রুদেশের ড্রোন দমনের পরিকল্পনা ভারতের জেগে উঠতে পারে সাইবেরিয়ার ভয়ঙ্কর ‘জম্বি ভাইরাস’ আর্জেন্টিনা হেরে যাওয়া মানেই সব না: নায়িকা নতূন ফ্রান্সে রেকর্ড উষ্ণতম বছর ২০২২

চন্দনাইশে আহমদ ছফার জন্মদিন পালন

  • সময় শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ৫১ পঠিত

জাহাঙ্গীর আলম চৌধুরী চন্দনাইশ প্রতিনিধি:

চন্দনাইশের কৃতিসন্তান,উপমহাদেশের প্রখ্যাত লেখক,ঔপন্যাসিক,কবি,চিন্তাবিদ ও গণবুদ্ধিজীবী সাহিত্যিক আহমদ ছফার ৮০তম জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষ্যে আহমদ ছফা পরিষদ চন্দনাইশ শাখার উদ্যোগে স্মারক আলোচনা সভা,খতমে কোরআন,দোয়া মাহফিল, বৃক্ষরোপণ-বিতরণ কর্মসূচি ৩০জুন (বৃহস্পতিবার) সকালে ও দুপুরে অনুষ্ঠিত হয়।

চন্দনাইশ সাহিত্যিক আহমদ ছফা পরিষদের সভাপতি লেখক ও ছড়াকার শাহজাহান আজাদের সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক সাংবাদিক মো.নুরুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গালিব চৌধুরী,থানার অফিসার ইনচার্জ মো: আনোয়ার হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার রতন কুমার সাহা,চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি আবিদুর রহমান বাবুল,বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ,ক্রীড়া সংগঠক ও সমাজ সেবক মো: আরিফুল ইসলাম সুমন।

এছাড়াও অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক মাজহার হেলাল,কবি ও প্রাবন্ধিক মিজান ফারাবী,বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মুহাম্মদ মতিন, সিনিয়র শিক্ষক মিসেস মিতা বড়ুয়া, আবদুল্লাহ আল হারুন,বিজন চক্রবর্তী,পলাশ কান্তি দাশ,চন্দনাইশ বই বিনিময় উৎসব উদযাপন পরিষদের সভাপতি বিনয়মিত্র ভিক্ষু,সাংবাদিক যথাক্রমে মো: আমিন উল্লাহ টিপু,মো:তৌফিক আলম চৌধুরী,ফারুকুল ইসলাম হৃদয়,জয়নাল আবেদীন,হাফেজ মাওলানা মো.জাহেদ হোসেনসহ প্রমুখ।

এ উপলক্ষ্যে গৃহীত কর্মসূচির মধ্যে ছিল দক্ষিণ গাছবাড়িয়া ছৈয়দ মোহাম্মদ পাড়া রহমানিয়া আহমদিয়া এ, এস সুন্নিয়া দাখিল মাদ্রাসা, এতিমখানা ও হেফজখানায় খতমে কোরআন ও দোয়া মাহফিল এবং গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ-বিতরণ কর্মসূচি ও স্মারক আলোচনা সভা।

বক্তারা আহমদ ছফার অনবদ্য সৃষ্টিকর্মের কথা উল্লেখ করে বলেন, শুধু বাংলা সাহিত্য নয় বিশ্ব সাহিত্যাঙ্গনে তিনি নিজ প্রতিভার গুণে স্থায়ী আসন দখল করেছেন। নতুন প্রজন্মকে আহমদ ছফার বই পড়তে হবে।
বাংলা সাহিত্যের প্রথিতযশা লেখক, বুদ্ধিজীবী ও সাহিত্যিক আহমদ ছফা আজীবন বাংলা ভাষা ও সাহিত্যের সাধনা করে গেছেন। তিনি অনেক গ্রন্থ রচনা করেছেন। এসব গ্রন্থের মধ্যে ‘বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস (প্রবন্ধ), বাঙালি মুসলমানের মন (প্রবন্ধ), ওঙ্কার (উপন্যাস), অলাতচক্র (উপন্যাস), নিহত নক্ষত্র (গল্প), ফাউস্ট (অনুবাদ কাব্যনাট্য), লেনিন ঘুমোবে এবার (কাব্য) উল্লেখযোগ্য। তাঁর মৃত্যুর পর তাঁর সকল রচনা নিয়ে নয় খন্ডের রচনাবলী প্রকাশিত হয়েছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD