1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
চন্দনাইশে শান্তিপূর্ণভাবে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত - DeshBarta
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
নূরানী পাড়া সমাজ কল্যাণ পরিষদের দ্বিবার্ষিক কার্যকরী পরিষদ গঠিত পটিয়ায় পাউবো’র ১১শ ৫৮ কোটি টাকার প্রকল্প উদ্ভোধন করলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী চকবাজারে দিনে দুপুরে তালা কেটে সাংবাদিকের বাসায় দুধর্ষ চুরি। প্রধানমন্ত্রীর চট্টগ্রামের জনসভাকে জনসমুদ্রে পরিণত করা হবে – মুহাম্মদ বদিউল আলম ইতিহাসবেত্তা সোহেল ফখরুদ-দীনের বাসভূমি পুরস্কার লাভ এস. আলম গ্রুপ দেশের উন্নয়নে, মানুষের কল্যানে নিয়োজিত। লোহাগাড়া প্রবাসী সমিতি,সৌদি আরব’র ৪র্থ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চন্দনাইশে ডিজিটাল মেলা উদ্বোধন করলেন নজরুল ইসলাম চৌধুরী এমপি “সিজল”র শান্তিরহাট শাখার শুভ উদ্ভোধন “মুক্ত পাঠাগার” এর চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে ১ম লেখক আড্ডা

চন্দনাইশে শান্তিপূর্ণভাবে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত

  • সময় বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৪ পঠিত

জাহাঙ্গীর আলম চৌধুরী,চন্দনাইশ প্রতিনিধি
চন্দনাইশে এসএসসি,দাখিল ও এসএসসি ভোকেশনালের প্রথম দিনের পরীক্ষা উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে ও নকল মুক্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
১৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১টা থেকে উপজেলার ১০টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়। এর মধ্যে এসএসসি পরীক্ষার ৮টি,দাখিল পরীক্ষার ১টি, এসএসসি ভোকেশনাল পরীক্ষার ১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা কেন্দ্রে ৩০ মিনিট পূর্বে সকল শিক্ষার্থীদের প্রবেশ করানো হয়। তবে সকাল সাড়ে ৯টা থেকেই বিভিন্ন কেন্দ্রের সামনে পরীক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতি দেখা গেছে।

এবারের পরীক্ষা করোনাভাইরাস ও বন্যার কারণে দুই দফা পিছিয়ে দুই ঘণ্টার পুর্নবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়। প্রথমে বহু নির্বাচনী ও পরে সৃজনশীল রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হয়। বহুনির্বাচনি (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট ছিলো। এ পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের তথ্য মতে,এ বছর এসএসসি ৩৮৪৬ জন,দাখিল পর্যায়ে ৫৯৫ জন এবং ভোকেশনাল পর্যায়ে ১৪৪ জনসহ মোট ৪ হাজার ৫৮৫ জন। পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। স্বাস্থ্য বিধি মেনে ১০টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। এতে জেনারেল,কারিগরী ও মাদ্রাসায় মোট- ৪ হাজার ৫শত ৮৫ জন,পরীক্ষার্থীদের মধ্যে ৫৮ জন অনুপস্থিত ছিল।

সরেজমিনে,পরীক্ষা শুরুর পরে কেন্দ্র গুলোতে উপজেলা নির্বাহী অফিসার (মেজিস্ট্রেট) নাছরীন আক্তার ও সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েক,মাধ্যমিক শিক্ষা অফিসার রতন কুমার সাহাসহ দায়িত্ব প্রাপ্ত সরকারি কর্মকর্তারা পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।
উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার বলেন,উপজেলার ১০টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা সুন্দর,শান্তিপূর্ণভাবে ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।
এছাড়া পরীক্ষা সুন্দর ও সুশৃঙ্খলভাবে অনুষ্ঠিত করতে কেন্দ্রগুলোতে একটি মেডিকেল টিম কাজ করে। পুলিশ কেন্দ্রের বাহিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। কেন্দ্রের চারপাশে ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি থাকায় পরীক্ষার সময় কেন্দ্রের চারপাশে জনসমাগম বা জড় হওয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়। পরীক্ষা শেষে শিক্ষার্থীরা জানায় প্রশ্নমালা সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ভালো হয়েছে এবং সুষ্ঠু সুন্দর পরিবেশে পরীক্ষা হওয়ায় শিক্ষক ও শিক্ষার্থীরা আনন্দ প্রকাশ করেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD