1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
দাকোপে কারিতাস খুলনা অঞ্চলের আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ উদযাপন - DeshBarta
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৬:৪৯ অপরাহ্ন
শিরোনামঃ
চন্দনাইশে ডিজিটাল মেলা উদ্বোধন করলেন নজরুল ইসলাম চৌধুরী এমপি “সিজল”র শান্তিরহাট শাখার শুভ উদ্ভোধন “মুক্ত পাঠাগার” এর চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে ১ম লেখক আড্ডা বাকলিয়ায় ২২ নং বিট পুলিশ ওপেন হাউজ ডে অনুষ্ঠিত রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা খায়রুল বশর’র দাফন সম্পন্ন পটিয়ায় কৃষি উৎপাদন বাড়াতে এবার কৃষকদের পাশে দাঁড়ালেন ড.জুলকারনাইন চৌধুরী জীবন অসীক দত্তকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চত্বরে বিশাল সংবর্ধনা। পটুয়াখালীর ওজোপাডিকোর দুর্নীতি বহুতলা ভবনে ১১ কেভি বিদ্যুতের অবৈধ সংযোগ। একাধিক ডাকাতি মামলার আসামী চোলাই মদসহ গ্রেফতার ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট

দাকোপে কারিতাস খুলনা অঞ্চলের আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ উদযাপন

  • সময় বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ২৭ পঠিত

মোঃ জুলফিকার আলী,দাকোপ প্রতিনিধিঃ

কারিতাস খুলনা অঞ্চলের আওতায় দাকোপ উপজেলায় ইন্টিগ্রেটেড ডিআরআর প্রকল্পের মাধ্যমে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২ উদযাপন হয়েছে।

কারিতাস বাংলাদেশ খুলনা অঞ্চলের ” সমন্বিত দুর্যোগ ঝুঁকি হ্রাসের মাধ্যমে কমিউনিটির সক্ষমতা বৃদ্ধিকরণ ( আইডিআরআর ) ” প্রকল্পের আওতায় কারিতাস জার্মানির আর্থিক সহায়তায় দাকোপ উপজেলায় লাউডোব ও বানিশান্তা ইউনিয়নের ইউনিয়ন ও ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সার্বিক সহযোগীতায় উক্ত দুইটি ইউনিয়নের ১৮ টি ওয়ার্ড / কমিউনিটি পর্যায়ে ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস -২০২২ উদযাপন অনুষ্ঠিত হয়।
এবছরের দুর্যোগ প্রশমন দিবস -২০২২ এর মূলসুর ছিল ” দুর্যোগে আগাম বার্তা সবার জন্য কার্যব্যবস্থা ” দিবসটির মূলসুর সামনে রেখে প্রকল্পের মধ্য দিয়ে বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানে পরিষ্কার পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ অভিযান , স্কুল পর্যায়ে ছাত্র ছাত্রীদের নিয়ে চিত্রাঙ্কন , কবিতা ও রচনা লেখা প্রতিযোগিতা এবং উপজেলা , ইউনিয়ন , ওয়ার্ড ও কমিউনিটি পর্যায় বিপদাপন্ন জনগোষ্ঠিদের নিয়ে র‍্যালী এবং দুর্যোগ সচেতনতা বৃদ্ধিমূলক নাটিকা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । উক্ত র‍্যালী ও আলোচনা সভায় ৫৪৮ জন নারী ও ১৪৯ জন পুরুষসহ মোট ৬৯৭ জন অংশগ্রহণ করেন । উক্ত দুইটি ইউনিয়নের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাউডোব ও বানীশান্তা ইউনিয়নের চেয়ারম্যান শেখ যুবরাজ এবং বাবু সুদেব কুমার রায় । এছাড়া আরো উপস্থিত ছিলেন , বানিশান্তা এবং লাউডোব ইউনিয়নের ইউপি সদস্য ও সদস্যা , ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও সদস্যা , সিপিপি প্রতিনিধিবৃন্দ , ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও সদস্যা , সুশিল সমাজের প্রতিনিধিবৃন্দ , বিভিন্ন সংস্থার প্রতিনিধি , শিক্ষক , শিক্ষার্থী , প্রকল্পের উপকারভোগীসহ কারিতাস ইন্টিগ্রেটেড ডিআরআর প্রকল্পের ফিল্ড অফিসার সহ অন্যান্য কর্মীবৃন্দ । শেখ যুবরাজ , চেয়ারম্যান বলেন , জলবায়ু পরিবর্তন জনীত কারণে আমরা উপকুলবাসী অত্যন্ত ঝুঁকিতে আছি । প্রতিবছর কোন না কোন দুর্যোগ এখানে আঘাত করে আমাদের জান মালের ক্ষতি সহ আমাদের জীবন যাত্রার মান বিপন্ন করে ফেলে । এই ক্ষয়ক্ষতির মাত্রা কমিয়ে আনতে হলে প্রয়োজন আগাম প্রস্তুতি , তাই আমাদের উচিত দুর্যোগের আগাম সতর্ক বার্তা অনুযায়ী পরিবার পর্যায় প্রস্তুতি গ্রহণের মধ্য দিয়ে ক্ষতি হ্রাস করা । তাছাড়া তিনি আরো বলেন , দুর্যোগের মাত্রা কমাতে হলে আমাদের কার্বন নিঃসরন কমাতে হবে বিশেষ করে বৃক্ষ নিধন এবং প্লাস্টিক পণ্যের ব্যবহার কমাতে হবে । এছাড়া তিনি সকলের মাঝে দিবস পালনের তাৎপর্য তুলে ধরেন এবং কারিতাসকে দিবস উদযাপনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন । বাবু সুদেব কুমার রায় , চেয়ারম্যান বানীশান্তা বলেন , বাংলাদেশ বিশ্বের মধ্যে অন্যতম দুর্যোগ প্রবন দেশ । প্রতি বছর আমরা বিভিন্ন দুর্যোগের সম্মুখীন হই । বিশেষ করে আমাদের উপকূলীয় অঞ্চল গুলো দুর্যোগে বেশী ক্ষতিগ্রস্থ হয় । তাই দুর্যোগের পূর্বপ্রস্তুতি ছাড়া ক্ষয়ক্ষতি কমানো কখনও সম্ভব না । সেজন্য দুর্যোগের প্রস্তুতি গ্রহণে আমাদের সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে । আমাদের প্রত্যেকের নিজেদের অবস্থান থেকে দুর্যোগ প্রতিরোধে এগিয়ে আসতে হবে এবং দুর্যোগের ক্ষয় – ক্ষতি হ্রাসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আহবান রাখেন । তাছাড়া তিনি আরো বলেন , গাছ আমাদের বন্ধু , একমাত্র গাছই পারে পরিবেশের বিপর্যয় ঠেকাতে তাই গাছ লাগানোর বিকল্প নেই , তাই আসুন আমরা বেশি করে গাছ লাগাই এবং পরিবেশ সুরক্ষার দায়িত্ব নিই । পরিশেষে , তিনি কারিতাস খুলনা অঞ্চল ইন্টিগ্রেটেড ডিআরআর প্রকল্পের মাধ্যমে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস -২০২২ উদযাপনের মধ্য দিয়ে উপরোক্ত কর্মসূচী বাস্তবায়নের জন্য বিশেষ ভাবে ধন্যবাদ জানান ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD