1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
দুর্নীতিবাজদের বিরুদ্ধে আপোষহীন বঙ্গবন্ধু আমার প্রেরণা! - মুহাম্মদ মুসা। - DeshBarta
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:৩৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
দক্ষিণ জেলা জাপা উদ্যােগে সংবিধান সংরক্ষণ দিবস পালন ফাঁকা মাঠে গোল দিতে দেব না, খেলতে যখন নেমেছেন দুই দলই খেলবে-নৌ মন্ত্রী কৃষ্ণা বিশ্বাস ও জ‍্যোতি রাণী পালকে বেআইনিভাবে চাকরিচ্যুত করায় উদ্বেগ জানান AWRCF এর মহাসচিব মুহাম্মদ আলী ইতিহাস৭১ ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করলেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী ইতিহাস৭১ ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করলেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী দিরাইয়ে আলহাজ্ব মাসুক মিয়া কল্যাণ ট্রাস্টের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ বিভিন্ন দেশের কূটনৈতিকদের আচরণে উদ্বিগ্ন মানবাধিকার কর্মীগণ ভৈরবে লিও ডে অনুষ্টিত চন্দনাইশে জহিরুল ইসলাম বাচার পরিবারের পাশে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আবদুল জব্বার চৌধুরী আল্লামা আমিনুর রহমানের জানাজা সম্পন্ন

দুর্নীতিবাজদের বিরুদ্ধে আপোষহীন বঙ্গবন্ধু আমার প্রেরণা! – মুহাম্মদ মুসা।

  • সময় শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ১৩৯ পঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির পিতা। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মহান রূপকার, বাঙালি জাতির মুক্তি সংগ্রামের সার্থক অগ্রনায়ক। তিনি বিশ্বময় বাঙালি সমাজে ‘বঙ্গবন্ধু’ নামে সতত স্মরণীয়।
পাকিস্তানি ঔপনিবেশিক ও সামরিকতান্ত্রিক শাসন-শোষণের বলয় ভাঙার সংগ্রামে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে ১৯৬৯ সালের ২৪ জানুয়ারির সফল গণঅভ্যুত্থানে অনবদ্য নেতৃত্ব দেয়ার স্বীকৃতি হিসেবে জনতা তাকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করেন। বঙ্গবন্ধু’ শব্দটি যেমন সরল ও সহজবোধ্য তেমনি আকর্ষণীয় ও তাৎপর্যপূর্ণ। ‘বঙ্গবন্ধু’ এই উপাধি তার বিশ্বাস , কর্ম ও আচরণের সাথে এতটাই সামঞ্জস্যপূর্ণ যে, তা সার্থকতার এভারেস্টশৃঙ্গসম উচ্চতায় অধিষ্ঠিত। তাই তো তিনি আমাদের মনের মণিকোঠায় সর্বদা বীরত্বের ব্যঞ্জনায় সমাসীন বাঙালির ইতিহাসের শ্রেষ্ঠতম মহানায়ক।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমার প্রেরণা।১৯৭৫ সালের ২৬ মার্চ। স্বাধীনতা দিবসের পঞ্চম বার্ষিকীতে সেই সোহরাওয়ার্দী উদ্যানে লাখো জনতার সামনে সবুজ চত্বরে দাঁড়িয়ে দুর্নীতিবাজদের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন বঙ্গবন্ধু।
ভাষণে দুর্নীতিবাজদের বিরুদ্ধে নতুন সংগ্রামের ডাক দিয়ে জনগণের সহায়তা চান তিনি। বঙ্গবন্ধু বলেন, ‘সরকারি আইন করে কোনো দিন দুর্নীতিবাজদের দূর করা সম্ভব নয়, জনগণের সমর্থন ছাড়া। আজকে আমার একটিমাত্র অনুরোধ আছে আপনাদের কাছে। আমি বলেছিলাম, ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো, জেহাদ করতে হবে, যুদ্ধ করতে হবে শত্রুর বিরুদ্ধে। আজকে আমি বলব বাংলার জনগণকে- এক নম্বর কাজ হবে দুর্নীতিবাজদের বাংলার মাটি থেকে উৎখাত করতে হবে। আমি আপনাদের সাহায্য চাই। গণআন্দোলন করতে হবে। আমি গ্রামে গ্রামে নামব। এমন আন্দোলন করতে হবে যে, ঘুষখোর, যে দুর্নীতিবাজ, যে মুনাফাখোর, যে আমার জিনিস বিদেশে চোরাচালান দেয় তাদের সামাজিকভাবে বয়কট করতে হবে। এ কথা মনে রাখতে হবে। গ্রামে গ্রামে মিটিং করে দেখতে হবে, কোথায় আছে, ওই চোর, ওই ঘুষখোর। ভয় নাই, আমি আছি। ইনশাল্লাহ, আপনাদের ওপর অত্যাচার করতে দেব না।’আহ্বান জানালেন দেশ গড়ার নতুন যুদ্ধের। যা ছিল মূলত মার্চে ঐতিহাসিক সোহরাওয়ার্দীতে দেয়া শেষ ভাষণ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। কারণ, এরপরে এতো দীর্ঘ ও গুরুত্বপূর্ণ ভাষণ দেয়ার সময় দেয়নি হায়েনারা। তার অসাধারণ ভাষণটি স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন। বাংলাদেশ এগিয়ে নেওয়ার চমৎকার সম্ভাবনাময় এই ভাষণটির কথা জানেন না হয়ত অনেকেই। বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষণ গুলো মানুষের সম্মুখে তুলে ধরতে হবে বঙ্গবন্ধুর ভাষণ ছিল গণমানুষের প্রেরণা যোগানো বঙ্গবন্ধুর ভাষণ ছিল সততা-নিষ্ঠা ন্যায় নীতি দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি। বঙ্গবন্ধুর দুর্নীতির বিরুদ্ধে সেই যুদ্ধ এখনো শেষ হয়নি। বরং সোনার বাংলা গড়তে যুদ্ধের কৌশল ও ব্যাপকতা বেড়েছে বহুগুণ। দুর্নীতি এখন অনেকটা জাতীয় কাঠামোগত সমস্যা হয়ে আছে। দেশ যদি দুর্নীতিমুক্ত হয়, দুর্নীতি করলে যদি শাস্তি পায়, এবং দুর্নীতিকে দমন করতে যদি আন্তরিক হয় তবেই এই কাঠামো একদিন বিলীন হয়ে যাবে। বঙ্গবন্ধুর মতো দুর্বার কন্ঠে আওয়াজ তুলতে হবে দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে হবে তবেই বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ আমরা খুঁজে পাবো। বঙ্গবন্ধু আমাদের মাঝে বেঁচে আছেন এক আদর্শিক মানুষ হিসেবে আমরা সকলে যদি মনেপ্রাণে উনার আদর্শ বাস্তবায়ন করি। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ না করে প্রকৃত রাজনীতিবিদ হওয়া যায় না তেমনি বঙ্গবন্ধুকে ভালোবাসার জন্য রাজনৈতিক নেতা হওয়া লাগে না বঙ্গবন্ধু ছিল গণমানুষের অবিচল আস্থার মূর্ত প্রতীক। বঙ্গবন্ধু আমার একান্ত ভালবাসা ও আমার অনুপম প্রেরণা। বঙ্গবন্ধু চিরঞ্জীব হোক।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD