1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
দ্বিতীয় মুসলিম হিসেবে ব্যালন ডি'অর জিতলেন করিম বেনজেমা - DeshBarta
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:১২ অপরাহ্ন
শিরোনামঃ
এস আলম গ্রুপের বিরুদ্ধে পরিকল্পিত চক্রান্ত খতিয়ে দেখতে সরকার ও দুদকের দৃষ্টি আকর্ষণ করছি মাওলানা ফখরুল ইসলাম ছাহেবের মৃত্যুতে হাফিজ মাছুম আহমদ দুধরচকীর শোক প্রকাশ রাশিয়ার নিষিদ্ধ সংগঠনের তালিকায় যুক্ত হলো মেটা অনন্যাকে নিয়ে মুখ খুললেন বাবা চাঙ্কি পান্ডে বিশ্বের সবচেয়ে সরু বহুতল৷ যার উচ্চতা ১৪২৮ ফুট ডিসেম্বর থেকে ফেসবুক প্রোফাইলে দেখা যাবে না ইউজারদের এই তিনটি তথ্য প্রশিক্ষিত চিলের সাহায্যে শত্রুদেশের ড্রোন দমনের পরিকল্পনা ভারতের জেগে উঠতে পারে সাইবেরিয়ার ভয়ঙ্কর ‘জম্বি ভাইরাস’ আর্জেন্টিনা হেরে যাওয়া মানেই সব না: নায়িকা নতূন ফ্রান্সে রেকর্ড উষ্ণতম বছর ২০২২

দ্বিতীয় মুসলিম হিসেবে ব্যালন ডি’অর জিতলেন করিম বেনজেমা

  • সময় মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২
  • ৩৯ পঠিত

ইতিহাসের দ্বিতীয় মুসলিম ফুটবলার হিসেবে ব্যালন ডি’অর জিতলেন করিম মুস্তাফা বেনজেমা। এ ছাড়া দুই যুগ পর আবারও এই পুরস্কার জিতলেন কোনো ফ্রেঞ্চ ফুটবলার। ব্যালন ডি’অরের ৬৬ বছরের ইতিহাসে দ্বিতীয়।ফরাসি ফুটবলেও দ্বিতীয়।আর রিয়াল মাদ্রিদের বেলায় প্রথম। একজন মুসলিম ফুটবলার হিসেবে করিম মুস্তাফা বেনজেমার হাতে উঠল বিশ্বসেরা ফুটবলারের তকমা। এই ৩৪ বছর বয়সে বিশ্বসেরার তকমা পাবেন, তা হয়তো নিজেও কল্পনা করেননি বেনজেমা। রোনালদো যুগে রিয়াল মাদ্রিদে ছিলেন তার ছায়ায় ঢাকা। তবে ক্রিশ্চিয়ানো স্পেন ছাড়লে আবারো ঝলক দেখাতে শুরু করেন তিনি। বলা যায় এই মাদ্রিদের প্রাণভ্রমরা করিম বেনজেমাই।অসাধারণ একটা সময় কাটানো বেনজেমা র‌য়্যাল-হোয়াইট জার্সিতে গত মৌসুমে ৪৬ ম্যাচে করেছেন ৪৪ গোল। এই ফর্ম রিয়াল মাদ্রিদকে এনে দিয়েছে চ্যাম্পিয়ন্স লিগ আর লা লিগা মিলিয়ে জোড়া শিরোপা। বেনজুর সোশ্যাল সাইটে যারা ঢুঁ মারেন, তারা জনেন মুসলিম অনুশাসন কতটা মানেন তিনি। রমজান থেকে শুরু করে ঈদ, কিংবা অন্য কোন আচার অনুষ্ঠান। সবকিছুই বেনজেমা পালন করেনে পুরোরপুরি ধর্মীয় রীতি অনুসারে।

ব্যালন ডি’অরজয়ী প্রথম মুসলিম ফুটবলার জিনেদিন ইয়াজিদ জিদান। ১৯৯৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়ে বিশ্বসেরার পুরস্কার জেতেন। ঠিক তার দুই যুগ কর ফুটবল শ্রেষ্ঠত্বে আবারও কোনো মুসলমান। অবশ্য সংখ্যাটা হতে পারত তিন। লাইবেরিয়ান ফরোয়ার্ড জর্জ উইয়াহ ১৯৯৫ সালে এসি মিলানকে করেছিলেন চ্যাম্পিয়ন। জিতেছিলেন সে বছরের ব্যালন ডি’অর। ১৯৮৯ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন তিনি। অবশ্য ১৯৯৪ সালে ফের খ্রিস্টীয় ধর্মবিশ্বাসে ফিরে যান লাইবেরিয়ার ২৪তম রাষ্ট্রপ্রধান উইয়াহ।এবারের ব্যালন ডি’অরে বেনজেমা ছাড়াও আরো দুই মুসলিম ফুটবলার ছিলেন আলোচনায়। গত মৌসুমে লিভারপুলে খেলা সেনেগালিজ ফরোয়ার্ড সাদিও মানে দেশকে জিতিয়েছেন আফ্রিকা কাপ অফ নেশন। খেলেছিলেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। যেখানে পরাজিত হন করিম বেনজেমার রিয়াল মাদ্রিদের কাছেই। তার সাবেক ক্লাবের সতীর্থ মোহামেদ সালাহও ছিলেন আলোচনায়। বেনজামা ছাড়াও নারী বিভাগে টানা দ্বিতীয়বারের মতো ব্যালন ডি’অর জেতেন বার্সা তারকা অ্যালেক্সিয়া পুতেয়াস। এ ছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে আরও পাঁচ ফুটবলার ও এক ক্লাবকে পুরস্কার দেয়া হয়।

👍 একনজরে ব্যালন ডি’অর ২০২২ (সেরা ১০):

১) করিম বেনজেমা (ফ্রান্স/রিয়াল মাদ্রিদ)
২) সাদিও মানে (সেনেগাল/বায়ার্ন মিউনিখ)
৩) কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম/ম্যানচেস্টার সিটি)
৪) রবার্ট লেভানদোভস্কি (পোল্যান্ড/বার্সেলোনা)
৫) মোহাম্মদ সালাহ (মিসর/লিভারপুল)
৬) কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স/পিএসজি)
৭) থিবো কোর্তোয়া (বেলজিয়াম/রিয়াল মাদ্রিদ)
৮) ভিনিসিয়াস জুনিয়র (ব্রাজিল/রিয়াল মাদ্রিদ)
৯) লুকা মদরিচ (ক্রোয়েশিয়া/রিয়াল মাদ্রিদ)
১০) আরলিং হল্যান্ড (নরওয়ে/ম্যানচেস্টার সিটি)।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD