1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
নতুন করে ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিও ভুক্ত করায় প্রধানমন্ত্রীকে আকপও বাংলাদেশ চেয়ারম্যানের অভিনন্দন - DeshBarta
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন দুমকি উপজেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল। গামছা পলাশ ও দিপা’র নতুন গান ‘চক্ষু দুটি কাজলকালো’ চট্টগ্রাম সিটি একাডেমি স্কুলের ক্লাস পার্টি ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন  ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা তৃণমূলে প্রতিষ্ঠায় নির্মূল কমিটির অবদান অনস্বীকার্য’ বাঁশখালী সম্মেলনে ড.সেকান্দর চৌধুরী দাকোপ রিপোর্টার্স ক্লাবের উপ নির্বাচনে কোষাধ্যক্ষ পদে অরুপ সরকার নির্বাচিত। মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশনের উদ্যেগে মসজিদে বয়স্কদের কোরআন শিক্ষা কোর্সের উদ্ভোধন

নতুন করে ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিও ভুক্ত করায় প্রধানমন্ত্রীকে আকপও বাংলাদেশ চেয়ারম্যানের অভিনন্দন

  • সময় বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২
  • ৫৬ পঠিত

নতুন করে দেশের আরও ২ হাজার ৭১৬ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় ২ হাজার ৫১টি স্কুল ও কলেজ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠান। এজন্য আল-কুরআন প্রচার সংস্থা (আকপও)বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুফতি আল্লামা খলিলুর রহমান জিহাদি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

ইতঃপূর্বে সারা দেশে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা ২৬ হাজার ৪৪৮টি। এর সঙ্গে নতুন তালিকাভুক্ত প্রতিষ্ঠান যোগ হবে। সর্বশেষ ২০১৯ সালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন ১ হাজার ৬৫১টি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ৯৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল।
এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, হঠাৎ করে আবারও করোনা সংক্রমণ বাড়ছে।

এতে উদ্বেগ দেখা দিয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না করে ছাত্রছাত্রীদের টিকার আওতায় এনে খোলা রাখার ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন, সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে। তাদের পাঠ্যবই দেওয়ার দুই সপ্তাহ পরে এসএসসি পরীক্ষা শুরু করা সারা দেশে বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক কলেজ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।

এসব প্রতিষ্ঠানের শিক্ষার মান, শিক্ষার্থীদের সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ এবং পাশের হার প্রভৃতি বিবেচনায় নিয়ে সরকার বিভিন্ন সময় প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতনভাতাদি বা এমপিও সরকারিভাবে দিয়ে থাকে। এবার নতুন এমপিওভুক্তির লক্ষ্যে গত বছরের ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন নেওয়া হয়।

এতে প্রায় সাড়ে ৭ হাজার আবেদন জমা পড়ে। এরপর তা যাচাই-বাছাই করা হয়। চূড়ান্ত তালিকা শিক্ষামন্ত্রীর অনুমোদনের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন শেষে তালিকা প্রকাশ করা হলো।

নতুন এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন ২ হাজার ৫১ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নিু মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১ হাজার ১২২টি, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চমাধ্যমিক কলেজ ১০৯টি ও ডিগ্রি কলেজ ১৮টি।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন ৬৬৫টি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার দুটি, দাখিল মাদ্রাসা ২৬৪টি, আলিম মাদ্রাসা ৮৫টি, ফাজিল মাদ্রাসা ৬টি ও কামিল মাদ্রাসা ১১টি।

শিক্ষামন্ত্রী জানান, যোগ্যতা থাকা সাপেক্ষে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর প্রাথমিক তালিকা থেকে বাদ পড়েছে মনে করলে প্রতিষ্ঠানপ্রধান ও কমিটির সভাপতির যৌথ স্বাক্ষরে ১৫ দিনের মধ্যে সচিব বরাবর আপিল আবেদন করতে পারবেন। কোনো মিথ্যা তথ্য ও প্রমাণ দাখিল করে এমপিওভুক্ত হলে পরবর্তী সময়ে তা প্রমাণিত হলে দায়ী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD