1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
নিরাপদ সড়ক দিবসে সিএমপির সচেতনতামূলক প্রচারণা - DeshBarta
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫১ অপরাহ্ন
শিরোনামঃ
বোয়ালখালীতে জ্যৈষ্ঠপুরা যুব সংঘের উদ্যোগে কম্বল বিতরণ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে পটিয়া উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে দলীয় নেতা-কর্মীদের করণীয় শীর্ষক আলোচনা সভা ও বনভোজন অনুষ্টিত হয়। বোয়ালখালীতে ফেসবুকে অপ-প্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন পটিয়া উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের বনভোজন অনুষ্ঠিত পটিয়াতে প্রত্যয়ের উদ্যোগে আয়োজিত ‘প্রত্যয় বিতর্ক উৎসব” সম্পন্ন আমি, নিম্ন-মধ্যবিত্ত বলছি 🌿ফুয়াদ স্বনম চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির প্রস্তুতি সভা। পটিয়ায় রামঠাকুরের ১৬৩তম আবির্ভাব উদযাপন উপলক্ষে ধর্মসভা ও নামযজ্ঞ সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের উদ্যোগে আবৃত্তি শিল্পী নাসরিন তমা’র শোক সভা সড়কে পাশে  ইট, কাঠ, বালু রেখে ব্যবসা পরিচালনা করায় জরিমানা

নিরাপদ সড়ক দিবসে সিএমপির সচেতনতামূলক প্রচারণা

  • সময় শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১
  • ৯৯ পঠিত

ইসমাইল চৌধুরী, চট্টগ্রাম মহানগর

‘গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২১ উপলক্ষে নগরে সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম পরিচালনা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের(সিএমপি) ট্রাফিক বিভাগ।

শুক্রবার (২২ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় জিইসি মোড়ে প্রচারণা কার্যক্রম উদ্বোধন করেন সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ।

এসময় তিনি নিরাপদ সড়ক নিশ্চিত করতে ট্রাফিক আইন মেনে চলার ওপর গুরুত্ব আরোপ করেন এবং সড়ক দুর্ঘটনার জন্য ওভার স্পীড, ওভারলোডিং ও ওভারটেকিংকে প্রধান ঝুঁকি হিসেবে বর্ণনা করে এগুলো থেকে বিরত থাকতে চালকদের প্রতি আহ্বান জানান। এসময় মেট্রোপলিটন পুলিশের চারটি ট্রাফিক বিভাগ একযোগে সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম পরিচালনা করে।

সিএমপির উপ-কমিশনার (ট্রাফিক-উত্তর) আলী হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) মমতাজ উদ্দিন ও সংশ্লিষ্ট টিআইরা।

এসময় সিএমপির অতিরিক্ত কমিশনার(ট্রাফিক) বলেন, সড়ক দুর্ঘটনা রোধে এরই মধ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের(ট্রাফিক) উদ্যোগে প্রতি সপ্তাহে একবার গণপরিবহন চালক-হেল্পারদের মধ্যে সচেতনতামূলক ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া চালকরা যেন যানবাহন চালানোর ক্ষেত্রে যথাযথ গতিসীমা বজায় রাখে সেক্ষেত্রেও ট্রাফিক বিভাগ সচেষ্ট আছে।

তিনি বলেন, একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। গতিসীমা মেনে যান চলাচল করলে সড়ক দুর্ঘটনা অনেকাংশে রোধ করা সম্ভব। পাশাপাশি ড্রাইভিং এর সময় ওভারটেকিং এ সতর্ক থাকা, গাড়ি চালানোর সময় বা রাস্তা পারাপারে মোবাইলে কথা না বলা, হেলমেট ব্যবহার, রাস্তা পারাপারে ওভারব্রীজ ব্যবহার ইত্যাদি ট্রাফিক আইন মেনে চলার মাধ্যমে সড়ক দুর্ঘটনা অনেকাংশে রোধ করা সম্ভব।

চালক-হেল্পারদের সচেতনতামূলক ক্লাসের বিষয়ে সিএমপির উপ-কমিশনার(ট্রাফিক) শাকিলা সুলতানার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি দৈনিক দেশ বার্তাকে জানান, সাপ্তাহিক ক্লাসের বিষয়টি বিভিন্ন শ্রমিক ইউনিয়নের মাধ্যমে চালক-হেল্পারদের জানানো হয়। ক্লাস বাধ্যতামূলক কিনা জানতে চাইলে তিনি বলেন, বাধ্যতামূলক না হলেও আমরা প্রচুর সাড়া পাই। তবে এখন করোনা মহামারীর কারণে ক্লাস স্থগিত আছে বলে তিনি জানান।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD