1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
নিরুপায় হয়ে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার- ওবায়দুল কাদের - DeshBarta
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১০:১৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
বাকলিয়ায় ২২ নং বিট পুলিশ ওপেন হাউজ ডে অনুষ্ঠিত রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা খায়রুল বশর’র দাফন সম্পন্ন পটিয়ায় কৃষি উৎপাদন বাড়াতে এবার কৃষকদের পাশে দাঁড়ালেন ড.জুলকারনাইন চৌধুরী জীবন অসীক দত্তকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চত্বরে বিশাল সংবর্ধনা। পটুয়াখালীর ওজোপাডিকোর দুর্নীতি বহুতলা ভবনে ১১ কেভি বিদ্যুতের অবৈধ সংযোগ। একাধিক ডাকাতি মামলার আসামী চোলাই মদসহ গ্রেফতার ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন

নিরুপায় হয়ে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার- ওবায়দুল কাদের

  • সময় রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ৪৯ পঠিত

নিজস্ব প্রতিনিধি

সরকারের অসহায়ত্বের কথা স্বীকার করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জ্বালানী তেলের দাম বৃদ্ধি প্রসঙ্গে বলেছেন, শেখ হাসিনা সরকার নিরুপায় হয়ে দাম বাড়িয়েছে। তিনি বলেন, বিশ্বব্যাপী জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে দেশে তেলের দাম বাড়াতে হয়েছে। আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস পেলে সরকার আবারও জ্বালানির মূল্য সমন্বয় করবে।

অথচ, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কিছুটা উঠা-নামা করলেও ইতোমধ্যে দাম কমে ৬ মাস আগের অবস্থানে চলে গেছে।

রোববার (৭ আগস্ট) সকালে রাজধানীতে নিজ বাসভবনে ব্রিফিংকালে তেলের দাম নিয়ে আওয়ামী লীগের অসহায়ত্বের কথা স্বীকার করে বিভ্রান্তিকর তথ্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ওবায়দুল কাদের বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য অস্থিতিশীল হয়ে উঠেছে। এর কারণে ডলারের সঙ্গে টাকার বিনিময় হারেও প্রভাব পড়ায় বিপিসিকে লোকসান গুনতে হচ্ছে। পার্শ্ববর্তী দেশে জ্বালানি তেলের দাম বেশি হওয়ায় পাচারের আশঙ্কা ছিল। বিশ্ববাজারে মূল্যবৃদ্ধির কারণে এ বছরের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত বিপিসির লোকসান ছিল প্রায় নয় হাজার কোটি টাকা। এ প্রেক্ষাপটেই সরকারকে বাধ্য হয়ে মূল্য সমন্বয় করতে হয়েছে। জ্বালানি তেলের দামের অস্বাভাবিক বৃদ্ধিকে জায়েজ করতে শ্রীলঙ্কা, আরব আমিরাত ও সিঙ্গাপুর এবং হংকংয়ের সঙ্গেও বাংলাদেশের তুলনা করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, শ্রীলঙ্কায় জ্বালানি ডিজেলের দাম ১১৭ টাকা ৪৯ পয়সা, আরব আমিরাতে ১২২ টাকা ৮০ পয়সা, নেপালে ১২৭ টাকা ৮২ পয়সা, সিঙ্গাপুরে ১৮৯ টাকা ৭৮ পয়সা এবং হংকংয়ে ২৬০ টাকা ৭৫ পয়সা। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিয়ে একই ধরনের মিথ্যাচার কওে ফ্যাসিবাদি সরকারের তথ্যমন্ত্রী শনিবার (৬ আগস্ট) বলেছিলেন, দেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হলেও তা এখনও অনেক দেশের তুলনায় কম। মূল্যবৃদ্ধির পর এদেশে জ্বালানি তেলের দাম যে পর্যায়ে গেছে, আশেপাশের দেশগুলোতে এই পরিমাণ মূল্যবৃদ্ধি অনেক আগেই করেছে।

উল্লেখ্য, কয়েক সপ্তাহ ধরেই বিশ্ববাজারে জ্বালানি তেলের দামের সূচক নিম্নমুখী হলেও মধ্যরাতে ভোট চুরি করে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার ইউক্রেন যুদ্ধের অজুহাতে শুক্রবার মধ্যরাতে হঠাৎ করেই জ্বালানী তেলের দাম অনেক বাড়িয়ে দেয়। ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫% বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। পেট্রোলের দাম ৫১.১৬% বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা। আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮%, প্রতি লিটার কিনতে গুনতে হবে ১৩৫ টাকা।

অয়েল প্রাইস ডটকম বলছে, আন্তর্জাতিক বাজারে দুই ধরনের অপরিশোধিত তেলই এখন ১০০ ডলারের কমে বিক্রি হচ্ছে। ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ৮৮ ডলার ৪৩ সেন্টে বিক্রি হয়েছে। অপরদিকে ব্রেন্ট অপরিশোধিত তেল বিক্রি হয়েছে ৯৩ ডলার ৯৫ সেন্টে।

ব্লুমবার্গের বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, গত এপ্রিলের প্রথম সপ্তাহের পর এবারই সবথেকে দ্রুত তেলের দাম কমছে। ধারণা করা হচ্ছে, বিশ্বজুড়ে কোভিড লকডাউনের কারণে তেলের চাহিদা হ্রাস পেতে শুরু করেছে। ফলে গত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে আসছে জ্বালানি তেলের দাম। ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম এক সপ্তাহেই কমেছে ১০ শতাংশ।

এছাড়া, লিবিয়া থেকে তেলের সরবরাহ বৃদ্ধি পেয়েছে। চীনে অর্থনৈতিক কার্যক্রম হ্রাস পেয়েছে, ফলে বিশ্বের সবথেকে বড় তেল আমদানিকারক দেশটির আমদানিও হ্রাস পেয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে বিশ্ব অর্থনীতিতে মন্দার শঙ্কায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতে শুরু করেছে। এবার সেটি ইউক্রেন যুদ্ধ পূর্ববর্তী সময়ের কাছাকাছি নেমে এসেছে। তবে, ফ্যাসিবাদী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার তাদের লুটপাটে দিশেহারা হয়ে এখন সব বোঝা চাপিয়ে দিচ্ছে জনগণের ওপর।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD