1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
নৌবাহিনী মেরিটাইম মিউজিয়ামে 'ক্যালিগ্রাফি পেইন্টিং ক্যাম্প' অনুষ্ঠিত - DeshBarta
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৯:১৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
বাকলিয়ায় ২২ নং বিট পুলিশ ওপেন হাউজ ডে অনুষ্ঠিত রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা খায়রুল বশর’র দাফন সম্পন্ন পটিয়ায় কৃষি উৎপাদন বাড়াতে এবার কৃষকদের পাশে দাঁড়ালেন ড.জুলকারনাইন চৌধুরী জীবন অসীক দত্তকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চত্বরে বিশাল সংবর্ধনা। পটুয়াখালীর ওজোপাডিকোর দুর্নীতি বহুতলা ভবনে ১১ কেভি বিদ্যুতের অবৈধ সংযোগ। একাধিক ডাকাতি মামলার আসামী চোলাই মদসহ গ্রেফতার ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন

নৌবাহিনী মেরিটাইম মিউজিয়ামে ‘ক্যালিগ্রাফি পেইন্টিং ক্যাম্প’ অনুষ্ঠিত

  • সময় রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ১১৯ পঠিত

ইসমাইল চৌধুরী

বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ‘মেরিটাইম মিউজিয়াম’ চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে ‘আরবি কুফি ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প-২০২২’। দেশের খ্যাতনামা ক্যালিগ্রাফি প্রতিষ্ঠান ‘চারুলিপি-৩ডি’ এ আউটডোর ক্যাম্পে আয়োজন করে।

শনিবার সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত দিনব্যাপী চলা এ ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্পে অংশ নেন ২১ জন শিল্পী।

নিজে উপস্থিত থেকে ক্যালিগ্রাফি ক্যাম্প পরিচালনা করেন ‘চারুলিপি-৩ডি’ এর প্রতিষ্ঠাতা পরিচালক প্রখ্যাত ক্যালিগ্রাফার ও শিল্পী মোহাম্মদ সিকান্দার মেহেদী। এসময় তিনি নবাগত শিল্পীদের উদ্দেশ্যে বলেন, ‘শিল্পীদের যে কোনো পরিবেশের সাথে খাপ খেয়ে প্রকৃৃতি থেকে রঙের টেকচার নিতে হবে।’ এছাড়াও তিনি দিনব্যাপী শিল্পীদের নানা রকম পরামর্শ ও কৌশল শিখিয়ে দেন।

বিকাল ৫ টায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে সনদপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে শিল্পীদের আঁকা ক্যালিগ্রাফি পেইন্টিংগুলো মিউজিয়ামে আগত দর্শনার্থীদের প্রদর্শনীর জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এসময় শিল্পীদের আঁকা শিল্পকর্ম দেখতে উপচে পড়া ভীড় পরিলক্ষিত হয়। এ ধরণের আউটডোর ক্যাম্প ও প্রদর্শনী আগামীতে আরো আয়োজন করার অনুরোধ জানান দর্শনার্থীরা। এসময় তাঁরা জানান, শিল্পীদের প্রতিটি তুলির আঁচড় যেন তাঁদের মনে স্থান করে নিয়েছে।

‘চারুলিপি-৩ডি’ সূত্রে জানা যায়, এটি দেশের প্রথম কুফি ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প। বর্তমানে চারুলিপি-৩ডি’তে বেশ কয়েকটি ক্যালিগ্রাফি কোর্স চালু রয়েছে। যেমন, বাংলা ক্যালিগ্রাফি বেসিক কোর্স, আরবি কুফি ক্যালিগ্রাফি বেসিক কোর্স, ক্যালিগ্রাফি পেইন্টিং একাডেমিক কোর্স, ছোটদের পেইন্টিং একাডেমিক কোর্স, হাতের সুন্দর লেখা শিখন ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়া শীঘ্রই শুরু হতে যাচ্ছে ইংরেজি, আরবি সুলুস ও সুনবুলি ক্যালিগ্রাফি বেসিক কোর্স। বর্তমানে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন মাদ্রাস, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খুবই আগ্রহ নিয়ে ক্যালিগ্রাফি শিখছে। এখানে বয়স্কদেরও শিখার সুযোগ আছে। বিশেষ করে চট্টগ্রামে চারুলিপি-৩ডি প্রথম কোনো প্রতিষ্ঠান, যে প্রতিষ্ঠান একাডেমিকভাবে ক্যালিগ্রাফি শেখায়। এছাড়া এটি হলো দেশের প্রথম বাংলা ক্যালিগ্রাফি স্কুল।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD