1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
বাঁশখালীর প্রাচীন বখসি হামিদ জামে মসজিদ পরিদর্শনে ফ্রান্সের রাষ্ট্রদূত। - DeshBarta
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১০:০৭ অপরাহ্ন
শিরোনামঃ
পটিয়ায় সমাজসেবক নিপুর চৌধুরীর উদ্যোগে হতদরিদ্র শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ পটিয়ায় মহিরা গ্রামের তরুন সমাজকর্মী জুয়েল সরকার এর অকাল মৃত্যুতে শোকসভা বিশিষ্ট ব্যবসায়ী কাজী মোহাম্মদ সেলিমের মাতা’র ইন্তেকাল প্রেমের টানে কিশোর কিশোরী পালানোর সংখ্যা বৃদ্ধি পেয়েছে. সংসারের হাল ধরতে অটোরিকশা চালায় শিশু জিসান সিএসটিআই ক্যাম্পাসে চপই, বিকেটিটিসি ও এমটিটিসি শিক্ষক মন্ডলীগনের অংশগ্রহনে মতবিনিময় সভা সম্পন্ন এক্সল প্রপার্টি লিমিটেড ও এসএসসি ৯৪ ব্যাচ এর মধ্যে আবাসন খাতে যৌথ চুক্তি স্বাক্ষর। ইউনিয়ন অফ এসএসসি ৯৪ বাংলাদেশ গ্রুপের হাঁস পার্টি আয়োজন ৭০ হাজার কোটি টাকা ব্যয়ে শুরু হচ্ছে দুই মেগাপ্রকল্পের কাজ বলিউডে অভিষেকের আগেই নতুন প্রস্তাব শেহনাজকে

বাঁশখালীর প্রাচীন বখসি হামিদ জামে মসজিদ পরিদর্শনে ফ্রান্সের রাষ্ট্রদূত।

  • সময় সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ১১৮ পঠিত

ইসমাইল ইমন, চট্টগ্রাম মহানগর প্রতিনিধিঃ
চট্টগ্রামের বাঁশখালীর প্রাচীন স্থাপনা বখসি হামিদ জামে মসজিদ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ মেরিন সুহ। তিনি রবিবার (১০ অক্টোবর) সন্ধ্যা ছয়টার দিকে প্রাচীন এই স্থাপনা পরিদর্শন করেন।এসময় বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী, অলিয়স ফ্রসেস ড. সেলভাস থেরেস, চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের পরিচালক ড. প্রণব মিত্র চৌধুরী, সহকারী পুলিশ সুপার আনোয়ারা সার্কেল হুমায়ুন কবির, বাঁশখালী থানার পরিদর্শক (তদন্ত) আজিজুল ইসলাম, মাদরাসা পরিচালক শাহ সুফি হাফেজ মাওলানা আবদুল মজিদ, চেয়ারম্যান অধ্যাপক তাজুল ইসলাম, সাবেক চেয়ারম্যান আহমদুর রহমান, ব্যাংকার ছৈয়দুল আলম প্রমুখ।

মসজিদ পরিদর্শনকালে ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ মেরিন সুহ বলেন, বখসি হামিদ জামে মসজিদটি খুব সুন্দর একটি ঐতিহাসিক দর্শনীয় স্থান ও নিদর্শন। পরিদর্শন করে খুব ভালো লাগছে। কালের স্বাক্ষী প্রাচীন এই মসজিদটি সবাইকে দেখতে আসার এবং সংরক্ষণ করার আহবান জানান তিনি।উল্লেখ্য, বাঁশখালীর বাহারছড়া ইউনিয়নের ইলশা গ্রামে একটি দীঘির পাড়ে প্রাচীন স্থাপনা বখসি হামিদ জামে মসজিদটি প্রায় সাড়ে চারশো বছর পূর্বে নির্মিত হয়। মসজিদের ফলক সূত্রে জানা যায়, মসজিদটি সুলতান সম্রাট সোলাইমানের আমলে নির্মিত হয়।

এই মসজিদটির নির্মাণ কৌশলের সাথে প্রাচীন স্থাপনা ঢাকার শায়েস্তা খান মসজিদ এবং নারায়নগঞ্জের বিবি মরিয়ম মসজিদের মিল রয়েছে। কালের স্বাক্ষী হয়ে মসজিদটি এখানো দাঁড়িয়ে আছে।এই মসজিদকে কেন্দ্র করে সেখানে নির্মিত হয়েছে মাদরাসা, হেফজখানা ও এতিমখানা। প্রতি শুক্রবারে এই মসজিদে জুমার নামাজ আদায় করতে মানুষ দূর দূরান্ত থেকে ছুটে আসেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD