1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
বাংলাদেশের সুন্দরবন রক্ষার্থে সুশীল সমাজের ভিন্ন তরুণদের চিন্তাধারা - DeshBarta
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:২৭ অপরাহ্ন
শিরোনামঃ
চন্দনাইশে ডিজিটাল মেলা উদ্বোধন করলেন নজরুল ইসলাম চৌধুরী এমপি “সিজল”র শান্তিরহাট শাখার শুভ উদ্ভোধন “মুক্ত পাঠাগার” এর চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে ১ম লেখক আড্ডা বাকলিয়ায় ২২ নং বিট পুলিশ ওপেন হাউজ ডে অনুষ্ঠিত রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা খায়রুল বশর’র দাফন সম্পন্ন পটিয়ায় কৃষি উৎপাদন বাড়াতে এবার কৃষকদের পাশে দাঁড়ালেন ড.জুলকারনাইন চৌধুরী জীবন অসীক দত্তকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চত্বরে বিশাল সংবর্ধনা। পটুয়াখালীর ওজোপাডিকোর দুর্নীতি বহুতলা ভবনে ১১ কেভি বিদ্যুতের অবৈধ সংযোগ। একাধিক ডাকাতি মামলার আসামী চোলাই মদসহ গ্রেফতার ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট

বাংলাদেশের সুন্দরবন রক্ষার্থে সুশীল সমাজের ভিন্ন তরুণদের চিন্তাধারা

  • সময় শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩০ পঠিত

মোঃ শাহীন

প্রাকৃতিক দুর্যোগ মূলত সেসব ঘটনা যেগুলো প্রাকৃতিক ভাবে সৃষ্টি হয়ে মানুষের স্বাভাবিক জীবনধারাকে ব্যাহত করে, মানুষের সম্পদ ও পরিবেশের ক্ষতি সাধন করে। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, ভুমিকম্প, আগ্নেয়গিরির অগ্নুৎপাত ইত্যাদি হলো প্রাকৃতিক দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগের ফলে মানুষের জীবনহানি, সহায়-সম্পত্তি ধ্বংস, ঘর-বাড়ি ধ্বংস, জমির ফসল নষ্ট, গবাদিপশুর মৃত্যু, পরিবেশের ক্ষতিসহ অসংখ্য ক্ষতি হয়। এর ফলে মানুষের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক জীবনে বিরূপ প্রভাব পড়ে। অনেক সময় ব্যক্তির মানসিক দৃষ্টিভঙ্গিতেও নেতিবাচক প্রভাব পড়ে। বাংলাদেশের প্রেক্ষিতে সবচেয়ে পরিচিত প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে ঘূর্ণিঝড় ও বন্যা। প্রতিটি ঘূর্ণিঝড়ের সাথে প্রত্যক্ষভাবে জড়িয়ে আছে সুন্দরবনের নাম।

সুন্দরবন বন রক্ষার্থে কিছু তরুণ সমাজ লিখে যাচ্ছে তাদের মনের ভাষা যা হলো, এক সুন্দরবনে প্রেমিক তার মনের ভাষা প্রকাশ করে তারে নাম মোহাম্মদ সুমন।

বাঘের চিঠি

আমার হালুম নেবেন এই যে আমরা আপাতত ভালো আছি সে করে তেলের জাহাজ ডোবার পর আমাদের চিঠি লিখেছিলাম আপনি জেনে খুশি হবেন নদীর পানিতে এখনো তেল ভেসে যাচ্ছে। আপনাদের দোয়ার সে কষ্টের দিন আর সে হরিণ খরগোশ আর কাঁচা খেতে হয় না, নদীর পানি দিয়ে এসব রান্না করে খাই। ধনের তৃনভোজ প্রাণীরা ও নাকি ঘাস লতাপাতা দিয়ে সবজি বড়া বানিয়ে নদীর তেলের মানে ভেজে দ্বীপে খাচ্ছে।
যে সব কথাই থাক আপনাকে বিশেষ ধন্যবাদ জানাতে চিঠি লিখতে বসেছি রামপাল চুক্তি সেই খবরে আমি আমাদের ভাগ সমাজ ও বনের পশু পাখি সভায় বিশেষ আনন্দিত কদিন থেকে এ জংলা এলাকায় পড়ে আছি কোন উন্নয়ন নেই।
অগ্রধিকার নেই
জঙ্গল বাসির দিকে মুখ তুলে তাকাল জঙ্গলে বিদ্যুৎ আসবে বলে বড় বড় ফ্যাক্টরি হবে ভাবতে চোখে চকচক করে ওঠে,
গ্রামে গিয়ে ফোন বাঘ বাঘ বলে চেঁচিয়ে গ্রামবাসী বড় উত্ত্যক্ত করতো। ফোনের চার্জ শেষ আগে দৌড়াদৌড়ি লঙ্কার হুড়োহুড়ি ফেইসবুকিং পর্যন্ত করতে পারিনা
আমাদের ভাই-ব্রাদাররা মাঠে ক্রিকেট খেলে ম্যাচ জিতে
সমাজের মুখ উজ্জ্বল করেছে।
অসত তাদের একটা খেলা পর্যন্ত বিদ্যুতের অভাবে দেখতে পারলাম না জঙ্গলে সময় কাটানো বড় কঠিন হয়ে পড়েছে বড় একা একা লাগে আপনি তো জানেন বাঘের সংখ্যা দিন দিন কমতে কমতে বিলুপ্তির কাছাকাছি চলে গেছে তা হলো তার ক্ষতি কি, দেশের আর বনের উন্নতির জন্য এই টুকু ত্যাগ না করলে কি হয় দনে বিদ্যুৎ এলে পশুপাখিদের থাকতে স্মার্টফোন ফেসবুক বিদেশিদের সঙ্গে আড্ডা মেরে সমাবেশ কাটবে আশা করি এ প্রকল্পের চালু হওয়ার পর পুরো কয়লা পাশাপাশি বিদ্যুৎ সম্পন্ন হবে মাননীয় আপনার আবারো অনেক ধন্যবাদ এত বড় পশু পাখিদের নিয়ে ভাবার জন্য সুন্দরবন যেন অচিরের হয়ে থাকে। ডিজাইনের জুতো পায় বড় বড় উন্নত শহর হয় আজ এই কামনা এখানে শেষ করলাম আপনার খবর মারফত জানাবেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD