1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
বান্দরবানে প্রতিটি বিদ্যালয়ে বই বিতরণ কার্যক্রম শুরু, ক্ষুদ্র নৃগোষ্টির ভাষায় বই বিতরণ হচ্ছে প্রাক প্রাথমিক থেকে ৩য় শ্রেণী পর্যন্ত - DeshBarta
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২৩ অপরাহ্ন

বান্দরবানে প্রতিটি বিদ্যালয়ে বই বিতরণ কার্যক্রম শুরু, ক্ষুদ্র নৃগোষ্টির ভাষায় বই বিতরণ হচ্ছে প্রাক প্রাথমিক থেকে ৩য় শ্রেণী পর্যন্ত

  • সময় সোমবার, ২ জানুয়ারী, ২০২৩
  • ৭৪ পঠিত

বান্দরবানে নতুন বছরের প্রথম দিনেই কোমলমতি শিশুদের হাতে নতুন বই তুলে দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে।

রবিবার (১ জানুয়ারি) সকালে বান্দরবানের ডনবস্কো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা বিভাগের পক্ষ থেকে এই বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.সফিউল আলম।
এসময় অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ¤্রাে, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মুহাম্মদ ইলিয়াছ, ডনবস্কো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সীমা দাশসহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষীকা, ছাত্রছাত্রী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
এইসময় বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে বাংলা ভাষার বইয়ে পাশাপাশি ক্ষুদ্র নৃগোষ্টির ভাষার নতুন বই বিতরণ করা হয়। এদিকে নতুন বই পেয়ে খুশি ক্ষুদ্র নৃগোষ্টির ছাত্র-ছাত্রীরা।
এসময় বিনামূল্যে পাঠ্য বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সফিউল আলম বলেন, কোমলমতি শিশুদের সুশিক্ষিত করতে বছরের প্রথম দিনে বিনামূল্যে পাঠ্য বই বিতরণ বর্তমান সরকারের একটি উলেখযোগ্য কর্মসূচি। সমতলের ন্যায় পাহাড়ের শিক্ষার্থীরাও যাতে সমান তালে শিক্ষা লাভ করতে পারে সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে যুক্ত করতে হবে। এর ফলে তাদের মাঝে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভাগুলো বিকশিত হবে। মানসম্মত শিক্ষা নিশ্চিতে সকল শিক্ষার্থীদের উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষার মান বাড়াতে শুধু সরকারের একক প্রচেষ্টা নয় অভিভাবক, শিক্ষক সহ দেশের সকলকে এর উন্নয়নে এগিয়ে আসতে হবে।
বছরের প্রথম দিন ক্ষুদ্র নৃগোষ্টির ভাষায় নতুন বই পাওয়ায় অভিভাবকরা ও খুশি এবং ধন্যবাদ জানায় সরকার ও সংশ্লিষ্টদের।
বান্দরবান জেলায় এই বছর ৪শত ৩৫টি প্রাইমারী বিদ্যালয়ের বিপরীতে তিন লক্ষ চল্লিশ হাজার একশ আটটি বই এর চাহিদা দেয়া হয়েছে আর যার মধ্যে এক লক্ষ বিরাশি হাজার সাতাশটি বই পাওয়া গেছে আর পর্যায়ক্রমে বই পাওয়া স¦াপেক্ষে অন্যান্য বইগুলো সকল ছাত্র-ছাত্রীদের মধ্যে বিতরণ করা হবে।
অন্যদিকে ক্ষুদ্র নৃ-গোষ্টির ভাষা চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় প্রাক প্রাথমিক, প্রথম শ্রেণী, দ্বিতীয় শ্রেণী ও ৩য় শ্রেনীর চাহিদা মোতাবেক বই পাওয়া গেছে এবং তা বিতরণ অব্যাহত রয়েছে বলে জানায় শিক্ষা কর্মকর্তারা।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD