1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো দুর্গাপূজা - DeshBarta
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:১২ অপরাহ্ন
শিরোনামঃ
এস আলম গ্রুপের বিরুদ্ধে পরিকল্পিত চক্রান্ত খতিয়ে দেখতে সরকার ও দুদকের দৃষ্টি আকর্ষণ করছি মাওলানা ফখরুল ইসলাম ছাহেবের মৃত্যুতে হাফিজ মাছুম আহমদ দুধরচকীর শোক প্রকাশ রাশিয়ার নিষিদ্ধ সংগঠনের তালিকায় যুক্ত হলো মেটা অনন্যাকে নিয়ে মুখ খুললেন বাবা চাঙ্কি পান্ডে বিশ্বের সবচেয়ে সরু বহুতল৷ যার উচ্চতা ১৪২৮ ফুট ডিসেম্বর থেকে ফেসবুক প্রোফাইলে দেখা যাবে না ইউজারদের এই তিনটি তথ্য প্রশিক্ষিত চিলের সাহায্যে শত্রুদেশের ড্রোন দমনের পরিকল্পনা ভারতের জেগে উঠতে পারে সাইবেরিয়ার ভয়ঙ্কর ‘জম্বি ভাইরাস’ আর্জেন্টিনা হেরে যাওয়া মানেই সব না: নায়িকা নতূন ফ্রান্সে রেকর্ড উষ্ণতম বছর ২০২২

বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো দুর্গাপূজা

  • সময় শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২
  • ৩১ পঠিত

জেপু.দত্ত,চকরিয়া প্রতিনিধি ঃ

প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এর আগে মণ্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। হিন্দু সধবা নারীরা প্রতিমায় সিঁদুর পরিয়ে দেন, নিজেরা একে অন্যকে সিঁদুর পরিয়ে দেন। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান।

শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে হাজারো মানুষ শোভাযাত্রায় অংশ নেন।

প্রতিমা বিসর্জন দেখতে কক্সবাজার পর্যটন নগরীতে হাজার হাজার মানুষের ঢল নামে। এ ছাড়াও চকরিয়া মাতামুহুরী নদীর পাড়ে প্রতিমা বিসর্জন দেখতে হিন্দু মুসলিম,বৌদ্ধ খ্রীস্টান সম্প্রদায়ের উৎসুক জনতার ঢল নামে।

এদিকে বরইতলী ইউনিয়নের গ্রামের সীতা পুকুর নামক পুকুরের চার পাড়ে উৎসুক দর্শনার্থী ভীড় করে। এ সময় সনাতন সম্পদায়ের বিভিন্ন ক্লাব সংগঠনের সদস্যরা উৎফুল্ল মনে মা দেবী দুর্গার বিসর্জন অনুষ্ঠানের কর্মকান্ডে অংশগ্রহণ করে।

পুরুহিতের চন্ডী পাঠ,ঢাকঢোল বাজিয়ে বিসর্জন অনুষ্ঠানে শাখ আর উলুধ্বনিতে মূখরিত করে তুলে পুরো এলাকা।
চকরিয়া পৌরসভা সভা পূজা উৎযাপন পরিষদের সভাপতি টিটু বসাক বলেন, সন্ধ্যা থেকে নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া শুরু হয়। রাত পর্যন্ত তা চলে।

গত ১ অক্টোবর ষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হয়েছে, ২ অক্টোবর হয়েছে দেবীর সপ্তমীবিহিত। ৩ অক্টোবর হয়েছে দেবীর মহাঅষ্টমীবিহিত, কুমারী পূজা, সন্ধি পূজা, ৪ অক্টোবর দেবীর নবমীবিহিত এবং ৫ অক্টোবর দশমীবিহিত পূজা সমাপন ও দর্শন বিসর্জন এবং সন্ধ্যা আরতির পর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার হাতিতে চড়ে মর্ত্যলোকে এসেছিলেন। আজ স্বর্গালোকে বিদায় নিলেন নৌকায় চড়ে।
এবার কক্সবাজার জেলায় বিভিন্ন উপজেলায় স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে চকরিয়া উপজেলার পৌরশহরসহ গ্রামে ২০ টির অধীক পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়েছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD