1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
মাদকমুক্ত ও জঙ্গিমুক্ত সমাজ গড়তে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদার করা প্রয়োজন- দুলাল মাহসুদ, ওসি- কর্ণফুলী । - DeshBarta
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ
প্রিন্সিপাল আমিনুর রহমানের ইন্তেকাল বাচার পরিবারের পাশে আওয়ামী লীগ নেতৃবৃন্দ, ৫ লাখ টাকার অনুদান দিলেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন কৃষকের ঘরে ঘরে এখন ধান কেটে ঘরে তোলার আনন্দ বোয়ালখালীতে প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থানে অধিকারী হলেন মোঃ তুহিন ইসলাম এস আলম গ্রুপের বিরুদ্ধে পরিকল্পিত চক্রান্ত খতিয়ে দেখতে সরকার ও দুদকের দৃষ্টি আকর্ষণ করছি মাওলানা ফখরুল ইসলাম ছাহেবের মৃত্যুতে হাফিজ মাছুম আহমদ দুধরচকীর শোক প্রকাশ রাশিয়ার নিষিদ্ধ সংগঠনের তালিকায় যুক্ত হলো মেটা অনন্যাকে নিয়ে মুখ খুললেন বাবা চাঙ্কি পান্ডে বিশ্বের সবচেয়ে সরু বহুতল৷ যার উচ্চতা ১৪২৮ ফুট

মাদকমুক্ত ও জঙ্গিমুক্ত সমাজ গড়তে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদার করা প্রয়োজন- দুলাল মাহসুদ, ওসি- কর্ণফুলী ।

  • সময় বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ৪৬ পঠিত

দি এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে পিস প্রকল্পের আওতায় ”উগ্রবাদ প্রতিহতে নাগরিকদের সচেতনতা বৃদ্ধিকরণে নাগরিক প্রশিক্ষণ” চট্টগ্রাম জেলার কর্ণফুলীতে উপজেলার এইচটি কনভেনশন সেন্টার এ আয়োজন করা হয়। জুলাই ২৬, ২০২২ এ আয়োজিত দিনব্যাপী প্রশিক্ষণে কর্ণফুলী উপজেলার বিভিন্ন ইউনিয়নের কমিউনিটি পুলিশিং ফোরামের ২৪ জন (নারী-৫জন, পুরুষ-১৯জন) বিভিন্ন পর্যয়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ জনাব দুলাল মাহমুদ । তিনি বলেন আমরা (পুলিশ) জনগনের সহায়তায় জঙ্গীবাদ দমনে কাজ করছি। আপনাদের এলাকায় অপরিচিত লোকজনের বেশী আসা -যাওয়া এবং তাদের গতিবিধি সন্দেহ হলে কোন প্রকার দেরী না করে তাদের সম্পর্কে আমাদেরকে তথ্য দিবেন, আপনারা বাড়ী ভাড়া দেওয়ার সময় ভাড়াটিয়ার আইডি কার্ড দেখে নিবেন, আপনাদের নিজেদের সন্তানদের প্রতি খেয়াল রাখবেন যে, তারা মোবাইল ফোনে কি করছে, কোন ধরনের বন্ধু- বান্ধবের সাথে চলাফেরা করছে । কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদারের মাধ্যমে জনগনের সহায়তায় এলাকায় ছোট-খাট অপরাধ যেমন-চুরি ,ডাকাতি, ইভ-টিজিং ইত্যাদি অপরাধ কমিয়ে আনা সম্ভব । তিনি আরও বলেন, ”মাদকমুক্ত ও জঙ্গিমুক্ত সমাজ গড়তে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদার করা প্রয়োজন” । দিনব্যাপী প্রশিক্ষণে কমিউনিটি পুলিশিং কি, এর ধারণা, উদ্ভব, বিকাশ, আইন, কৌশল, গুরুত্ব¡ এবং কাজ ছাড়াও উগ্রবাদ ও সহিংস উগ্রবাদের ধারণা, কারন, উগ্রবাদ প্রতিহত করনে কমিউনিটি পুলিশিং এর ভূমিকা এবং উগ্রবাদ প্রতিহত করণে পুলিশের বর্তমান কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহনকারীদের মধ্যে সমাপনী বক্তব্যে- চরপাথরঘাটা ৮ নং ওয়ার্ড কমিউনিটি পুলিশিং ফোরাম সভাপতি জনাব সেলিম উদ্দীন বলেন-আজকের এই প্রশিক্ষনের মাধ্যমে আমি উগ্রবাদ, সহিংস উগ্রবাদ, কমিউনিটি পুলিশিং সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি । যা আমার ব্যাক্তিগত জীবনে অনেক উপকার হবে এবং সমাজের ছোট-খাটো অপরাধ কমিয়ে আনার ক্ষেত্রে অনেক বেশি সহযোগীতা করবে।

প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণটি পরিচালনা করেন, দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার মোঃ নাসির উদ্দিন, এবং প্রশিক্ষণ ও বাস্তবায়ন কর্মকর্তা শবনম মোস্তারী। উক্ত প্রশিক্ষনে সার্বিক সহযোগীতা করেন- দি এশিয়া ফাউন্ডেশনের কর্ণফুলী উপজেলা সমন্বয়কারী মোঃ মজিবুর রহমান।

 

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD