1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
শেনজেন অঞ্চলে যুক্ত হলো ক্রোয়েশিয়া - DeshBarta
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
বাগে সিরিকোট তাহফিজুল কুরআন একাডেমির শুভ উদ্বোধন চন্দনাইশে যুগান্তর পত্রিকার প্রতিষ্ঠা বাষির্কী উদযাপন অবৈধভাবে নদীর বালু উত্তোলনের দায়ে দুই ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা জাতীয় সংসদে রাষ্ট্রপতির সাথে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থা, সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে দোয়া ও মেজবান অনুষ্ঠিত চন্দনাইশে সৌরিতা জাগ্রত মহিলা সমিতির কম্বল বিতরণ বোয়ালখালীতে জ্যৈষ্ঠপুরা যুব সংঘের উদ্যোগে কম্বল বিতরণ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে পটিয়া উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে দলীয় নেতা-কর্মীদের করণীয় শীর্ষক আলোচনা সভা ও বনভোজন অনুষ্টিত হয়। বোয়ালখালীতে ফেসবুকে অপ-প্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন পটিয়া উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের বনভোজন অনুষ্ঠিত

শেনজেন অঞ্চলে যুক্ত হলো ক্রোয়েশিয়া

  • সময় শুক্রবার, ৬ জানুয়ারী, ২০২৩
  • ৬৮ পঠিত

ইউরোপের ভিসামুক্ত ভ্রমণ অঞ্চল শেনজেনে যুক্ত হয়েছে ক্রোয়েশিয়া। ২৭তম দেশ হিসেবে নতুন বছরের প্রথম দিনে শেনজেন অঞ্চলে অন্তর্ভুক্ত হয়েছে ক্রোয়েশিয়া। বিবিসি জানিয়েছে, ক্রোয়েশিয়া তাদের মুদ্রা কুনা বাতিল করে দিয়েছে। সেই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মুদ্রা ইউরো চালু করেছে। এর আগে ২০১৩ সালে ইউরোপীয় ইউনিয়নে যুক্ত হয় ক্রোয়েশিয়া। তখন দেশটি ‘ইউরোজোনে’ প্রবেশের প্রতিশ্রুতি দিয়েছিল। যদিও দেশটির ন্যাশনালিস্ট পার্টিগুলো নিজেদের মুদ্রা কুনা চালু রাখার পক্ষে অবস্থান নিয়েছিল। তবে সাংবিধানিক আদালত তাদের সেই আবেদন বাতিল করে দিয়েছেন। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লাইন ক্রোয়েশিয়ার এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, ইইউ’র সর্বকনিষ্ঠ সদস্য রাষ্ট্রের জন্য এ দুটি বিশাল অর্জন।যা ইতিহাসের পাতায় লেখা থাকবে।

গত ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে শেনজেনে যুক্ত হওয়া এবং ইউরো চালু করার ঘোষণা দিয়ে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ বলেন, এই দুটি ঐতিহাসিক পরিবর্তনের মাধ্যমে আমাদের দেশ কৌশলগত,রাষ্ট্রীয় ও রাজনৈতিক লক্ষ্য অর্জন করেছে।তিনি আরো বলেন, পর্যটন দেশ হিসেবে শেনজেন সদস্যপদ ক্রোয়েশিয়ার জন্য খুবই অর্থবহ হবে। এখন থেকে অধিকাংশ পর্যটক গাড়িতে করেই এ দেশ ভ্রমণ করতে পারবেন। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বব্যাপী চরম মূল্যস্ফীতির এই সময়ে ইউরোপীয় মুদ্রায় চলে যাওয়া ক্রোয়েশিয়ার অর্থনীতিকে রক্ষা করতে সহায়তা করবে। ক্রোয়েশিয়াসহ এখন ২০টি দেশে মুদ্রা হিসেবে ইউরো প্রচলিত আছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD