1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
হাত-পা বিহীন কক্সবাজারের সালাউদ্দিন এসএসি পরীক্ষা দিল - DeshBarta
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৮:৩৪ অপরাহ্ন
শিরোনামঃ
পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন দুমকি উপজেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল। গামছা পলাশ ও দিপা’র নতুন গান ‘চক্ষু দুটি কাজলকালো’ চট্টগ্রাম সিটি একাডেমি স্কুলের ক্লাস পার্টি ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন  ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা তৃণমূলে প্রতিষ্ঠায় নির্মূল কমিটির অবদান অনস্বীকার্য’ বাঁশখালী সম্মেলনে ড.সেকান্দর চৌধুরী দাকোপ রিপোর্টার্স ক্লাবের উপ নির্বাচনে কোষাধ্যক্ষ পদে অরুপ সরকার নির্বাচিত। মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশনের উদ্যেগে মসজিদে বয়স্কদের কোরআন শিক্ষা কোর্সের উদ্ভোধন মরহুম নুরুল ইসলাম ডিসি ফুটবল একাদশ ৩-১ গোলে জয়ী

হাত-পা বিহীন কক্সবাজারের সালাউদ্দিন এসএসি পরীক্ষা দিল

  • সময় মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ৭৯ পঠিত

হাত-পা বিহীন কক্সবাজারের সালাউদ্দিন এসএসি পরীক্ষা দিল

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ কক্সবাজার জেলার দ্বীপ উপজেলা মহেশখালীর কালারমারছড়ার সন্তান পায়ের কব্জি দিয়ে লিখার প্রস্তুতি নিয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে অদম্য এক সাহসী প্রতিবন্ধী শিক্ষার্থী । দুই হাত -পা বিহীন সালাহ উদ্দিন নামের ওই শিক্ষার্থী বেঞ্চের উপর খাতা রেখে পা দিয়ে লিখে তিনি এবারে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে । তার অদম্য শক্তি তাঁকে এখন পর্যন্ত আটকে রাখতে পারেনি । সে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের উত্তর নলবিলা উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের ছাত্র । গত ১৫ নভেম্বর ( সোমবার ) ৩য় দিনের পরীক্ষায় তার ভেন্যু উপজেলার কালারমারছড়া উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ৷ শুধু মাত্র থাকা দুইটি কব্জি দিয়ে কলম ধরে পরীক্ষার উত্তর লিখিছেন ।

জানা যায়, মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের উত্তর নলবিলা গ্রামের দিনমজুর নির্লোভ মোহাম্মদ জালাল আহমদের ছেলে সালাহ উদ্দিন জন্মগতভাবে দুই হাত ও পা বিহীন । জন্মগতভাবে ছেলেটির দু’টা হাত- পা না থাকলেও লেখাপড়ায় সে বেশ মনযোগী ও ভিক্ষা না করে একজন সুস্থমানুষের মত লেখাপড়া করে চাকরী করে জীবনযাপন করতে তুখোড় আগ্রহী সালাউদ্দিন। পরিবার থেকে তাকে সব রকম সহযোগিতা করতে বাধ্য করছে সালাউদ্দিন । পা দিয়ে কলম চালিয়ে স্বপ্ন পূরণের যুদ্ধে ছেলেটি এগিয়ে চলছে । সালাহ উদ্দিনের বাবা পেশায় একজন শ্রমিক । মা আয়েশা বেগম একজন গৃহিনী । মা – বাবা , দুই ভাই ও চার’বোন তাদের সংসার । বাবার সামান্য আয়ে চলে সংসার ও সালাহ উদ্দিনের লেখাপড়ার খরচ ।

সালাহ উদ্দিন জানান, ছোট বেলা থেকেই পড়াশোনার প্রতি তার ভীষণ আগ্রহ । অভাবের সংসার হলেও মা – বাবা তাকে কখনও লেখাপড়া করা থেকে বিরত থাকতে বাধা দেননি । সাধ্যের মধ্যে থেকেই যতটুকু পারেন তারা তার পেছনে ব্যয় করেন ।

তিনি আরও জানান, প্রথম ও দ্বিতীয় দিনে অনুষ্ঠিত পরীক্ষা তার খুব ভাল হয়েছে । হাইস্কুলে সে বিনা বেতনে পড়ালেখা করে । তাকে প্রতিবন্ধী ভাতার কার্ড দেয়া হয়েছে । কিন্তু সবকিছুর ঊর্ধ্বমুখির বাজারে বাবার পক্ষে তার পড়াশোনার খরচ যোগ দেওয়াটা অনেকটা কঠিন হয়ে পড়েছে ।

এসএসসি ও এইচএসসিতে ভাল ফলাফল করতে পারলে সে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে । সেখানে পড়াশোনা করবে । তার পড়াশোনার বিষয় হবে মানবিক । স্বপ্ন পূরণে হিসাবে মানবিক বিষয় নিয়েই বহুদূর এগিয়ে যেতে চায় প্রতিবন্ধী মোহাম্মদ সালাহ উদ্দিন ।

কালারমারছড়া উত্তরনলবিলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল আলম বলেন , ছাত্র ও ছেলে হিসেবে প্রতিবন্ধী সালাহ উদ্দিন খুবই ভালো । বিদ্যালয়ের পক্ষ থেকে বিনা বেতনে তাকে লেখাপড়া সুযোগ সুবিধাসহ নানা রকম সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে । এছাড়াও সুখে দুঃখে তার খোঁজ নিয়ে থাকি; আশা রাখি সে এবার ভাল ফলাফল করবে ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD