1. [email protected] : admin :
  2. [email protected] : News Editor : News Editor
২০২২ সালে যে ১০ সংকট বিশ্বকে মোকাবেলা করতে হবে - DeshBarta
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:২৬ অপরাহ্ন
শিরোনামঃ
ফুটবল খেলার উন্মাদনায় ব্যস্ত যখন সবাই,সে সুযোগ কে কাজে লাগিয়ে গরু লুট পটিয়া ৯৪ এর ফ্যামিলি মিলন মেলা ও মেজবান উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত খালিয়াজুরীতে ৯ই ডিসেম্বর বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল শিশু আয়াত হত‍্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান – বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন দুমকি উপজেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল। গামছা পলাশ ও দিপা’র নতুন গান ‘চক্ষু দুটি কাজলকালো’ চট্টগ্রাম সিটি একাডেমি স্কুলের ক্লাস পার্টি ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন  ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা তৃণমূলে প্রতিষ্ঠায় নির্মূল কমিটির অবদান অনস্বীকার্য’ বাঁশখালী সম্মেলনে ড.সেকান্দর চৌধুরী দাকোপ রিপোর্টার্স ক্লাবের উপ নির্বাচনে কোষাধ্যক্ষ পদে অরুপ সরকার নির্বাচিত। মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশনের উদ্যেগে মসজিদে বয়স্কদের কোরআন শিক্ষা কোর্সের উদ্ভোধন

২০২২ সালে যে ১০ সংকট বিশ্বকে মোকাবেলা করতে হবে

  • সময় বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১
  • ৯৩ পঠিত

মো. নাছির উদ্দীন : চরম মানবিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্ব। এরই জের ধরে ২০২২ সালে পরিস্থিতি আরো খারাপ হতে পারে বিশ্বের এমন ১০টি সংকটের তালিকা প্রকাশ করেছে দি ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)। গেল এক দশক চলমান দ্বন্দ্বকে আরো অস্থিতিশীল করে তুলেছে করোনাভাইরাস ও জলবায়ু পরিবর্তন। আইআরসির প্রেসিডেন্ট ও সিইও বলেন, এই সংকটে সবচেয়ে মানবেতর দিন পার করছে নারী ও শিশুরা। তিনি বলেন, ‘শুধু যে তারা গরিব ও তাদেরকে জোরপূর্বক গৃহহীন করা হয়েছে তা-ই না, বিশ্বব্যাপী মানবিক দুর্দশার চিত্র পুরো একটি সিস্টেমের ব্যর্থতাকে উপস্থাপন করে।’ গত ১০ বছর ধরে মানবিক সংকটে আছে এমন ১০টি দেশের তালিকা তৈরি করার পাশাপাশি বিশ্বের নেতা, নীতিনির্ধারক, সচেতন নাগরিকদের এ সমস্যা সমাধানের জন্য কী করা যেতে পারে সে সম্পর্কেও তাগাদা দিয়ে থাকে।

👀 সুদান : ১০ নম্বরে আছে আফ্রিকার দেশ সুদান। রাজনৈতিক দ্বন্দ্ব থেকে আঞ্চলিক কলহের জন্ম নিয়েছে দেশটিতে। ২০২২ সালে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হবে দেশটি। এরই মধ্যে চলতি বছরের অক্টোবরে সুদানের বেসামরিক নেতাকে অপসারণ করেছে দেশটির সেনাবাহিনী। সেই সঙ্গে অর্থনৈতিক সংকট ও করোনাও মাথাচাড়া দিয়ে উঠছে। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে বন্যা, খরা সমস্যার মাত্রাকে বাড়িয়ে তুলেছে। সেই সঙ্গে রয়েছে খাদ্যসংকট, প্লেগের মতো রোগ, যার কারণে ৬০ লাখের মতো মানুষ ভুক্তভোগী হতে পারে দেশটিতে।
👀 সিরিয়া : সিরিয়ায় কয়েক বছর ধরে চলছে গৃহযুদ্ধ। যত দিন ধরে এ যুদ্ধ শুরু হয়েছে তত দিন চরম অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি। সেই সাথে তৈরি হয়েছে খাদ্যসংকট ও মুদ্রাস্ফীতি। পানির সংকট সিরিয়ার উত্তরাঞ্চলে খরা দেখা দিয়েছে। এ থেকে অসুস্থ হচ্ছে মানুষ। সেই সঙ্গে মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে করোনা।
👀 সোমালিয়া : গত ৯ বছর ধরে ওয়াচলিস্টে রয়েছে সোমালিয়া। রাজনৈতিক অস্থিতিশীলতার কারেণ দেশটিতে উত্তেজনার পারদ বাড়ছে। বিশ্বে আবাস সংকটে থাকা ৫টি দেশের মধ্যে সুদান একটি। সেই সাথে দেশটির খরা পরিস্থিতি চরম অবনতির দিকে যাচ্ছে।
👀 মিয়ানমার : ফেব্রুয়ারি ২০২১ সালে জান্তা সরকার মিয়ানমারের ক্ষমতা নেওয়ার পর দেশটিতে শুরু হয়েছে বিক্ষোভ, পাল্টাপাল্টি সংঘর্ষ। এ থেকে ধসে পড়েছে দেশটির অর্থনীতি। সেই সাথে করোনা পরিস্থিতি আগামী বছর দেশটির লাখ লাখ মানুষকে দরিদ্রতার মধ্যে ফেলবে।
👀 কঙ্গো : কঙ্গোর পূর্বাঞ্চলে বিশেষ করে ইতুরি, নর্থ কিভু, সাউথ কিভুতে মানবেতর দিন যাপন করছে মানুষ। দেশটিতে ইবোলার প্রাদুর্ভাবের কারণে স্বাস্থ্যব্যবস্থাকে পুরোপুরি ভেঙে ফেলেছে। সেই সঙ্গে রয়েছে রাজনৈতিক অস্থিতিশীলতাকে ঘিরে দাঙ্গা।
👀 দক্ষিণ সুদান : দক্ষিণ সুদানে ২০১৩-১০১৪ সালে দ্বন্দ্ব চরম মাত্রা ধারণ করে। মোট কথা গৃহযুদ্ধে জর্জরিত দক্ষিণ সুদান। সেই সঙ্গে শুরু হয় দেশটিতে খাদ্যসংকট। করোনা ওই পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে।
👀 নাইজেরিয়া : নাইজেরিয়ায় ১২ বছরেরও বেশি সময় ধরে চলছে দাঙ্গা। বোকো হারামের তাণ্ডবে নাইজেরিয়ায় সৃষ্টি হয়েছে চরম অস্থিতিশীলতা। এ থেকে জন্ম নিয়েছে দরিদ্রতা। সেই সাথে জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য কারণে দেশটির জনসংখ্যা ২০৫০ সালের মধ্যে দ্বিগুণ হওয়ার সম্ভাবনা রয়েছে।
👀 ইয়েমেন : গত তিন বছর আইআরসির ওয়াচলিস্টে রয়েছে ইয়েমেন। শুধু যে দেশটিতে মানবিক সংকট রয়েছে তা না, অন্যান্য দেশের সাথেও ইয়েমেনের সম্পর্কও দিন দিন খারাপ হচ্ছে। সেই হিসেবে আগামী বছর চরম অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে পড়বে ইয়েমেন।
👀 ইথিওপিয়া : দুর্ভিক্ষে জর্জরিত পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়া। দেশটিতে ৯ লাখের মতো মানুষ দুর্ভিক্ষের শিকার। সেই সাথে জলবায়ু পরিবর্তন মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া করোনার ভ্যাকসিনেশনের পরিমাণ কম হওয়ার কারণে আগামী বছর চরম সংকটের মুখে পড়বে ইথিওপিয়া।
👀 আফগানিস্তান : ওয়াচলিস্টে প্রথম অবস্থানে রয়েছে আফগানিস্তান। ২০২১ সালে আফগানিস্তানের দখল নেয় তালেবান। এর পরই দেশটিতে স্বেচ্ছাচারিতা চালাচ্ছে তালেবান। এর জেরে বিশ্বের অধিকাংশ দেশ ও এর পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা আফগানিস্তানে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়। ফলে দেশটিতে অর্থনৈতিক সংকট প্রতিদিনই খারাপের দিকে যাচ্ছে। এদিকে আগামী বছর করোনার চতুর্থ ওয়েভের মুখোমুখি হতে পারে আফগানিস্তান। সেই সাথে আর্থিক সংকট ও মানবিক সংকট চরম মাত্রা ধারণ করছে। দেশটির ৩৪টি প্রদেশে সক্রিয় তালেবান।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD