1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
ত্বক ও চুলে সরিষার তেল ব্যবহারে যত উপকার - DeshBarta
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
১৪ ফেব্রুয়ারী পটিয়া পৌর নির্বাচনে মেয়র প্রার্থীসহ ৫৯জনের মনোনয়ন দাখিল পটিয়ার কর্তালা বেলখাইন মহাবোধি উচ্চ বিদ্যালয়-২০০৫ ব্যাচের বার্ষিক আনন্দভ্রমন ও মিলনমেলা আওয়ামী ঐক্যের কাছে কোন শক্তি দাঁড়াতে পারবে না,সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন। মাদারবাড়ী শোভনীয়া T-10 ক্রিকেট টুর্ণামেন্টে চ্যাম্পিয়ান হাটহাজারী আলোকন সংঘ। লালমনিরহাটে বিমান তৈরি করা হবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাটহাজারীতে মন্দিরে পুরোহিতকে খেলনার অস্ত্র দেখিয়ে চুরির চেস্টা। তৃণমূলের মতদ্বৈততা নিরসনে কাজ শুরু করেছে নগর আওয়ামীলীগ। কক্সবাজারের চকরিয়ায় ভয়াবহ অগ্নিকান্ডে পুড়ে গেছে ১৬টি বসতঘর।। চট্টগ্রামে জিএম কাদের এমপির সুস্থতা কামনায় প্রফেসর মাসুদা এমপির ভিন্নরূপী কর্মসূচি পালিত। বাঁশখালীতে সাংবাদিকদের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময়

ত্বক ও চুলে সরিষার তেল ব্যবহারে যত উপকার

  • সময় মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০
  • ৮৮ পঠিত

ত্বক ও চুলের যত্নে সরিষার তেল খুবই উপকারী। নিয়মিত ত্বক ও চুলের যত্নে সরিষার তেল ব্যবহার করতে পারেন। মাথার তালুতে সরিষার তেল ম্যাসাজ করলে উপকার পাবেন।

চুলে সরিষার তেল ব্যবহার করলে সুগন্ধযুক্ত শ্যাম্পু দিয়ে পরিষ্কার করতে হবে।

চুলে সরিষার তেল ব্যবহারের উপকারিতা

১. প্রাকৃতিক কন্ডিশনার সরিষার তেলে আলফা ফ্যাটি অ্যাসিড থাকে, যা চুল সুন্দর ও স্বাস্থ্য উজ্জ্বল রাখে। এ ছাড়া আলফা ফ্যাটি অ্যাসিড দারুণ কন্ডিশনারের কাজ করে। ফলে চুল দ্রুত বাড়ে।

২. চুলে নিয়মিত সরিষার তেল মালিশ করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে। ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সরিষার তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম মিনারেল এবং ভিটামিন এ ডি ই ও কে। এ ছাড়া থাকে জিংক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম, যা চুল লম্বা হতে সাহায্য করে।

৩. রক্তসঞ্চালন বৃদ্ধি করে চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল মালিশ করুন। ফলে মাথার তালুতে রক্ত সঞ্চালন ঠিকভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে। এ ছাড়া চুল সুন্দর, বড়, মজবুত ও স্বাস্থ্য উজ্জ্বল করতে সরিষার তেল অত্যন্ত উপকারী।

ত্বকে সরিষার তেল ব্যবহারের উপকারিতা

মুখে সরিষার তেল দিয়ে মালিশ করলে ত্বকে অনেক উপকার মেলে। সরিষার তেল দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করলে মুখের দাগ দূর হবে।

ফেসপ্যাক তৈরির পদ্ধতি

২ চামচ সরিষার তেল, ১ চামচ বেসন, ১ চামচ দই এবং আধা চামচ লেবুর রস নিন। একটি বাটিতে সরিষার তেল, দই, বেসন ও লেবুর রস একসঙ্গে ভালোভাবে মিশ্রিত করে ঘন পেস্ট তৈরি করুন। এর পর মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
সরিষার তেলের ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের ডার্ক স্পট কমার পাশাপাশি ত্বক উজ্জ্বল হয়।

লেখক:
বিন্দিয়া বিউটি পার্লারের স্বত্বাধিকারী ও বিউটি কনসালট্যান্ট।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD