1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি ও ওজনে কারচুপিঃ ১৫ ব্যবসায়ীকে জরিমানা - DeshBarta
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৪:৪৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাংবাদিক তাজ ফারাজুল ইসলাম চৌধুরী রচিত “যুগল গল্প”- বইয়ের মোড়ক উন্মোচন ময়মনসিংহে (বাকৃবি) এর আম বাগানে অটো চালক খুনের ঘটনায় গ্রেফতার ৪ গাইবান্ধার পলাশবাড়ী প্রেস ক্লাব এর নির্বাচনে পাতা সভাপতি ও রতন সাধারন সম্পাদক নির্বাচিত অস্ত্রসহ আটকের নাটক করে আটকের অভিযোগ এনে চাটখিলে যুবলীগ নেতার সংবাদ সম্মেলন বাংলাদেশ ডেন্টাল এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক ডা: বিশ্বজিত চৌধুরী স্মরণে শোক সভা অনুষ্ঠিত লায়ন্স ক্লাব অব চিটাগাং শতাব্দীর মাসিক সভা অনুষ্ঠিত। আইটি ট্রেনিং প্রকল্প প্রধানমন্ত্রীর অনন্য উপহার। প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক এম পি। মাদারবাড়ী শোভনীয়া ফুটবল একাডেমি শুভ উদ্ধোধনী ও গুনিজন সংর্বধনা অনুষ্টান সম্পন্ন। ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও কৃষকদের বিনা মুল্যে বীজ ও সার বিতরণ করেন বাঁশখালীতে দাবি আদায়ের লক্ষ্য স্বাস্থ্য সহকারীদের অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি

অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি ও ওজনে কারচুপিঃ ১৫ ব্যবসায়ীকে জরিমানা

  • সময় বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ৭৮ পঠিত

কমল চক্রবর্তী চট্টগ্রাম থেকে — চট্টগ্রামে কাঁচা বাজার অনেকটাই লাগামহীন হয়ে পড়েছিল। সেই সাথে ডিজিটাল মেশিনে ওজনে কারচুপির মাধ্যমে প্রতারিত হচ্ছে ভোক্তা সাধারণ। এরই প্রেক্ষিতে কাঁচা বাজারের লাগাম টানতে ও ওজনে কারচুপি রোধে মাঠে নেমেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। আজ নগরীর কাজির দেউড়ী কাঁচা বাজারে পরিচালিত অভিযানে অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি ও ওজনে কারচুপির দায়ে ১৫ ব্যবসায়ীকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

আজ বৃহস্পতিবার ৫ নভেম্বর সকাল ১১ঃ০০ টা থেকে দুপুর ২ঃ০০ টা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ উমর ফারুকের নেতৃত্বে নগরীর কাজির দেউড়ী কাঁচা বাজারে মোবাইল কোর্ট পরিচালিত হয়। অভিযানে আরও ছিলেন বিএসটিআইয়ের পরিদর্শক মোঃ মুকুল মৃধা ও ফিল্ড অফিসার আব্দুল মান্নান।

অভিযানকালে দেখা যায় সবজি বাজারে ব্যবসায়ীরা সবজির দাম রাখছেন বেশি , মুল্য তালিকা ঝুলিয়ে প্রদর্শন করার কথা থাকলেও তারা তা মানছেন না অনেকেই এমনকি ওজনে কারচুপি করার মতো বিষয়ও নজরে আসে। যার প্রেক্ষিতে ১৫ জন সবজি ব্যবসায়ীকে ১০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। ব্যবসায়ীদের মধ্যে অর্থদণ্ডপ্রাপ্ত মিজান মিয়া,রিমন আহমেদ,আবু জাফর, আজিজ মিয়া, হারাধন দত্ত, মোঃ জাহিদ, মোঃ আলমগীর,আব্দুস সবুর,আজম আহমেদ, জয়নাল আবেদীন, নাসির মিয়া, মানিক মিয়া, মিল্টন মিয়া, শরীফ, মিন্টু।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন,সরেজমিনে দেখা যায় সবজি ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছেমতো দামে সবজি বিক্রি করছেন। একই সবজি ভিন্ন দোকানে ভিন্ন দাম।মুল্য তালিকা প্রদর্শন বাধ্যতামূলক হলেও তারা তা পালন করেননি- এমনকি আড়ত থেকে আনা সবজির ক্রয় রশিদ দেখাতে পারেনি।যার ফলে এসব অনিয়মের কারণে তাদের অর্থদণ্ডের আওতায় আনা হয়।
তিনি আরও বলেন, দাম বৃদ্ধির পাশাপাশি ওজনে কারচুপির অভিযোগের সত্যতা পেয়েছি।ডিজিটাল মেশিন মাধ্যমে ওজন মাপা হলেও সেখানেও বিভিন্ন কায়দায় ওজেন কম দেয়া হয়। অনেকের ডিজিটাল মেশিন বিএসটিআই কর্তৃক সার্টিফাইড নয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, অভিযানকালে কয়েকজন ক্রেতা অভিযোগ করেন বাজার ভেদে সবজির দাম ভিন্ন,দামের ব্যবধানও অনেক বেশি যেমন ১ কেজি মরিচের দাম এক দোকানে ১৫০ টাকা অন্য দোকানে ২০০ টাকা,১ কেজি টমেটোর দাম ১০০ টাকা অন্য দোকানে ১৪০ টাকা যার ফলে তারা ঠকছে ও সবজির বাজার এখন তাদের মতো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।ব্যবসায়ীদের কাছে এ বিষয়ে জানতে চাইলে একজন আরেকজনকে দোষারোপ করে।

অভিযানে কাজির দেউড়ী কাঁচা বাজারের মাছ, মাংস, শুটকি ও ফলের দোকানের ডিজিটাল মেশিনের যথার্থতা পরীক্ষা করা হয়।বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে জেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ওমর ফারুক ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD