1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও কৃষকদের বিনা মুল্যে বীজ ও সার বিতরণ করেন - DeshBarta
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৭:৫২ পূর্বাহ্ন
শিরোনামঃ
১৪ ফেব্রুয়ারী পটিয়া পৌর নির্বাচনে মেয়র প্রার্থীসহ ৫৯জনের মনোনয়ন দাখিল পটিয়ার কর্তালা বেলখাইন মহাবোধি উচ্চ বিদ্যালয়-২০০৫ ব্যাচের বার্ষিক আনন্দভ্রমন ও মিলনমেলা আওয়ামী ঐক্যের কাছে কোন শক্তি দাঁড়াতে পারবে না,সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন। মাদারবাড়ী শোভনীয়া T-10 ক্রিকেট টুর্ণামেন্টে চ্যাম্পিয়ান হাটহাজারী আলোকন সংঘ। লালমনিরহাটে বিমান তৈরি করা হবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাটহাজারীতে মন্দিরে পুরোহিতকে খেলনার অস্ত্র দেখিয়ে চুরির চেস্টা। তৃণমূলের মতদ্বৈততা নিরসনে কাজ শুরু করেছে নগর আওয়ামীলীগ। কক্সবাজারের চকরিয়ায় ভয়াবহ অগ্নিকান্ডে পুড়ে গেছে ১৬টি বসতঘর।। চট্টগ্রামে জিএম কাদের এমপির সুস্থতা কামনায় প্রফেসর মাসুদা এমপির ভিন্নরূপী কর্মসূচি পালিত। বাঁশখালীতে সাংবাদিকদের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময়

ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও কৃষকদের বিনা মুল্যে বীজ ও সার বিতরণ করেন

  • সময় শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
  • ৭৫ পঠিত

ইন্দুরকানী(পিরোজপুর)প্রতিনিধিঃ
পিরোজপুরের ইন্দুরকানীতে ২০/২১অর্থ বছরে প্রকৃতিক দূর্যোগের কারণে রবি/২০/২১মৌসুমে,বোরো ধান,গম,সরিষা,সূর্যমুখী,চিনাবাদাম,মসুর,খেশারী,টমেটো ও মরিচ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষে ক্ষতিগ্রস্থ ও প্রান্তিক চাষিদের পূর্ণবাসন কর্মসুচির আওতায়। ইন্দুরকানীতে ২৬ নভেম্বর বৃহস্পতিবার উপজেলা মিলানয়াতনে ক্ষুদ্র ও প্রান্তি কৃষকদের মাঝে বিনামুল্যে বীজ ও রসায়নিক সার বিতরণ ও কৃষক পূর্ণবাসন কর্মসুচির উদ্বোধন করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মুহাম্মাদ আল- মুজাহীদের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত উপজেলা চেয়ারম্যান এ্যাড,এম মতিউর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়রা সিদ্দিকা, ইন্দুরকানী সদর ইউনিয়ন আওয়ামিলীগ সাধারণ সম্পাদক আঃ আজিজ হাওলাদার প্রমুখ।।
উপজেলার ৫ টি ইউনিয়নের মোট ১৫৯৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের এই প্রনোদনা ও পূর্ণবাসন কর্মসুচির মাধমে সহায়তা করা হবে। চাষি প্রতি বোরো ধান ১ কেজি বিঘা প্রতি ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি। গম প্রতি বিঘা ২০ কেজি, ডিএফপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি। ভুট্টা বিঘা প্রতি বীজ ২ কেজি, ডিএপি সার ২০ কেজি,এমওপি সার ১০ কেজি।সরিষা প্রতি বিঘা ১ কেজি বীজ, ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি।সূর্যমুখী বিঘা প্রতি ১ কেজি বীজ ও ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি।চীনা বাদাম প্রতি বিঘায় ১০ কেজি বীজ ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি। মসুড় প্রতি বিঘায় ৫ কেজি বীজ ও ৫ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার,খেসারী প্রতি বিঘা ৮ কেজি বীজ ও ডিএপি ৫ কেজি এমওপি ৫ কেজি সার। টমেটো প্রতিবিঘা বীজ ০.০৫ কেজি বীজ ও এমওপি সার ৫ কেজি ডিএপি সার ৫ কেজি। মরিচ বিঘা প্রতি ০.৩০ কেজি ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ৫ কেজি করে বিতরন করা হয়েছে।
এবিষয়ে উপজেলা কৃষি অফিসার হুমায়রা সিদ্দিকা বলেন বন্যা ও মহামারি করোনা পরেবর্তী খাদ্য চাহিদা পূরণে সরকার ব্যাপক প্রকল্প হাতে নিয়েছে। পরোবর্তীতে যাতে করে দেশে খাদ্য চাহিদা পুরনে কোন ঘাটতি না হয়। এ বিষয়ে কৃষকদের যত রকম প্রোনদণা দেয়া দরকার বাংলাদেশ কৃষি বিভাগ সেই চেষ্ঠা করে যাচ্ছে। এ বিষয়ে সরকার যথেষ্ঠ আন্তরিক। তারই ধারা বাহিকতায় এই পূর্ণবাসন ও সহায়তা দেয়া হচ্ছে। আজ আমরা উপজেলার ৫ টি ইউনিয়নে ১৫৯৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের পূর্ণবাসনের লক্ষে বিনা মুল্যে সার বীজ, প্রদান করা হল।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD