1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
করোনা ভাইরাসের ভ্যাকসিন বিনামূল্যে দেয়া শুরু করল কাতার - DeshBarta
শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৩:০৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
তৌহিদুল আলম’ক বিএনপি’র পুর্নরায় মেয়র প্রার্থীর দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কক্সবাজারের রামু খুনিয়াপালং থেকে ১৯,৭০০ ইয়াবাসহ রোহিঙ্গা মাদক কারবারী আটক।। ময়মনসিংহে প্রতিবন্ধী শিশুর লাশ বাড়ির পাশের জঙ্গল থেকে উদ্ধার। বাঁশখালী উপকূলীয় পাবলিক লাইব্রেরিতে সালফি পাবলিকেশন্সের বই উপহার গলাচিপায় অসুস্থ প্রতিবন্ধী নবম শ্রেণির ছাত্র মিলন বাঁচতে চায়, এগিয়ে আসুন। সৌদি বাদশাহ সালমানের উপহার চট্টগ্রামের ক্রীড়াবিদদের সামনে তুলে দিলেন সাবেক চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন। পটিয়ার ছনহরা ইউনিয়ন দেশরত্ন পরিষদ কর্তৃক দেশরত্ন শেখ হাসিনার সরকারের ১যুগ পূর্তিতে আলোচনা সভা চন্দনাইশে মাধ্যমিক বিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন এমপি নজরুল   একতা বন্ধুর মাহফিল কমিটির উদ্যোগে বার্ষিক মাহফিলের প্রস্তুতি সভা সম্পন্ন শীতার্তদের পাশে সূর্যালো পরিবার

করোনা ভাইরাসের ভ্যাকসিন বিনামূল্যে দেয়া শুরু করল কাতার

  • সময় বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ১৪১ পঠিত

এম এ সালাম কাতার প্রতিনিধিঃ মধ্যপ্রাচ্যের দেশ কাতারে জনসাধারণকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে। প্রথম পর্যায়ে যাদের বয়স ৭০ বছর এবং এর উর্ধ্বে, যেসব স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্তদের চিকিৎসা সেবায় নিয়োজিত এবং করোনায় আক্রান্তদের যাদের অবস্থা ক্রিটিকাল এবং একাাধিক রোগে ভুগছেন তাদেরকেই করোনার ভ্যাকসিন দেয়া হচ্ছে।

করোনার এই ভ্যাকসিন একজন মানুষকে দুটি করে ডোজ নিতে হবে। প্রথম ডোজ নেয়ার তিন সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ দেয়া হবে। প্রাথমিকভাবে দেশের সাতটি হেলথ সেন্টারে করোনার এই ভ্যাকসিন দেয়া হবে।

গত মঙ্গলবার মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনার ভ্যাকসিন বুধবার কাতারে এসে পৌছায়। আজ বুধবার থেকেই টিকা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

বুধবার প্রথম ব্যক্তি হিসেবে কাতার বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল কুবাইসিকে (৭৯ বছর) করোনার টিকা দেয়া হয়।

কাতারের স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন, কাতারের সব লোককে দেয়ার জন্য তাদের হাতে পর্যাপ্ত করোনার ভ্যাকসিন রয়েছে। প্রথম পর্যায়ের এ ভ্যাকসিন কার্যক্রম জানুয়ারির ৩১ তারিখ পর্যন্ত চলবে।

কাতারের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সালের মধ্যে সরকার দেশের সকল জনগণকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেবে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের আরেক ভ্যাকসিন নির্মাতা মডার্না এবং এবং অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনকার ভ্যাকসিন সংগ্রহের জন্য ইতোমধ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪২ হাজার ৪৪৮ জন। এমধ্যে চিকিৎসাধীন রয়েছেন মাত্র ১৯৪১ জন। এপর্যন্ত সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ ৪০ হাজার ২৬৪ জন।দেশটিতে ইতোমধ্যে ১২ লাখ লোকের করোনা টেস্ট সম্পন্ন হয়েছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD