1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
ড. আহমদ শরীফের জন্মশতবার্ষিকী স্মরণে সাহিত্য সন্ধ্যা - DeshBarta
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৪২ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট (চপই) ছাত্রদলের দোয়া মাহফিল” দুমকিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ করোনার দুর্দিনে ক্ষুধার্ত মানুষের জন্য মাসব্যাপী বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটি ইফতার আয়োজন যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামকে রেড ক্রিসেন্ট সিটি ইউনিটের অক্সিজেন সিলিন্ডার প্রদান ২২ এপ্রিল থেকে মার্কেট ও দোকানপাট খুলে দেওয়ার দাবি দোকান মালিক সমিতির কবিতাঃ “মাহে রমজান ” মোঃ জসীম উদ্দিন চৌধুরী গ্রেফতার হেফাজত নেতা মাওলানা মামুনুল হক বাঁশখালীর কয়লাবিদ্যুৎ প্রকল্পের হত্যা কান্ডের সাথে এস আলম গ্রুপ দায়ী নয়, মাফিয়া সিণ্ডিকেট-ই দায়ী। শ্রমিকের পারিশ্রমিক (মজুরি) তার ঘাম শুকানোর পূর্বে দিয়ে দাও”— মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) চিত্র নায়ক ওয়াসিম আর নেই।

ড. আহমদ শরীফের জন্মশতবার্ষিকী স্মরণে সাহিত্য সন্ধ্যা

  • সময় বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৭ পঠিত

নিউজ ডেস্কঃ

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে বাংলা সাহিত্য ও সাংস্কৃতিক পরিমন্ডলের অন্যতম প্রতিভু,খ্যাতনামা ভাষাবিদ ড.আহমদ শরীফের জন্ম শতবার্ষিকী স্মরণে ‘মা জন্ম দেয়, মাটি লালন করে তাই দেশের মাটিকে মাটির মতই ভালোবাসতে হয়’ শীর্ষক এক সাহিত্য সন্ধ্যা গত ১৫ ফেব্রুয়ারী সোমবার রাতে ভার্চ্যুয়ালী অনুষ্ঠিত হয়। এতে অালোচনা,গান ও অাবৃত্তি অংশগ্রহণ করেন সংঠনের সভাপতি বাবুল কান্তি দাশ,সহ সভাপতি বিজয় শংকর চৌধুরী,সাংস্কৃতিক সংগঠক, সাংবাদিক সুজিত কুমার দাশ,মুক্তিযোদ্ধাে এস,এম,লিয়াকত হোসেন, সঙ্গীতশিল্পী লুপর্ণা মুৎসুদ্দী, কবি অাসিফ ইকবাল, হৃদয় দে,সাফাত বিন সানাউল্লাহ, সুমন চৌধুরী, প্রীতম অাচার্য,শিহাব রহমান,প্রমুখ। সভায় বক্তারা বলেন
মধ্যযুগের বাংলা সাহিত্য নিয়ে ড. আহমদ শরীফের গবেষণা এবং আবিস্কার উভয় বাংলায় প্রনিধানযোগ্য। উনি আবদুল করিম সাহিত্য বিশারদের যোগ্য উত্তরসুরি হিসেবে পুঁথিসাহিত্যের টিকা-ভাষ্য রচনা করেছেন। যার মধ্য দিয়ে বাঙালি মুসলমান সেসময়ের সমাজের সমাজ বাস্তবতা, সমাজতাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে তুলে ধরেছেন। তিনি ছিলেন মানবতাবাদী, যুক্তিবাদী এবং প্রথার বাইরে একজন অধ্যাপক ও মনীষী।আধ্যাপক আহমদ শরীফ বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে সক্রিয় বুদ্ধিভিত্তিক ভূমিকা রেখেছেন এবং স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের নিজস্ব মৌলিক চিন্তাকে এগিয়ে নিয়ে গেছেন। বাংলাদেশের তরুণ সমাজের মধ্যে বুদ্ধিভিত্তিক বিকাশের জন্যে নিরলস লিখে গেছেন।অধ্যাপক আহমদ শরীফ এর পান্ডিত্য এবং মধ্য যুগ ও বাংলা সাহিত্য বিষয়ে তাঁর মতামত বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর জন্য অতুলনীয় উৎস হিসেবে ঠিকে থাকবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD