1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
অমর একুশে গ্রন্থমেলায় আসছে সাংবাদিক ও কবি মনির উদ্দিন মান্নার ছয়টি বই। - DeshBarta
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট (চপই) ছাত্রদলের দোয়া মাহফিল” দুমকিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ করোনার দুর্দিনে ক্ষুধার্ত মানুষের জন্য মাসব্যাপী বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটি ইফতার আয়োজন যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামকে রেড ক্রিসেন্ট সিটি ইউনিটের অক্সিজেন সিলিন্ডার প্রদান ২২ এপ্রিল থেকে মার্কেট ও দোকানপাট খুলে দেওয়ার দাবি দোকান মালিক সমিতির কবিতাঃ “মাহে রমজান ” মোঃ জসীম উদ্দিন চৌধুরী গ্রেফতার হেফাজত নেতা মাওলানা মামুনুল হক বাঁশখালীর কয়লাবিদ্যুৎ প্রকল্পের হত্যা কান্ডের সাথে এস আলম গ্রুপ দায়ী নয়, মাফিয়া সিণ্ডিকেট-ই দায়ী। শ্রমিকের পারিশ্রমিক (মজুরি) তার ঘাম শুকানোর পূর্বে দিয়ে দাও”— মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) চিত্র নায়ক ওয়াসিম আর নেই।

অমর একুশে গ্রন্থমেলায় আসছে সাংবাদিক ও কবি মনির উদ্দিন মান্নার ছয়টি বই।

  • সময় বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯১ পঠিত

কবি , লেখক , সাংবাদিক ও কলামিস্ট মােহাম্মদ মনির উদ্দিন মান্না । ডাক নাম কবিতার মান্না । জন্ম ১৯৯০ সালে চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলায় । শৈশব ও কৈশাের কাটে চট্টগ্রাম শহরে । বর্তমানে কবি সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন । তিনি একজন নিভৃতপ্রিয় , প্রচারবিমুখ প্রকৃতিপ্রেমী । ছেলেবেলা থেকে বাড়িতেই দেখেছেন নানা লতাপাতা আর বৃক্ষের সমাহার । প্রজাপতির ডানা মেলা দিনগুলােতে পাথারিয়া পাহাড়ের আরণ্যক নিসর্গে ঘুরে বেড়িয়েছেন তিনি । সেখান থেকেই তার কবিতার প্রতি প্রবল ভালােবাসা । যে কবিতার ভালােবাসা আজো টিকে আছে । দেশের ও বিদেশে আনাচে – কানাচে ঘুরে বেড়ান । প্রকৃতির অমােঘ টানে । তাকে এক নামে চেনে সবাই । তিনি হলেন- কবি , সাংবাদিক , লেখক , গল্পকার , সাদামনের মানুষ মােহাম্মদ মনির উদ্দিন মান্না । কবি সেই ব্যক্তি বা সাহিত্যিক যিনি কবিত্ব শক্তির অধিকারী এবং কবিতা রচনা করেন । একজন কবি তাঁর রচিত ও সৃষ্ট মৌলিক কবিতাকে লিখিত বা অলিখিত উভয়ভাবেই প্রকাশ করতে পারেন । একটি নির্দিষ্ট প্রেক্ষাপট , ঘটনাকে রূপকধর্মী ও নান্দনিকতা সহযােগে কবিতা রচিত হয় । কবিতায় সাধারণত বহুবিধ অর্থ বা ভাবপ্রকাশ ঘটানাের পাশাপাশি বিভিন্ন ধারায় বিভাজন ঘটানাে হয় । কার্যত যিনি ক লিখেন , তিনিই কবি । কবি কবিতার শরীরে রয়েছে বর্তমান সমাজের আলাে ও কালাে দুই দিকেরই সমান প্রতিফলন , তিনি তার চোখ দিয়ে প্রকৃতির অপরূপ সৌন্দর্য আমাদের সামনে তুলে । ধরেছেন । প্রকৃতিবিষয়ক তার কর্মপরিধি দিয়ে আমাদের সচেতন হতে শেখায় । প্রকৃতিকে ভালােবাসতে শেখায় কবি মােহাম্মদ মনির উদ্দিন মান্না । তিনি অঙ্গিকার বদ্ধ সাহিত্য সংস্কৃতির অগ্রযাত্রা কে প্রবাসের মাটিতে আর ও বেগবান সৃজনশীল অনবদ্য ছাপ রেখে যাচ্ছে প্রজন্মের জন্য অনুকরণীয় এমন কিছু কবিতা যার মাধ্যমে মানবতা সামান্যতম হলেও উপকৃত হবে ।

কবিতা ও নতুন বই প্রকাশের অনুভূতি এবং নিজের সাহিত্যভাবনার বিভিন্ন বিষয় নিয়ে কবি মোহাম্মদ মনির উদ্দিন মান্নার কথা বলেছেন দৈনিক দেশ বার্তার এর সঙ্গে।
দৈনিক দেশ বার্তা :আপনার কবিতা লেখা শুরু কিভাবে, সেই প্রসঙ্গে কিছু বলুন।

মনির মান্না : আমি যখন দশম শ্রেণীতে তখন থেকে কবিতা লেখা শুরু করি। এখনো চেষ্টা করে যাচ্ছি মাত্র। পাঠকের ভলোবাসা পেয়ে।

দৈনিক দেশ বার্তা : ‪অমর একুশে গ্রন্থমেলা ২০২১ইং আপনার কবিতার নতুন বই প্রকাশিত হবে কি? আপনার অনুভূতি জানতে চাই।

মনির মান্না : আমি দীর্ঘদিন দেশে বিদেশে কবিতা চর্চা করে আসছি। দৈনিকের পাতা, সাহিত্য পত্রিকা ও অনলাইন মাধ্যমে প্রকাশিত হয়েছে-হচ্ছে। বই আকারে কবিতাগুলো সংকলিত হয়ে পাঠকের কাছে যাচ্ছে-এতে নিশ্চয় ভালো লাগছে। ঈশ্বরও মানব সৃষ্টি করে ফেরেস্তাদের ডেকে দেখিয়েছিলেন। প্রত্যেকটা নতুন সৃষ্টিই যদি মানুষের কাছে পৌঁছানো যায় এবং মানুষ সেটা গ্রহণ করে তবে তার আনন্দ অনির্বচনীয়।ইনশাআল্লাহ এবার অমর একুশে গ্রন্থমেলা ২০২১ইংতে ছয় টি নতুন বই আসবে।

দৈনিক দেশ বার্তা: বর্তমান কবিতায় জগৎতে কাকে বেশি ভালোবাসেন? তাদের দুই একটি নাম বলুন?
মনির মান্না : আসরে আমিতো আমার না, আমি সবাই, কঠিন প্রশ্ন করলেন। আসলে আমি এই বিষয়ে কখনো চিন্তা করেনি?তবু বলি!আপনারা হয়তো অনেকে জানেন না? আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন কবি, তাই উনাকে ভালোবাসি, কবি নির্মলেন্দু গুণ,মানবতার কবি ফখরুল ইসলাম খান সি আই পি কে ভালোবাসি।

দৈনিক দেশ বার্তা : বই প্রকাশের সিদ্ধান্তে উপনীত হলেন কীভাবে?
মনির মান্না : লেখতে লেখতেই একদিন মনে হলো কবিতাগুলো বোধ করি বইতে সংকলিত করা যায়।
বন্ধুদের অনেকেই বলছিল তাদের কে প্রতিবছর নতুন নতুন বই উপহার দিতে, তাই মনে করি নতুন বই করা উচিত। আমিও একটু গুছিয়ে নিতে সময় নিচ্ছিলাম। শেষ পর্যন্ত হয়ে যায়চ্ছে।
দৈনিক দেশ বার্তা : অনেকে বলেন লেখার ক্ষেত্রে প্রস্তুতির প্রয়োজন হয়। সেক্ষেত্রে আপনার প্রস্তুতির কথা জানতে চাই।

মনির মান্না : আসলে প্রস্তুতি বিষয়টা আপেক্ষিক। আট বছর বয়সে যে রবীন্দ্রনাথ কবিতা লিখলেন-তাঁর কী প্রস্তুতি ছিল? কিংবা রুটির দোকানে কাজ করা নজরুলের প্রস্তুতিকে আপনি কি করে দেখবেন? অন্ধ কবি হোমারের কথাই ধরুন-তাঁর ব্যাখ্যায় কী বলবেন? আমাদের গ্রামীণ কবি গান বা পালা গান সাহিত্যে এমন অনেক গায়ক আছেন যাঁরা নিরক্ষর। অথচ তাঁদের গান বাঁধার প্রতিভা দেখলে আশ্চর্য হতে হয়। সাহিত্যে প্রস্তুতি আর কাঠমিস্ত্রির প্রস্তুতি এক নয়। সাহিত্যে সারা জীবনই একজন কবি-সাহিত্যিকের প্রস্তুতি পর্ব চলে। কারণ বিশ্বের নানা প্রান্তে কোথায় কি চর্চা হচ্ছে তা জানতে হয়। নয়তো আমি বোঝব কি করে কে কি লিখছেন, আর আমি কি লিখছি। প্রস্তুতির কথা ধরতে গেলে এখনও আমি প্রস্তুতি পর্বের মধ্য দিয়েই যাচ্ছি।
দৈনিক দেশ বার্তা :কবিতার পান্ডুলিপি গোছানোর ক্ষেত্রে কোন কোন বিষয়কে গুরুত্ব দিয়েছেন?

মনির মান্না : বর্তমানে করোনাভাইরাসে আমরা একটা অস্থির সময়ের মধ্যে বাস করছি। বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষের অধিকার হরণ হচ্ছে। গণতান্ত্রিক অধিকার ক্ষুন্ন করে স্বৈরশাসকরা নিজেদের খামখেয়ালি মানুষের উপর চাপিয়ে দিচ্ছে। মানবতার সূচক পড়ে যাচ্ছে, ধর্ম-বর্ণ-গোত্র অনুযায়ী পৃথিবী বিভক্ত হয়ে পড়ছে। বর্তমানের এই অসুস্থ বা অনুর্বর সময়কেই আমি মেয়াদোত্তীর্ণ সময় বলে চিহ্নিত করতে চেয়েছি। আর তাই কবিতা বাছাইয়ে মানুষের রাজনৈতিক-সামাজিক অধিকার, মানবতার ও প্রেমকেই প্রাধান্য দিয়েছি।
দৈনিক দেশ বার্তা :শিল্প না কি পাঠক, আপনার দায়বদ্ধতা কার কাছে?

মনির মান্না :আমিতো বলবো আমার নিজের কাছেই আমার দায়বদ্ধতা। কারণ আমি যদি সাহিত্যকে নৈর্ব্যক্তিক করে তুলতে না পারি, সামষ্টিক যদি না হয়ে উঠে-তবে শিল্পের বিচারে উৎরাবে না। পাঠকও তা গ্রহণ করবে না। তাই দায়বদ্ধতা যদি একজন কবির থেকে থাকে তবে তার নিজের সাথেই সেটা বলে আমি মনে করি।
দৈনিক দেশ বার্তা:আপনি পাঠক হিসেবে যখন আপনার বই গুলো দেখছেন/পড়ছেন, তখন বইটিকে কেমন মনে হচ্ছে?

মনির মান্না : প্রত্যেক কবিই একটা কবিতা দীর্ঘদিন ধরে ঘঁষা-মাজা করেন। তারপরও যখন পড়তে

মনে হয় বোধ হয় যুতসই হয়নি। অন্যরকম হলে বোধ হয় ভলো হতো। আমিও তার ব্যতিক্রম নই। এখনও মনে হয় কিছু শব্দ সংযোজন আর কিছু শব্দ বিয়োজন করতে পারলে ভালো হতো।
দৈনিক দেশবার্তা : রাজনৈতিক ও কবিতার মধ্যে পার্থক্য কি?
মনির মান্না : এই দুইটার মধ্যে বিশাল পার্থক্য আছে। দুইটার গুরুত্ব অপরসিম। বলি শেষ করা যায়বে না। অন্য একদিন বলবো।
দৈনিক দেশবার্তা : নতুন কবি লেখক বইমেলাকে কেন্দ্র করে বই প্রকাশ করে, বিষয়টিকে আপনি কীভাবে দেখেন?

মনির মান্না :বই মেলা কেন্দ্রিক বই প্রকাশ ব্যতিক্রম কিছু নয়। এরকম একটা মহাযজ্ঞে সবাই যোগ দিবে এটাই স্বাভাবিক। তবে খেয়াল করবেন পাঠক যে শুধু নতুন প্রকাশিত বই-ই কিনছেন তা কিন্তু নয়। পুরনো প্রকাশিত বইও কিনছেন।
দৈনিক দেশবার্তা :কিভাবে একজন তরুণ লেখক তার জীবন-দর্শনকে সমৃদ্ধ করতে পারেন?
মনির মান্না :যার তার ধর্ম নিয়ে সুন্দর জীবন গড়ে তুলতে হবে। তার পর সাধনা করতে হবে । আর সুন্দর পৃথিবীতে সাধনা না করি, সফলতা অর্জন করতে পারেনি।
দৈনিক দেশবার্তা :আপনার প্রকাশিত বই গুলো নাম কি কি?
মনির মান্না : শেষ বিদায় , বিজয় থেকে বিজয়ে , তােমাকে হারিয়েছি কেন , হৃদয়ে বাংলাদেশ , লাল সবুজের পতাকা।
দৈনিক দেশবার্তা : কোথায় কোথায় প্রকাশিত বই পাওয়া যায়বে?
মনির মান্না : নন্দিতা প্রকাশনা পাওয়া যাচ্ছে । ঢাকা অমর একুশে গ্রন্থমেলায় নন্দিতা প্রকাশ সহ বিভিন্ন স্টলে পাওয়া যায়বে। । এবং অনলাইনেও রকমারি ডট কম থেকে পাওয়া যাবে । অাপনাদের । ভালােবাসা সব বই গুলাে পাঠকপ্রিয়তা পাবে । বইটি পাবেন ঢাকা – চট্টগ্রাম সহ সারা বাংলাদেশের প্রতিটি জেলার বইমেলায় ।
দৈনিক দেশবার্তা: কবি কেন হলেন?
মনির মান্না : দেখেন সুন্দর পৃথীবিতে সবাই সব কিছুর পিচনে ঘুরে, কিন্তুু কবিতার পিচনে কেউ ঘুরে না!
কারণ বর্তমান যুগে টাকা দিয়ে নেতা,এমপি, মন্ত্রী সব কিছু হাওয়া যায়। কিন্তু কবি হাওয়া যায় না! তাই কবি হলাম।
দৈনিক দেশবার্তা:আপনাকেও ধন্যবাদ,নকশীর্বাতা কে সময় দেওয়ার জন্য।

 

মনির মান্না: দৈনিক দেশবার্তার সম্পাদক, সহ সম্পাদক, নির্বাহী সম্পাদক সহ সকল সাংবাদিক
,কর্মকর্তা-কর্মচারীসহ পত্রিকা প্রকাশের সঙ্গে যুক্ত সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।
আমি দৈনিক দেশবার্তার সাফল্য কামনা করি।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD