1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
বাঁশখালীর কয়লাবিদ্যুৎ প্রকল্পের হত্যা কান্ডের সাথে এস আলম গ্রুপ দায়ী নয়, মাফিয়া সিণ্ডিকেট-ই দায়ী। - DeshBarta
রবিবার, ১৬ মে ২০২১, ০৩:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
স্বাধীনতার ৫০ বছর সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবসে জাতীয় কবিতা মঞ্চ,সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মুক্তি সংগ্রামের কবিতায় স্বাধীনতা উদ্‌যাপন। প্রবাসীদের ঈদ নামের কষ্টের দিনটি– জসীম ঊদ্দীন এবার মা ছাড়া ঈদ কাটলো প্রবাসী সাংবাদিক মুহাম্মদ ফিরোজ এবারের ঈদ ছিল তাদের সাথে, যারা ঈদেও সেমাই কি জিনিস চোখেও দেখেনা দেশ ও বিদেশের সকলের প্রতি পবিত্র ঈদের শুভেচ্ছা – জুলফিকার আলী সর্দার পটিয়াবাসী সহ দেশ বিদেশের সকল ভাইদের ঈদের শুভেচ্ছা জানান-পটিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটি সদস্য নাজিম উদ্দীন রনী বিএনপির নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলাল এর ঈদ শুভেচ্ছা নিউ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ মুলাদী এস এস সি ০৭,০৯ ব্যাচ এর পক্ষ থেকে শ্রমিকদের মাঝে ইফতার বিতরণ সম্পন্ন হাফিজ মাছুম আহমদ দুধরচকীর ঈদ শুভেচ্ছা

বাঁশখালীর কয়লাবিদ্যুৎ প্রকল্পের হত্যা কান্ডের সাথে এস আলম গ্রুপ দায়ী নয়, মাফিয়া সিণ্ডিকেট-ই দায়ী।

  • সময় রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ৬২ পঠিত

বাবু চৌধুরী, বিশেষ প্রতিনিধিঃ

বাশঁখালী কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। শ্রমিকের বুকে গুলি, নিহত ৫ জন, আহত শতাধিক। ২০১৬ সালের এপ্রিলে নিহত ৪ জন, ২০১৭ সালে ফেব্রুয়ারিতে নিহত ১ জন নিহত। এ-সব হত্যার বিচার অদৃশ্য থাকায় বারবার শ্রমিকদের নিয়ে মৃত্যুর ফাঁদ এঁকে যাচ্ছে একটি চক্র। এ-সব সব হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার হওয়া অতন্ত্য জরুরি।

প্রথম থেকেই দেশের বৃহত্তর এই বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে তৈরী হয়েছে একটি বিশাল এলাকা ভিত্তিক মাফিয়া সিন্ডিকেট। এই মাফিয়া সিন্ডিকেটের লোকেরা ভূমি দখল থকে শুরু করে ইটবালি সরবরাহ, শ্রমিক সরবরাহ, পানি সরবরাহ, খাদ্য যোগান, স্ক্রেপ কেনাবেচা থেকে শুরু করে সবকিছু নিয়ন্ত্রণ করে আসছে।

তাদের বাহিরে যাওয়ার সুযোগ আদোও কারো নাই। তাদের কাছে চাইনিজ থেকে শুরু করে থানা পুলিশ প্রশাসন সবাই জিম্মি!

তারা এই প্রজেক্টের অঘোষিত দন্ড মুন্ডের কর্তা। স্থানীয় রাজনীতি থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত সব জায়গায় নিয়মিত বড় অংকের টাকা যায় এদের কাছ থেকে। সব হত্যাকান্ডের পেছনে এই সিন্ডিকেটের অদৃশ্য হাত। ১৭ এপ্রিল সকালেও সেই সিন্ডিকেটের একজন পুলিশ নিয়ে শ্রমিকদেরকে শাসিয়ে উত্তেজিত করলে এই ঘটনা ঘটে।
যখন শ্রমিকদের গায়ে হাত তোলে, হুমকি ধমকি দিলে তখন শ্রমিকরা প্রতিবাদ করেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের না থাকায় পুলিশ গুলি চালাতে বাধ্য হয়।

এই ঘটনার জন্য লুটেরা সিন্ডিকেটকে আইনের আওতায় আনতে হবে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের মুখোমুখি করতে হবে।

SS Power, 1320 Coal Fired Power Project, বাশঁখালী, এস আলম গ্রুপের মালিকানাধীন বেসরকারি পর্যায়ের সর্ববৃহৎ কয়লা বিদ্যুৎ কেন্দ্র। তবে এটি বাস্তবায়িত হচ্ছে SEPCO3 সাথে। SEPCO 3 প্রজেক্ট বাস্তবায়নকারী প্রতিষ্ঠান EPC। বর্তমানে প্রজেক্টে নিয়োজিত সকল শ্রমিক কর্মচারী EPC’র তত্ত্বাবধানে নিয়োগকৃত।

এক কথায় বলা চলে, তাদের নিয়োগ থেকে শুরু করে তাদের বেতন ও মজুরি, ছুটি সবকিছুই EPC নিয়ন্ত্রণ করেন।
এখানে এস আলম গ্রুপের কোন ভূমিকা নেই।

এখানে এস আলম গ্রুপ কোন বিষয়ে জড়িত নয়। দেশের বৃহত্তম এই শিল্প গ্রুপটি ব্যাংক বীমা সহ অসংখ্য প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রাখছে, তাছাড়া সিংহভাগ ভোগ্যপণ্য আমদানি করে এই সরকারের সময়ে বাজার স্থিতিশীল রাখতে বিশেষ ভূমিকা রাখছে।

Mr. Humayun Kabir M Phil
আইন উপদেষ্টা ও সাবেক প্রকল্প কর্মকর্তা।

এইছাড়া বাঁশখালীর অনেক পরিবারের সন্তানরা এস আলম গ্রুপের অধীনে থাকা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যাংকে চাকরি করার সুযোগ করে দিয়েছে দেশের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান এস আলম গ্রুপ।

এই ছাড়া বাশঁখালীবাসী ভোগান্তি লাগবের জন্য এস আলম গ্রুপ কতৃক এস আলম বাস সার্ভিস চালু করে।একটি বিশেষ মহল নিজের স্বার্থে মানুষকে মিথ্যা ও ভুল তথ্য দিয়ে দীর্ঘদিন যাবত বিদ্যুৎ প্রকল্পের বাধাগ্রস্থ করছে।এই বিদ্যুৎ প্রকল্প সম্পূর্ণভাবে তৈরি হলে যতটা দেশবাসীর উপকৃত তার অধিক উপকৃত হবে বাঁশখালীর জনগন। চাকরি থেকে শুরু করে সমাজিক পরিবেশ পাল্টে যাবে। দেশের যেকোন ক্রান্তি লগনে দেশবাসীর পাশে থাকে এই এস আলম গ্রুপ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD