1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
চন্দনাইশে বিজিসি ট্রাস্ট হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেবার শুরু - DeshBarta
রবিবার, ১৬ মে ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন
শিরোনামঃ
স্বাধীনতার ৫০ বছর সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবসে জাতীয় কবিতা মঞ্চ,সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মুক্তি সংগ্রামের কবিতায় স্বাধীনতা উদ্‌যাপন। প্রবাসীদের ঈদ নামের কষ্টের দিনটি– জসীম ঊদ্দীন এবার মা ছাড়া ঈদ কাটলো প্রবাসী সাংবাদিক মুহাম্মদ ফিরোজ এবারের ঈদ ছিল তাদের সাথে, যারা ঈদেও সেমাই কি জিনিস চোখেও দেখেনা দেশ ও বিদেশের সকলের প্রতি পবিত্র ঈদের শুভেচ্ছা – জুলফিকার আলী সর্দার পটিয়াবাসী সহ দেশ বিদেশের সকল ভাইদের ঈদের শুভেচ্ছা জানান-পটিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটি সদস্য নাজিম উদ্দীন রনী বিএনপির নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলাল এর ঈদ শুভেচ্ছা নিউ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ মুলাদী এস এস সি ০৭,০৯ ব্যাচ এর পক্ষ থেকে শ্রমিকদের মাঝে ইফতার বিতরণ সম্পন্ন হাফিজ মাছুম আহমদ দুধরচকীর ঈদ শুভেচ্ছা

চন্দনাইশে বিজিসি ট্রাস্ট হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেবার শুরু

  • সময় মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১
  • ১২০ পঠিত
জাহাঙ্গীর আলম চৌধুরী, চন্দনাইশ প্রতিনিধিঃ
উপজেলার বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজে কম খরচে কিডনি ডায়ালাইসিস কার্যক্রম শুরু হয়েছে। গত ২৪ এপ্রিল সকালে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আফরীন আহমদ হাসনাইন।
চট্টগ্রাম দক্ষিণাঞ্চলের কিডনি রোগীদের সুচিকিৎসার জন্য এগিয়ে এসেছে চন্দনাইশ উপজেলার বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতাল। বর্তমানে বাংলাদেশে কিডনি চিকিৎসা বেশ ব্যয়বহুল। কিডনি বিকল হলে রক্ত থেকে বিষাক্ত পদার্থ বের করে সচল করার একমাত্র উপায় হলো ডায়ালাইসিস। প্রাথমিক পর্যায়ে নেফ্রোলজি (কিডনি) বিভাগে ২টি ডায়ালাইসিস মেশিন নিয়ে এই বিভাগটি চালু করা হয়। গত ২৪ এপ্রিল দুপুরে হাসপাতালের স্পেশাল কেয়ার কিডনি রোগে আক্রান্ত দোহাজারীর রাজিয়া বেগম (৬৮) ও হাশিমপুরের দিলুয়ারা বেগম (৩০) নামের দুই রোগীর পরীক্ষামূলকভাবে কিডনি ডায়ালাইসিস করা হয়। এর মধ্যে দিয়ে কিডনি রোগীদের আধুনিক চিকিৎসা ব্যবস্থায় বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতাল এক ধাপ এগিয়ে গেলো। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. অরূপ দত্ত বাপ্পী। অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, হাসপাতালের পরিচালক ক্যাপ্টেন ডা. (অব.) খায়ের উদ্দিন বরকত, কিডনি বিশেষজ্ঞ ডা. রতন কান্তি সাহা, ডা. মো. নাসির উদ্দিন, ডা. সাইফুল ইসলাম, ডা. অর্পন দেবনাথ, ডা. নাসিমুজ্জামান, আজিজুল হক ভুঁইয়া, মো. এরশাদ হোসেনসহ বিভিন্ন বিভাগের চিকিৎসক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।
অনুষ্ঠানের প্রধান অথিতি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আফরীন আহমদ হাসনাইন বলেন, সাশ্রয়ী মূল্যে অত্র এলাকার মানুষের ডায়ালাইসিস সেবাসহ আধুনিক মানসম্পন্ন চিকিৎসা প্রদান তাদের মুল লক্ষ্য। বিজিসি ট্রাস্টের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা, সাবেক সাংসদ ইঞ্জিনিয়ার আফছার উদ্দিন আহমদের পক্ষ থেকে নেয়া এ মহৎ উদ্যোগ। তাছাড়া বিজিসি ট্রাস্টের বোর্ড অব ট্রাস্টিজ’র সদস্য ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দিন আহমদ আসিফ বিজিসি ট্রাস্ট পরিচালিত প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে এ অঞ্চলের জনসাধারণের শিক্ষা ও স্বাস্থ্যসেবার কার্যক্রমকে এগিয়ে নেয়ার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করে আসছেন। করোনার কারণে আপাতত সংক্ষিপ্ত পরিসরে ডায়ালাইসিসের কার্যক্রম শুরু হয়েছে। প্রাথমিকভাবে ২টি ডায়ালাইসিস মেশিন স্থাপন করা হযেছে। পর্যায়ক্রমে এই ইউনিটে ডায়ালাইসিস মেশিন স্থাপন করা হবে। বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি প্রতিস্থাপন ছাড়াও কিডনির অন্যান্য সব রোগের চিকিৎসার ব্যবস্থা রয়েছে বলে জানান তিনি। এদিকে বিভাগটি উদ্বোধন পরবর্তী প্রথম সেবা গ্রহনকারী রাজিয়া বেগম বলেন, ‘তিনি দীর্ঘ দিন কিডনি সমস্যায় ভুগছিল। প্রাইভেট ক্লিনিক বা হাসপাতালে ডায়ালাইসিস করতে প্রতি ছয় মাসের প্যাকেজে তার আড়াই লক্ষ টাকা ব্যয় হয়েছে। কিন্তু বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে অল্প টাকায় চিকিৎসা হয়েছে। এখন থেকে চন্দনাইশে নতুন সম্ভাবনা নিয়ে শুরু হয়েছে কিডনি ডায়ালাইসিস। বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে প্রথমবারের মতো চালু হয়েছে কিডনি ডায়ালাইসিস। বতর্মানে অল্প খরচে বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে এই সেবা পাওয়া যাবে। দক্ষিণাঞ্চলের উন্নত চিকিৎসার একমাত্র ভরসাস্থল বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি ডায়ালাইসিস শুরু হওয়ায় খুশি হয়েছেন রোগী ও চিকিৎসকরা। দেশের সকল হাসপাতালেই চিকিৎসা ব্যবস্থায় আধুনিকতার ছোয়া লেগেছে। এ অঞ্চলের কিডনি রোগীরা বাইরের হাসপাতাল বা ক্লিনিকে ডায়ালাইসিস করতে গেলে লাখ লাখ টাকা খরচ হতো। বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে নেফরোলজি বিভাগ চালুর মাধ্যমে এ অঞ্চলের মানুষ কিডনি চিকিৎসা পাবে সহজ শর্তে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD