1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
পহেলা মে ও তার বাস্তবতা -তানভীর ইরাক - DeshBarta
রবিবার, ১৬ মে ২০২১, ০২:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
স্বাধীনতার ৫০ বছর সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবসে জাতীয় কবিতা মঞ্চ,সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মুক্তি সংগ্রামের কবিতায় স্বাধীনতা উদ্‌যাপন। প্রবাসীদের ঈদ নামের কষ্টের দিনটি– জসীম ঊদ্দীন এবার মা ছাড়া ঈদ কাটলো প্রবাসী সাংবাদিক মুহাম্মদ ফিরোজ এবারের ঈদ ছিল তাদের সাথে, যারা ঈদেও সেমাই কি জিনিস চোখেও দেখেনা দেশ ও বিদেশের সকলের প্রতি পবিত্র ঈদের শুভেচ্ছা – জুলফিকার আলী সর্দার পটিয়াবাসী সহ দেশ বিদেশের সকল ভাইদের ঈদের শুভেচ্ছা জানান-পটিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটি সদস্য নাজিম উদ্দীন রনী বিএনপির নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলাল এর ঈদ শুভেচ্ছা নিউ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ মুলাদী এস এস সি ০৭,০৯ ব্যাচ এর পক্ষ থেকে শ্রমিকদের মাঝে ইফতার বিতরণ সম্পন্ন হাফিজ মাছুম আহমদ দুধরচকীর ঈদ শুভেচ্ছা

পহেলা মে ও তার বাস্তবতা -তানভীর ইরাক

  • সময় শনিবার, ১ মে, ২০২১
  • ৭৫ পঠিত

১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা উপযুক্ত মজুরি ও দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে বিক্ষোভ শুরু করেন তারা। কিন্তু সেখানকার সরকার তখন শ্রমিকদের দাবি না মেনে বরং আন্দোলনরত শ্রমিকদের উপর এলোপাতাড়ি গুলি চালায়। এতে ১১ শ্রমিক নিহত হন। আহত ও গ্রেফতার হন আরও বহু শ্রমিক। পরে প্রহসনমূলক বিচারের মাধ্যমে গ্রেফতারকৃত শ্রমিকদের মধ্যে ছয়জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এতে পরিস্থিতি আরও প্রকট আকার ধারণ করে এবং আন্দোলন ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। পরবর্তী সময়ে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় সেখানকার তথা যুক্তরাষ্ট্র সরকার।

এরপর ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে এই ১ মে কে “শ্রমিক দিবস” হিসেবে ঘোষণা করা হয়। তারপর ১৮৯০ সাল থেকে পহেলা মে বিশ্বব্যাপী ‘মে দিবস’ বা ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবে পালন হয়ে আসছে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি এতদীর্ঘ সময় পরও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে এখনও শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। তারা তাদের অধিকারের কথা বলতে গেলে হতে হয় নির্যাতীত নিপীড়িত। এমনকি লাশ। তাই আজ পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবসের প্রারম্ভে সকল শিল্প ও কলকারখানার মালিক ও সরকারের প্রতি আমার আহ্বান দেশ ও জাতির উন্নয়নে শ্রমিকের মূল্যায়ন করুন। তাদের ন্যায্য অধিকার মেনে নিন। কেননা, একটি দেশ একটি জাতির টেকসই উন্নয়নের ক্ষেত্রে শ্রমিকের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে কখনও টেকসই উন্নয়ন সম্ভব নয়।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD