1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
কর্ণফুলীর শাখা ইছানগর খাল দখল ও ভরাটের প্রতিবাদে মানববন্ধন, ভূমিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা - DeshBarta
শনিবার, ২৫ জুন ২০২২, ০৫:৫৩ অপরাহ্ন
শিরোনামঃ
বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের পক্ষ থেকে হতদরিদ্র মেয়ের বিবাহের জন্য আর্থিক সহায়তা প্রদান। চট্টগ্রাম নগরীতে ভেজাল সয়াবিন তৈল বোতলজাত করন। ১ ব্যবসায়ী গ্রেফতার। কক্সবাজারে চলন্ত বাসে রোহিঙ্গা তরুণী ধর্ষণ চেষ্টা মামলার ২ আসামী গ্রেফতার। চরখিজিরপুর ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি অনুমোদন হবিগঞ্জের বানিয়াচং থানা পুলিশের অভিযানে ৮কেজি গাঁজাসহ মহিলা ব্যাবসায়ী গ্রেফতার। নেত্রকোণা ৪ বন্যার্তদের পাশে আওয়ামীলীগ নেতা জনাব শফি আহম্মদ কাতারে সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশির মৃত্যু উগ্রবাদ প্রতিহতে নাগরিকদের সচেতনতা বৃদ্ধিকরণে নাগরিক প্রশিক্ষণ বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষে পটিয়া উপজেলা আ,লীগের সভা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর

কর্ণফুলীর শাখা ইছানগর খাল দখল ও ভরাটের প্রতিবাদে মানববন্ধন, ভূমিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

  • সময় রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
  • ৫১ পঠিত

কর্ণফুলী (চট্টগ্রাম) প্রতিনিধি:

চট্টগ্রামের কর্ণফুলী নদীর শাখা ঐতিহ্যবাহী ইছানগর খাল অবৈধ দখল ও ভরাটের প্রতিবাদে মানববন্ধন করেছেন পাঁচ সংগঠন। সংগঠনগুলো হচ্ছে বাংলাদেশ পরিবেশ ফোরাম, চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন,কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফডারেশন,ইছানগর সদরঘাট সাম্পান মাঝি কল্যাণ সমিতি ও ইছানগর বাংলাবাজার সাম্পান মাঝি কল্যাণ সমিতি। মামব বন্ধনে সহস্রাধিক স্থানীয় জনগণ অংশগ্রহণ করেন।

শনিবার (১৬ অক্টোবর) বিকাল সাড়ে পাঁচটায় উপজেলার ইছানগর এলাকায় নদী অবৈধ দখল ও ভরাটের প্রতিবাদে মানববন্ধন এবং সাম্পান মাঝিরা কর্মবিরতি পালন করেন।

কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এস.এম পেয়ার আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিজানুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন পরিবেশবীদ প্রফেসর ড. মুহাম্মদ ইদ্রিছ, সাংবাদিক আলীউর রহমান। মানববন্ধনে ব্রীজঘাট সম্পান সমিতির সভাপতি জাফর আহমেদ, বাংলাবাজার সম্পান মালিক কল্যান সমিতির সভাপতি লোকমান দয়াল, মালবাহী বড় সম্পান সমিতির সভাপতি এম. সাইফুল রহমান, মির্জা হাজী বশর, জাকির আহমেদ, আব্দুল মালেক, মোহাম্মদ শফিসহ স্থানীয় নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, কর্ণফুলী নদীর শাখা ঐতিহ্যবাহী ইছানগর খাল আর ও বিএস সিটে চিহ্নিত জোয়ারভাটার খাল। যা বিএফডিসি ও কর্ণফুলী শীপ বিল্ডার্স অবৈধ দখল ও ভরাট করে বাণিজ্যিক কাজে ব্যবহার করছে। যার কারণে খাল দিয়ে এখন আর মাঝিরা নৌকা চালাতে পারছে না। দূর্যোগ ঘূর্ণঝড়ে মাঝিরা খালটিকে পোতাশ্রয় হিসাবে ব্যবহার করে। বৃহত্তর ইছানগর এলাকার পানি এই খাল দিয়ে প্রবাহিত হতো। এছাড়া তাদের ব্যবহারের বিষাক্ত বর্জ্য নদীতে ফেলে পানি দূষণ করছে বলেও জানান বক্তারা। দখল ও ভরাটকৃত খাল অবমুক্ত করা না হলে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী দখলদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে বক্তারা জানান। মানববন্ধনে কর্ণফুলী নদী রক্ষায় স্থানীয় সাংসদ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির হস্তক্ষেপ কামনা করেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD