1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
বোয়ালখালীতে উদযাপিত বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা - DeshBarta
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৩ অপরাহ্ন
শিরোনামঃ
জমকালো আয়োজনে জিএম আইটির নবীন উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত সীমান্ত থেকে তুলে নিয়ে বাংলাদেশী কিশোরকে নির্যাতনের পর হত্যা করেছে বিএসএফ দৈনিক আজকের বিজনেস বাংলাদেশ-এ যুক্ত হলো চট্টগ্রাম বিভাগের একঝাঁক মেধাবী সংবাদকর্মী রিক্সা চালক কে মধ‍্যযুগীয় কায়দায় গাছের সাথে বেধেঁ নির্যাতন: পুলিশের হাতে আটক ১ জন।  মাহে রবিউল আউয়াল মাসের গুরুত্ব ও ফজিলত।হাফিজ মাছুম আহমদ দুধরচকী। মাদক বিক্রিতে বাঁধা দেওয়ায় পুলিশের সোর্স পরিচয় দানকারী দুলাল মিথ্যা অভিযোগ করে হয়রানি করছে বলে জানায় মিরপুরবাসী বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন কুড়িগ্রাম রাজারহাট উপজেলা শাখা কমিটি অনুমোদন সন্দ্বীপে এক হাজার বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন এসোসিয়েশন অব এলিয়েন্স চট্টগ্রাম ক্লাব এর উদ্যোগে সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ রাহবার মনে পড়ে তুমায়!—হাফিজ মাছুম আহমদ দুধরচকী

বোয়ালখালীতে উদযাপিত বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা

  • সময় বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ৭৪ পঠিত

আবু নাঈম, বোয়ালখালী প্রতিনিধি :

আকাশে ফানুস উড়ানোর মধ্য দিয়ে বোয়ালখালীতে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। সকাল থেকেই মন্দিরে মন্দিরে পূজার্থীদের ছিল উপচেয়ে পড়া ভিড়। সন্ধ্যা হতে না হতেই সব বৌদ্ধ মন্দিরের সামনে থেকে উড়ানো হয় ফানুস। এটি বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাব্রত পালনের সঙ্গে সম্পর্কিত হলেও প্রতি বছর পূর্ণিমার তিথিতে বৌদ্ধ ধর্মালম্বীরা এ উৎসবটি উদযাপন করে থাকে।

আকর্ষণীয় এ উৎসব ঘিরে শাকপুরা লালচাঁদ বিহার সহ বোয়ালখালীর বিহার গুলোতে বয়েছে আনন্দের বন্যা। বৌদ্ধ ধর্মে বিশ্বাসীরা ফানুষের সাথে নিজেদের পাপও আকাশে উড়িয়ে দিয়ে পাপমুক্ত হন। আর প্রদীপ জ্বালিয়ে মনের ইচ্ছে প্রকাশ করেন ।

সঙ্গরাজ পূর্ণাচার ভিক্ষু সংসদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শ্রীমত শীল পাল মের বলেন, প্রবরণা পূর্ণিমায় সকলের মঙ্গল কামনা করছি। আর এই দিনে এ কামনা করি যে, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, মুসলিম সকলে মিলে যাতে সম্প্রীতি বজায় রেখে দেশের সুন্দর পরিবেশ সৃষ্টি করতে পারে।

উৎসব উপলক্ষে দিনব্যাপী প্রভাতফেরী, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন,
বুদ্ধ ও সীবলী পূজা উত্তোলন, ভিক্ষু সংঘের প্রাতরাশ গ্রহন,বুদ্ধ পূজা উৎসর্গ- শীলাদি গ্রহন, ভিক্ষু সংঘের প্রাতরাশ গ্রহন,শীলাদি গ্রহন,ধর্মানুশীলন,ধর্মালোচনা,প্রদীপ প্রজ্জ্বলন,ফানুস উত্তোলন,বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা ও বুদ্ধ সংকীর্তন সহ নানা আয়োজন।

আহলা কড়লডেঙ্গায় ৭টি, আমুচিয়া ৩টি, শ্রীপুর খরণদ্বীপ ১৬টি, চরণদ্বীপ ১টি, সারোয়াতলী ১টি, শাকপুরা ৫টি, পৌরসভায় ৪টি সহ মোট ৩৭টি বিহারে এই উৎসব অনুষ্ঠিত হয়। তবে বোয়ালখালী পোপাদিয়া ইউনিয়নে নাই কোন বৌদ্ধ বিহার।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD