1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
সরকারি স্কুলে ভর্তিঃ পরীক্ষা নয়, লটারি; আবেদন শুরু ২৫ নভেম্বর - DeshBarta
রবিবার, ২৬ জুন ২০২২, ০৭:৪৫ অপরাহ্ন

সরকারি স্কুলে ভর্তিঃ পরীক্ষা নয়, লটারি; আবেদন শুরু ২৫ নভেম্বর

  • সময় রবিবার, ২১ নভেম্বর, ২০২১
  • ৭৮ পঠিত

ইসমাইল চৌধুরী, চট্টগ্রাম মহানগর

চট্টগ্রামসহ সারাদেশের সরকারি মাধ্যমিক স্কুলগুলোতে শুরু হচ্ছে ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম। পরীক্ষা নয়, এবার লটারির মাধ্যমেই মাধ্যমিকের সব শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করানো হবে। ভর্তি সংক্রান্ত বিষয়ে মঙ্গলবার (১৬ নভেম্বর) বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সরকারি স্কুলের বিভিন্ন শ্রেণিতে ভর্তির জন্য আবেদন শুরু হবে ২৫ নভেম্বর সকাল ১১টা থেকে। চলবে ৮ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবারও কোনো সরকারি স্কুল থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। অনলাইনেই ভর্তির আবেদন করতে হবে। আগামী ১৫ ডিসেম্বর অনলাইনেই লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। শুধু টেলিটক প্রি-পেইড মুঠোফোন থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি দেওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে একজন শিক্ষার্থী প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি স্কুল পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

ডাবল শিফটের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে ধরে নেওয়া হবে। একই পছন্দক্রমের স্কুল কিংবা শিফট দ্বিতীয়বার পছন্দ করা যাবে না।

২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশ নেওয়া প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন ছাড়া অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না।

এছাড়া সরকারি মাধ্যমিক স্কুলে কর্মরত শিক্ষক/শিক্ষিকা/কর্মচারীদের ভর্তির উপযুক্ত সন্তানসংখ্যার সমসংখ্যক আসন ওই প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে তাদের অনলাইনে আবেদনের প্রয়োজন নেই। অর্থাৎ সরকারি মাধ্যমিক স্কুলে কর্মরত শিক্ষক/শিক্ষিকার সন্তান ভর্তির যে ২ শতাংশ কোটা নীতিমালায় সংরক্ষিত ছিল, তা তুলে দেওয়া হয়েছে।

অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (http://www.dshe.gov.bd) ও টেলিটকের ওয়েবসাইট থেকে জানা যাবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD