1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
পারকি সমুদ্র সৈকতের সেই ক্রিস্টাল গোল্ড জাহাজ কাটা বন্ধ - DeshBarta
শনিবার, ২৫ জুন ২০২২, ০৮:২২ অপরাহ্ন
শিরোনামঃ
মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে বৃক্ষরোপণ ও বস্ত্র বিতরণ শুভ জন্মদিন ফুটবলের জীবন্ত কিংবদন্তি জিদান জীবনানন্দ দাশকে নিয়ে চলচ্চিত্র ‘ঝরা পালক’ মুক্তি পেল পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে চন্দনাইশ থানা পুলিশের র‍্যালি পদ্মা সেতু ও জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের অবদান” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত। করোনা বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের মাঝে পটিয়া শ্রমিকলীগ সভাপতি সামশুল ইসলাম’র মাক্স বিতরন চকরিয়ায় উত্তর পশ্চিম বরইতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পরিচালনা কমিটি গঠিত ফটিকছড়িতে দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত আনোয়ারা যুবদলের উদ্যোগে বেগম জিয়ার সুস্থতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় মাদার তেরাসা পদক পেলেন এস এম পিন্টু

পারকি সমুদ্র সৈকতের সেই ক্রিস্টাল গোল্ড জাহাজ কাটা বন্ধ

  • সময় রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ৭৬ পঠিত

আমজাদ হোসেন, আনোয়ারা (চট্টগ্রাম)প্রতিনিধি

আনোয়ারা উপজেলার পারকি সৈকতে আটকে পড়া বিশাল জাহাজ ক্রিস্টাল গোল্ড জাহাজটি কাটিং কাজ শুরুর একদিন পর বন্ধ করে দিল পরিবেশ অধিদপ্তর কর্তৃক গঠিত মনিটরিং কমিটি। মনিটরিং কমিটিকে অবহিত না করে গত শনিবার দুপুর থেকে ঠিকাদারী প্রতিষ্ঠান জাহাজ কাটা শুরু করলে বিষয়টি আলোচনায় আসায় রবিবার(১২ ডিসেম্বর) জাহাজ কাটা বন্ধ রাখার নির্দেশ প্রদান করেন মনিটরিং কমিটির সভাপতি আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা। এর আগে ২০১৯ সালের ৬ জানুয়ারি পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া মেয়াদোত্তীর্ণ জাহাজ কাটার অভিযোগে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ফোর স্টার এন্টারপ্রাইজ’ কে ২ কোটি টাকা জরিমানা করার পর এতোদিন জাহাজটি কাটা বন্দ ছিল।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানাযায়, ২০১৭ সালের ৩০ মে ঘূর্ণিঝড় মোরার আঘাতে ‘ক্রিস্টাল গোল্ড’ জাহাজটি পারকি সমুদ্রসৈকত চরে আটকা পড়ে। প্রবল বাতাসের তোড়ে দিক হারিয়ে ও ইঞ্জিন বিকল পড়লে জাহাজটি চরে আটকে যায়। দীর্ঘদিন সৈকতে থাকার কারণে পারকি সৈকতের আধা কিলোমিটার অংশে পলি জমে আর গাছ উপড়ে পড়ে। এ কারণে জাহাজটি সরানোর দাবী জানায় বিভিন্ন সংগঠন। কিন্তু মামলাজনিত কারণে এটি কাটতে নিয়ে বিপাকে পড়ে।

অবশেষে হাইকোর্টের অনুমতি নিয়ে জাহাজটি কাটা শুরু করলে ২০১৯ সালের ৬ জানুয়ারি পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া মেয়াদোত্তীর্ণ জাহাজ কাটার অভিযোগে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ফোর স্টার এন্টারপ্রাইজ’ কে ২ কোটি টাকা জরিমানা করার পর এতোদিন জাহাজটি কাটা বন্দ ছিল। পরে পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিয়ে শর্ত স্বাপেক্ষে জাহাজটি কাটার অনুমতি পায় ফোর স্টার এন্টারপ্রাইজ ঠিকাদারী প্রতিষ্ঠান। এ সংক্রান্ত একটি কমিটিও করেদেন পরিবেশ অধিদপ্তর। কমিটির সদস্যরা হলেন আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমদকে সভাপতি,কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ দুলাল মাহমুদ,প্রতিনিধি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম, প্রতিনিধি বিস্ফোরক অধিদপ্তর চট্টগ্রাম, প্রতিনিধি বাংলাদেশ মেরিন একাডেমী,প্রতিনিধি সড়ক ও জনপদ বিভাগ ও উপ পরিচালক পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলাকে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

কিন্তু গত শনিবার মনিটরিং কমিটিকে না জানিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান জাহাজ কাটা শুরু করলে রবিবার আবারো উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমদের নির্দেশে জাহাজ কাটার কাজ বন্দ করে দেয়া হয়েছে।

জাহাজ কাটার বিষয়ে জানতে চাইলে ফোর স্টার এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. আমজাদ হোসেন বলেন, পরিবেশ অধিদপ্তর আমাদের বিভিন্ন শতের্ জাহাজটি কাটার অনুমতি দেয়। এই সংক্রান্ত একটি মনিটরিং কমিটি ঘটন করা হয়। জাহাজটি মনিটরিং কমিটিকে অবহিত করে (আজ)সোমবার থেকে কাটার প্রস্ততি ছিল। কাটিং এর কাজে নিয়োজিত মাঝি গত শনিবার থেকে সামনের অংশ কাটা শুরু করে। যার কারনে মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে এখন জাহাজ কাটা বন্ধ রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ জানায়, পরিবেশ অধিদপ্তর পারকি সমুদ্র সৈকতে আটকে পড়া এমভি ক্রিস্টাল গোল্ড জাহাজটি নানা শর্তে কাটার অনুমতি প্রদান করেন। এই সংক্রান্ত ৭ সদস্যের গঠিত মনিটরিং কমিটিতে আমাকে সভাপতির দায়িত্ব দেওয়া হলেও মনিটরিং কমিটিকে না জানিয়ে গত শনিবার ঠিকাদারী প্রতিষ্ঠান ফোর স্টার এন্টারপ্রাইজ জাহাজ কাটা শুরু করলে রবিবার(১২ ডিসেম্বর) বিষয়টি অবগত হয়ে জাহাজ কাটা বন্ধ রাখার নির্দেশ প্রদান করি। তিনি আরো বলেন মনিটরিং কমিটির উপর অর্পিত নির্দেশনা বাস্তবায়ন করে আগামী ১৬ ডিসেম্বরের পরবর্তি যে কোন দিন কমিটির সভার সিদ্ধান্তের আলোকে জাহাজ কাটার বিষয়ে পরবর্তি নির্দেশনা দেওয়া হবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD