1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
কুতুবদিয়ায় শিশু ডায়েরীয়ার প্রার্দুভাব বৃদ্ধি, এক সপ্তাহে হাসপাতালে ভর্তি ৪৫ শিশু - DeshBarta
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
স্কুলছাত্রকে নতুন সাইকেল উপহার দিলেন শেরপুরের নবাগত এসপি চকরিয়ায় জাতীয় হিন্দু মহাজোটের উদ্যোগে বস্ত্র বিতরণ ও আলোচনা সভা ব্লাঙ্ক চেক স্ট্যাম্প জালিয়াতি ও মিথ্যা মামলায় হয়রানির প্রতিবাদে প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন। আলহাজ্ব আব্দুল মতলিব উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনে ব্যাপক প্রচার-প্রচারণা চন্দনাইশে জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে প্রশিক্ষণ ভাতা ও সার্টিফিকেট বিতরণ জমকালো আয়োজনে জিএম আইটির নবীন উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত সীমান্ত থেকে তুলে নিয়ে বাংলাদেশী কিশোরকে নির্যাতনের পর হত্যা করেছে বিএসএফ দৈনিক আজকের বিজনেস বাংলাদেশ-এ যুক্ত হলো চট্টগ্রাম বিভাগের একঝাঁক মেধাবী সংবাদকর্মী রিক্সা চালক কে মধ‍্যযুগীয় কায়দায় গাছের সাথে বেধেঁ নির্যাতন: পুলিশের হাতে আটক ১ জন।  মাহে রবিউল আউয়াল মাসের গুরুত্ব ও ফজিলত।হাফিজ মাছুম আহমদ দুধরচকী।

কুতুবদিয়ায় শিশু ডায়েরীয়ার প্রার্দুভাব বৃদ্ধি, এক সপ্তাহে হাসপাতালে ভর্তি ৪৫ শিশু

  • সময় রবিবার, ২ জানুয়ারী, ২০২২
  • ১১৬ পঠিত

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ কক্সবাজারের কুতুবদিয়ায় বিভিন্ন এলাকায় হঠাৎ করেই বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে কুতুবদিয়া সরকারি হাসপাতালে শিশু ডায়েরিয়া রোগ ভর্তি হয়েছে ৪৫ রোগী ।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মোঃ রেজাউল হাসান জানান, মৌসুমী আবহাওয়া পরিবর্তনের ফলে উপকূলীয় এলাকায় শিশু ডায়েরীয়ার প্রার্দূভাব বৃদ্ধি পেয়েছে। এ রোগ নিয়ন্ত্রণের জন্য শিশুদের জন্মের পর থেকে ৬ মাসের মধ্যে যথানিয়মে চিকিৎসকের পরামর্শ মোতাবেক রোটা ভাইরাস টিকা প্রদান করা, সচেতনতা বৃদ্ধি করা ও পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখা,বাসি খাবার বর্জন করা, খাদ্য বিষক্রিয়া খাবার বর্জন করা,শিশুদের স্যালাইন খাওয়ানো,জন্মের পর থেক ২৩ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়া বাধ্যতামুলক।

তিনি আরো বলেন, ভূলক্রমেও শিশুদের চালেরগুড়া, সুঁজি, গরুর দুধ, ভাতের মার খাওয়ানো সম্পূর্ণ নিষেধ। বাচ্চাদের অনিয়মতান্ত্রিক খাবারের কারণে শিশু ডায়েরিয়ার প্রার্দূভাব বৃদ্ধি পাচ্ছে। তবে বাচ্চাদের বয়স বাড়ার সাথে সাথে প্রোটিন জাতীয় খাদ্য ডিম,ফল,মাছ,শাকসবজি খাওয়াতে হবে। ডায়েরিয়ার আলামত দেখা গেলে শিশু ও মাকে পাশ্ববর্তী চিকিৎসা কেন্দ্র,কমিউনিটি ক্লিনিকে পরামর্শ নেয়ার জন্য অনুরোধ করেন।

হাসতপাতালে সূত্রে জানা যায়, ২৬ডিসেম্বর/২১ থেকে ০২ জানুয়ারী/২২ ডিসেম্বর সকাল পর্যন্ত নারী, শিশু ও বয়স্কসহ ৪৫ রোগী ভর্তি হয়েছেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD