1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
কুতুবদিয়ায় শিশু ডায়েরীয়ার প্রার্দুভাব বৃদ্ধি, এক সপ্তাহে হাসপাতালে ভর্তি ৪৫ শিশু - DeshBarta
বুধবার, ২৫ মে ২০২২, ০১:৪৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাতকানিয়া থানা পুলিশের অভিযানে ০১ জন আন্ত জেলার দুর্ধর্ষ ডাকাত, ০১ জন মাদক ব্যবসায়ী ও ০২জন গ্রেফতারী পরোয়ানাসহ আটক ৪ পঞ্চমবার জাতীয় পুরস্কারে মনোনীত সাংসদ ফজলে করিম চৌধুরীকে রাউজান প্রেস ক্লাবের নবনির্বাচিত কমিটির সম্মাননা প্রদান বিপদ-আপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া!হাফিজ মাছুম আহমদ দুধরচকী পিপল’স এইড ইন্টারন্যাশনাল ইউকে এর সহায়তায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ২০২২ কাতার বিশ্বকাপ হবে সবচেয়ে নিরাপদ চন্দনাইশে আ.লীগ নেতা ওয়াহিদ মাস্টারের ৯ম মৃত্যুবার্ষিকী পালিত জাহিদ হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে উপজেলা ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ইতিহাস৭১.টিভির বর্ষপুর্তি উপলক্ষে আলোচনা ও কেক কাটা অনুষ্ঠান সম্পন্ন ”কমিউনিটি পুলিশিং ফোরাম জনগনের আস্থার প্রতিফলন ঘটাবে এবং আপোসযোগ্য অপরাধ নিরসনে সক্রিয় ভূমিকা পালন করবে” – উপজেলা নির্বাহী অফিসার, আনোয়ারা।

কুতুবদিয়ায় শিশু ডায়েরীয়ার প্রার্দুভাব বৃদ্ধি, এক সপ্তাহে হাসপাতালে ভর্তি ৪৫ শিশু

  • সময় রবিবার, ২ জানুয়ারী, ২০২২
  • ৭৭ পঠিত

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ কক্সবাজারের কুতুবদিয়ায় বিভিন্ন এলাকায় হঠাৎ করেই বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে কুতুবদিয়া সরকারি হাসপাতালে শিশু ডায়েরিয়া রোগ ভর্তি হয়েছে ৪৫ রোগী ।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মোঃ রেজাউল হাসান জানান, মৌসুমী আবহাওয়া পরিবর্তনের ফলে উপকূলীয় এলাকায় শিশু ডায়েরীয়ার প্রার্দূভাব বৃদ্ধি পেয়েছে। এ রোগ নিয়ন্ত্রণের জন্য শিশুদের জন্মের পর থেকে ৬ মাসের মধ্যে যথানিয়মে চিকিৎসকের পরামর্শ মোতাবেক রোটা ভাইরাস টিকা প্রদান করা, সচেতনতা বৃদ্ধি করা ও পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখা,বাসি খাবার বর্জন করা, খাদ্য বিষক্রিয়া খাবার বর্জন করা,শিশুদের স্যালাইন খাওয়ানো,জন্মের পর থেক ২৩ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়া বাধ্যতামুলক।

তিনি আরো বলেন, ভূলক্রমেও শিশুদের চালেরগুড়া, সুঁজি, গরুর দুধ, ভাতের মার খাওয়ানো সম্পূর্ণ নিষেধ। বাচ্চাদের অনিয়মতান্ত্রিক খাবারের কারণে শিশু ডায়েরিয়ার প্রার্দূভাব বৃদ্ধি পাচ্ছে। তবে বাচ্চাদের বয়স বাড়ার সাথে সাথে প্রোটিন জাতীয় খাদ্য ডিম,ফল,মাছ,শাকসবজি খাওয়াতে হবে। ডায়েরিয়ার আলামত দেখা গেলে শিশু ও মাকে পাশ্ববর্তী চিকিৎসা কেন্দ্র,কমিউনিটি ক্লিনিকে পরামর্শ নেয়ার জন্য অনুরোধ করেন।

হাসতপাতালে সূত্রে জানা যায়, ২৬ডিসেম্বর/২১ থেকে ০২ জানুয়ারী/২২ ডিসেম্বর সকাল পর্যন্ত নারী, শিশু ও বয়স্কসহ ৪৫ রোগী ভর্তি হয়েছেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD